এইচএসসির বিতর্কিত প্রশ্ন, প্রণেতারা শাস্তি পেলেন : আর কোনো পাবলিক পরীক্ষার দায়িত্ব নয়

আগের সংবাদ

স্বাচিপের পঞ্চম সম্মেলনে প্রধানমন্ত্রী : চাই রাজনৈতিক স্থিতিশীলতা

পরের সংবাদ

উরুগুয়েকে রুখে দিল দ. কোরিয়া

প্রকাশিত: নভেম্বর ২৫, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ২৫, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : কাতার বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচে দুইবারের বিশ্বচ্যাম্পিয়ন উরুগুয়ের বিপক্ষে গতকাল গোলশূন্য ড্র করেছে দক্ষিণ কোরিয়া। ফলে পয়েন্ট ভাগাভাগি করে মাঠ ছাড়ে দুদল।
ক্যারিয়ারের শেষ বিশ্বকাপ খেলতে এসেছেন এডিনসন কাভানি, লুইস সুয়ারেজ ও দিয়েগো গোডিনের মতো ফুটবলার। এছাড়া উরুগুয়ের বহুদিনের পরীক্ষিত গোলরক্ষক ফার্নান্দো মুসলেরা রয়েছেন এবারের বিশ্বকাপ দলে। কিন্তু দক্ষিণ কোরিয়ার বিপক্ষে গ্রুপপর্বের প্রথম ম্যাচেই এডিনসন কাভানি এবং ফার্নান্দো মুসলেরাকে বাদ দিয়ে উরুগুয়ের একাদশ সাজান কোচ দিয়েগো মার্টিন আলোনসো লোপেজ। লুইস সুয়ারেজের সঙ্গে আক্রমণভাগে ডারউইন নুনেজকে রেখেছেন কোচ। গোলরক্ষক হিসেবে মুসলেরার পরিবর্তে দায়িত্ব দিয়েছেন সার্জিও রোশেতকে। গতকাল এশিয়ার তৃতীয় দেশ হিসেবে চমক দেখানোর সুযোগ পেয়েও কাজে লাগাতে পারেনি দক্ষিণ কোরিয়া। আর্জেন্টিনাকে হারিয়ে সৌদি আরব এবং জার্মানিকে হারিয়ে চমক দেখিয়েছে জাপান। গতকাল এশিয়ার বাঘ খ্যাত কোরিয়া উরুগুয়েকে হারাতে না পারলেও এক পয়েন্ট নিয়ে মাঠ ছেড়েছে। অন্যদিকে গতকাল পাঁচ কিম এবং দুই হুয়াংকে নিয়ে মাঠে নামে দক্ষিণ কোরিয়া। দলের পাঁচ কিম হলেন- কিম সেউংয়ু, কিম জিনসু, কিম মিনজায়, কিম মুনহওয়ান ও কিম ইয়ংউন। দলে পাঁচ কিম ছাড়াও আছেন দুজন হুয়াং। তারা হলেন হুয়াং ইনবেওম ও হুয়াং উইজো।
কাতারের এডুকেশন সিটি স্টেডিয়ামে আক্রমণ-পাল্টা আক্রমণে লড়াই বেশ জমে উঠে। দুই দলই পায় এগিয়ে যাওয়ার সুবর্ণ সুযোগ। তবে কাজে লাগাতে পারেনি কেউ। উরুগুয়ের সামনে বাধ সেধেছে গোলপোস্টও। প্রথমার্ধে বলের দখল ছিল সমানে সমান। তবে উরুগুয়ে গোলপোস্টে শট নিয়েছিল ৪টি। তার মধ্যে একটি ছিল অন টার্গেটে। দক্ষিণ কোরিয়া শট নিয়েছিল ২টি। এই অর্ধে উরুগুয়ে ৩টি ও কোরিয়া ২টি কর্নার পায়। তবে পুরো ম্যাচে বল দখলে দক্ষিণ কোরিয়া আর আক্রমণে উরুগুয়ে এগিয়ে ছিল।

যদিও পরিষ্কার সুযোগ তৈরি করতে ভুগছিল দুই দল। ১৯তম মিনিটে হোসে মারিয়া হিমেনেসের লম্বা করে বাড়ানো বল ডি-বক্সে নিয়ন্ত্রণে নিয়ে শট নেন উরুগুয়ের ফেদে ভালভার্দে, তবে উড়ে যায় ক্রসবারের ওপর দিয়ে। তিন মিনিট পর বড় সুযোগ আসে দারউইন নুনেসের সামনে। আবারো লম্বা করে বল বাড়ান হিমেনেস। লুইস সুয়ারেজ নিয়ন্ত্রণে নিয়ে ক্রস দেন পেনাল্টি স্পটের কাছে। লাফিয়ে ভলি করার চেষ্টায় বলে পা ছোঁয়াতে পারেননি লিভারপুল ফরোয়ার্ড নুনেস।
২৭তম মিনিটে পাল্টা আক্রমণে আরেকটি দারুণ সুযোগ তৈরি করে উরুগুয়ে। মাঝমাঠ থেকে বল ধরে এগিয়ে ডি-বক্সের সামনে গিয়ে মাথিয়াস অলিভেরা পাস দেন ভেতরে নুনেসের উদ্দেশে। এগিয়ে এসে বিপদমুক্ত করেন গোলরক্ষক কিম সিউং-জু। ৩৪তম মিনিটে প্রথম উল্লেখযোগ্য সুযোগ পায় দক্ষিণ কোরিয়া। সতীর্থের পাসে আট গজ দূর থেকে উড়িয়ে মেরে হতাশ করেন অরক্ষিত ফরোয়ার্ড হওয়াং উই-জো। বিরতির আগে ভাগ্যের ফেরে গোল পায়নি উরুগুয়ে। কর্নারে অভিজ্ঞ ডিফেন্ডার দিয়েগো গদিনের হেড পোস্টে লাগে। শেষ পর্যন্ত কোনো দল গোল করতে না পারলে পয়েন্ট ভাগাভাগি করে মাঠ ছাড়ে দুদল।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়