এইচএসসির বিতর্কিত প্রশ্ন, প্রণেতারা শাস্তি পেলেন : আর কোনো পাবলিক পরীক্ষার দায়িত্ব নয়

আগের সংবাদ

স্বাচিপের পঞ্চম সম্মেলনে প্রধানমন্ত্রী : চাই রাজনৈতিক স্থিতিশীলতা

পরের সংবাদ

ইন্দোনেশিয়া : ভূমিকম্পের ২ দিন পর ধ্বংসস্তূপ থেকে জীবিত শিশু উদ্ধার

প্রকাশিত: নভেম্বর ২৫, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ২৫, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : ইন্দোনেশিয়ায় ভূমিকম্পের দুই দিন পর বিধ্বস্ত বাড়ির ধ্বংসস্তূপ থেকে ৬ বছর বয়সি এক শিশুকে জীবিত উদ্ধার করা হয়েছে। একটি তোশকের কারণে সিয়ানজুর শহরে ছেলেটি প্রাণে বেঁচে যায়। খবর আল-জাজিরার
আজকা মাওলানা মালিক নামের শিশুটি দুই দিন ধরে আটকা পড়েছিল। মৃত দাদির পাশ থেকেই শিশুটিকে উদ্ধার করা হয়। স্থানীয় অগ্নিনির্বাপক বিভাগের দেয়া এক ভিডিওতে দেখা যায়, উদ্ধারকারী দল শিশুটিকে নিরাপদে বের করে নিয়ে আসার পর তাকে শান্ত মনে হচ্ছিল। ভূমিকম্পে ক্ষতিগ্রস্ত হাসপাতালের বাইরে স্থাপন করা তাঁবুতে আজকার হাত ধরে রেখেছিলেন তার আত্মীয় সালমান আলফারিসি। তিনি বলেন, আজকারের অবস্থা এখন ভালো, সে আঘাত পায়নি। চিকিৎসক বলেছেন, শুধু খিদের কারণেই সে শারীরিকভাবে দুর্বল।
আজকারের এক আত্মীয় বলেন, শিশুটির মা গত সোমবারের এই ভূমিকম্পে মারা গেছেন। তিনি বলেন, সে (আজকা) বাড়ি যেতে যায়। ঘুমের মধ্যে বারবার মাকে ডাকছে।
ইন্দোনেশিয়ার ঘনবসতিপূর্ণ জাভা প্রদেশে ৫ দশমিক ৬ মাত্রার এই ভূমিকম্পে নিহতের সংখ্যা বেড়ে ২৭১ জনে দাঁড়িয়েছে। তবে কর্তৃপক্ষ বলছে, এই সংখ্যা আরো বাড়তে পারে। কারণ, কিছু প্রত্যন্ত অঞ্চলে এখনো উদ্ধারকারী দল পৌঁছাতে পারেনি। বন্যার কারণে উদ্ধার প্রচেষ্টা ব্যাহত হচ্ছে। প্রায় ৪০ জন এখনো নিখোঁজ। দুই হাজারের বেশি আহত হয়েছেন।
২০১৮ সালের পর ইন্দোনেশিয়ায় এটি সবচেয়ে প্রাণঘাতী ভূমিকম্প। ওই বছর সুলাওয়েসির পালু শহরের উপকূলে ৭ দশমিক ৫ মাত্রার ভূমিকম্প আঘাত হানলে সুনামি ও ভূমিধসে শহরটি ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত হয়। এতে চার হাজারের বেশি মানুষ নিহত হয়।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়