এইচএসসির বিতর্কিত প্রশ্ন, প্রণেতারা শাস্তি পেলেন : আর কোনো পাবলিক পরীক্ষার দায়িত্ব নয়

আগের সংবাদ

স্বাচিপের পঞ্চম সম্মেলনে প্রধানমন্ত্রী : চাই রাজনৈতিক স্থিতিশীলতা

পরের সংবাদ

এগিয়ে ইংল্যান্ড ও নেদারল্যান্ডস

প্রকাশিত: নভেম্বর ২৫, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ২৫, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

‘এ’ গ্রুপে আজ প্রথম ম্যাচে মাঠে নামছে স্বাগতিক কাতার। প্রতিপক্ষ সেনেগাল। আগের ম্যাচে দুই দলই পরাজিত হয়েছে। তাই এই ম্যাচে যে দল জিতবে তার দ্বিতীয় রাউন্ডে যাওয়ার সম্ভবনা থাকবে। তবে আমার মনে হয় এই ম্যাচে কাতারের চেয়ে সেনেগাল এগিয়ে থাকবে। আগের ম্যাচের ব্যর্থতা ভুলে তারা আজ ঘুরে দাঁড়াবে। আগের ম্যাচে নেদারল্যান্ডসের বিপক্ষে তারা যেভাবে খেলেছে তাতে সাদিও মানে থাকলে তারা জিততেও পারত। এই ম্যাচে জয়ের ধারায় ফিরতে পারে তারা। তবে স্বাগতিক হিসেবে কাতারের সম্ভবনাও থাকছে এই ম্যাচে। স্বাগতিকদের টিকে থাকতে হলে এ ম্যাচে জয়ের বিকল্প নেই।
দ্বিতীয় ম্যাচে নেদাল্যান্ডসের মুখোমুখি হবে ইকুয়েডর। এ দুই দল প্রথম ম্যাচ জিতে ‘এ’ গ্রুপে এগিয়ে আছে। আজ যে দল জিতবে সেই দলের নক আউটে খেলার সম্ভবনা বেড়ে যাবে। আবার যে দল হারবে তার জন্যও থাকছে সুযোগ। ফুটবলের দেশ নেদারল্যান্ডস বিশ্বজয়ের স্বপ্ন নিয়ে এবার কাতরে এসেছে। ২০১০ সালের বিশ্বকাপে দেখা গিয়েছিল ডাচ ফুটবলের পুনর্জাগরণ। রোবেন, স্লাইডার, ফন ফার্সি, হোল্টারদের ছোঁয়ায় বদলে যায় তারা। স্বপ্ন দেখেছিল বিশ্বকাপ জয়ের কিন্তু পারেনি। এবার ফন ডাইক, মেম্ফিস ডিপাইরা অভিজ্ঞ কোচ লুই ফন গালকে সেই স্বপ্ন দেখাচ্ছে। আগের ম্যাচে প্রথমার্ধে গোলশূন্য থাকলেও দ্বিতীয়ার্ধে চমক দেখিয়েছে ডাচরা। ২-০ গোলে হারিয়েছে সেনেগালকে। আজকের ম্যাচে তাদের খেলোয়াড়রা সেই ধারা অব্যাহত রাখবে বলে মনে করছি। ইকুয়েডরও ভালো দল। তারাও কাতারকে উদ্বোধনী ম্যাচে ২-০ গোলে হারিয়েছে। অধিনায়ক ভ্যালেন্সিয়া রয়েছেন দারুণ ছন্দে। তবে এই ম্যাচে নেদারল্যান্ডস ইকুয়েডরের চেয়ে এগিয়ে থাকবে বলে আশা করছি। আর ইকুয়েডর হারলেও শেষ ম্যাচে জিতে নক আউটে যাওয়ার সম্ভবনা থাকবে।
‘বি’ গ্রুপে রাত ১০টায় মুখোমুখি হবে ইরান ও ওয়েলস। ইরান নিজেদের প্রথম ম্যাচে ইংল্যান্ডের বিপক্ষে ৬-২ ব্যবধানে হেরেছে। ফলে তাদের মধ্যে একটু হতাশা রয়েছে। তবে এই ম্যাচে তারা ঘুরে দাঁড়াতে চাইবে। অন্যদিকে ১৯৫৮ সালের পর ৬৪ বছরের আক্ষেপ ঘুচিয়ে ওয়েলস বিশ্বকাপের চূড়ান্ত পর্বে খেলার যোগ্যতা অর্জন করে প্রথম ম্যাচে যুক্তরাষ্টের সঙ্গে ১-১ গোলে ড্র করেছে। আজ জিতলে সম্ভবনা থাকবে দ্বিতীয় রাউন্ডে খেলার। ওয়েলস তারকা গ্যারেথ বেলকে আটকাতে পারলে হয়তো জয় পেতে পারে ইরান। তবে ম্যাচটিতে ওয়েলস শক্তিশালী হলেও ড্র হওয়ার সম্ভবনা ফিফটি-ফিফটি।
এছাড়া ‘বি’ গ্রুপের খেলায় রাত ১টায় মাঠে নামছে ইংল্যান্ড। প্রথম ম্যাচে ইরানকে ৬-২ গোলে উড়িয়ে নিজেদের জাত চিনিয়েছে তারা। আগেই বলেছি বিশ্বের সবচেয়ে শক্তিশালী লিগ এখন ইংলিশ প্রিমিয়ার লিগ। সারা বিশ্বের সেরা খেলোয়াড়রা ইংলিশ লিগে খেলার জন্য মুখিয়ে থাকে। তাদের সঙ্গে পাল্লা দিয়ে ইংলিশ খেলোয়াড়রা নিজেদের পরিণত করছে দিন দিন। তাই হ্যারি কেন, বুকায়ো সাকা, রাশফোর্ড, ফোডেনরা যে কোনো দলের জন্য মাথা ব্যথার কারণ হয়ে দাঁড়াতে পারে। ইরানের বিপক্ষে আমরা তেমনটাই দেখেছি। আশা করছি যুক্তরাষ্টের বিপক্ষে ম্যাচে তারাই সেই পার্থক্যটুকু তৈরি করে দেবে। এ ম্যাচ জিতে তারা শেষ ষোলো নিশ্চিত করবে।
অন্যদিকে আগের ম্যাচে ওয়েলসের সঙ্গে ১-১ গোলে ড্র করা যুক্তরাষ্ট্র চাইবে ইংল্যান্ডকে হারিয়ে টুর্নামেন্টে টিকে থাকতে। তবে তারা ইংল্যান্ডের আক্রমণভাগ রুখতে পারবে বলে আমার মনে হয় না। আল বাইত স্টেডিয়ামে যুক্তরাষ্ট্র ও ইংল্যান্ড মুখোমুখি হবে। যুক্তরাষ্ট্র চাইবে তাদের আত্মবিশ্বাসী ফুটবল উপহার দিতে। বিশ্বকাপে তারাও কম নয়। যদিও ইংল্যান্ডের রেকর্ড ভালো হেড টু হেডে। বিশ্বকাপে যুক্তরাষ্ট্র ও ইংল্যান্ড দুটি ম্যাচ খেলেছে। ২০১০ বিশ্বকাপে ইংল্যান্ড ও যুক্তরাষ্ট্রের ম্যাচটি ১-১ গোলে ড্র হয়। সব মিলিয়ে ১১টি ম্যাচ খেলেছে দুই দল। ৮টি ইংল্যান্ড জিতেছে। ২টি জয় যুক্তরাষ্ট্রের। আর ১টি ম্যাচ হয়েছে ড্র। আশা করছি এই ম্যাচেও ইংলিশরা নিজেদের আধিপত্য ধরে রাখবে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়