এইচএসসির বিতর্কিত প্রশ্ন, প্রণেতারা শাস্তি পেলেন : আর কোনো পাবলিক পরীক্ষার দায়িত্ব নয়

আগের সংবাদ

স্বাচিপের পঞ্চম সম্মেলনে প্রধানমন্ত্রী : চাই রাজনৈতিক স্থিতিশীলতা

পরের সংবাদ

দলগুলোকে সিইসি : রাজপথে শক্তি না দেখিয়ে ভোটের মাঠে আসুন

প্রকাশিত: নভেম্বর ২৫, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ২৫, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : রাজপথে শক্তি না দেখিয়ে নির্বাচনী বিধি অনুযায়ী রাজনৈতিক দলগুলোকে নির্বাচনে প্রতিদ্ব›িদ্বতা করার আহ্বান জানিয়েছেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল। গতকাল বৃহস্পতিবার নির্বাচন ভবনে সাংবাদিকদের তিনি বলেন, নির্বাচনী মাঠে ভারসাম্য আনতে হবে দল ও প্রার্থীর অংশগ্রহণের মধ্য দিয়ে। কেন্দ্রে কেন্দ্রে দলগুলো প্রার্থী ও এজেন্ট দিয়ে ভারসাম্য তৈরি না করলে পুলিশ-মিলিটারি দিয়ে সব সময় সুষ্ঠু ও বিশ্বাসযোগ্য নির্বাচন সম্ভব হবে না।
গত ১৮ থেকে ২২ নভেম্বর নেপালের ইলেকশন অব হাউজ অব রিপ্রেজেন্টেটিভ ও প্রভিন্সিয়াল অ্যাসেম্বলি পরিদর্শন শেষে দেশে ফেরার পর সাংবাদিকদের মুখোমুখি হন সিইসি। তিনি বলেন, রাজপথে শক্তি দেখিয়ে সত্যিকারের যে গণতান্ত্রিক নির্বাচন- সেটা হবে না। আপনাদের নির্বাচনে আসতে হবে, নির্বাচনের মাঠে নির্বাচনের নীতি-বিধি আছে, সেই অনুসারে প্রতিদ্ব›িদ্বতা করতে হবে। নির্বাচনের এক বছরেরও বেশি সময় হাতে থাকতে প্রধান দলগুলো বিভিন্ন সভা-সমাবেশে ‘শক্তি প্রদর্শন’ আর ‘খেলা হবে’ বক্তব্যের উত্তাপের মধ্যে সিইসির কাছ থেকে ‘নীতি-বিধান’ মানার এমন পরামর্শ এলো।
প্রধান নির্বাচন কমিশনার বলেন, সরকারের পক্ষ থেকে সহযোগিতা না থাকলে নির্বাচন কাক্সিক্ষত মাত্রায় সফল হবে না। তাদের সহযোগিতা পেলে নির্বাচনটা আরো বেশি সফল হবে। এ সময় তিনি আরো বলেন, রাজনৈতিক দলের মধ্যে ডায়ালগ একেবারেই হচ্ছে না আমরা দেখছি। এটা হওয়া প্রয়োজন বলে আমরা মনে করি। কারণ, আমরা রাজনীতিতে জড়িত হতে চাই না। কিন্তু রাজনীতিবিদদের কাছ থেকে, রাজনৈতিক নেতৃত্বের কাছ থেকে আমাদের আবশ্যক সহায়তা প্রত্যাশা করি। আমাদের এই বক্তব্যটা যদি দলগুলোর কাছে যায়- রাজনৈতিক দলগুলোর প্রজ্ঞা রয়েছে, তারা চিন্তা করবেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়