এইচএসসির বিতর্কিত প্রশ্ন, প্রণেতারা শাস্তি পেলেন : আর কোনো পাবলিক পরীক্ষার দায়িত্ব নয়

আগের সংবাদ

স্বাচিপের পঞ্চম সম্মেলনে প্রধানমন্ত্রী : চাই রাজনৈতিক স্থিতিশীলতা

পরের সংবাদ

আলোচনায় গাভি

প্রকাশিত: নভেম্বর ২৫, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ২৫, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : কাতার বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচে কোস্টারিকাকে ৭-০ গোলে উড়িয়ে দিয়েছে স্পেন। এ ম্যাচে দলের হয়ে পঞ্চম গোলটি করেন বার্সেলোনা ফরোয়ার্ড গাভি। আলভারো মোরাতার বুদ্ধিদীপ্ত ক্রসে সাইড ফুটের চমৎকার ভলিতে লক্ষ্যভেদ করেন বার্সেলোনা মিডফিল্ডার। গোল করা ছাড়াও উজ্জীবিত পারফরম্যান্সের জন্য ম্যাচসেরা হয়েছেন তিনি।
আন্দালুসিয়ান কিশোর গাভির জন্ম ২০০৪ সালে ৫ আগস্ট। রিয়াল বেতিসের বয়সভিত্তিক দল দিয়ে শুরু করেন ফুটবলের পথে যাত্রা। শুরুতেই ভিয়ারিয়াল, রিয়াল মাদ্রিদ ও আতলেতিকো মাদ্রিদের নজরে পড়েন তিনি। তবে ২০১৫ সালে ১১ বছর বয়সে তাকে দলে টেনে নেয় বার্সেলোনা। ২০২১ সালের সেপ্টেম্বরে কাতালান ক্লাবটির সঙ্গে প্রথম পেশাদার চুক্তি স্বাক্ষর করেন গাভি। এরপর অনূর্ধ্ব-১৬ থেকে সরাসরি অনূর্ধ্ব-১৯ দলে জায়গা পান এই মিডফিল্ডার। দারুণ পারফরম্যান্সে বার্সেলোনার মূল দলেও সুযোগ পান।
এদিকে কোস্টারিকার বিপক্ষে ম্যাচে স্পেনের সবচেয়ে কমবয়সি ফুটবলার হিসেবে বিশ্বকাপে গোল করার রেকর্ড গড়েছেন গাভি। শুধু তাই নয়, বিশ্বকাপ ইতিহাসেই তৃতীয় কমবয়সি গোলদাতা এখন তিনি। কোস্টারিকার বিপক্ষে তিনি গোল করেছেন ১৮ বছর ১১০ দিন বয়সে। ১৯৩০ সালে প্রথম বিশ্বকাপে আর্জেন্টিনার বিপক্ষে ১৮ বছর ৯৩ দিন বয়সে গোল করেছিলেন রোসা। ২৮ বছর পর তার রেকর্ড ভেঙে দেন পেলে। ১৯৫৮ আসরে কোয়ার্টার ফাইনালে ওয়েলসের বিপক্ষে ১৭ বছর ২৩৯ দিন বয়সে গোল করেন তিনি। এরপর সেমিফাইনালে হ্যাটট্রিক, ফাইনালে জোড়া গোল, শিরোপা জয়- সময়ের পরিক্রমায় তিনি হয়ে ওঠেন কিংবদন্তি।
যাদের ওপর ভর করে স্পেন দ্বিতীয় বিশ্বকাপ জয়ের স্বপ্ন দেখছে, গাভি তাদের অন্যতম। তার পুরো নাম পাবলো মার্টিন পায়েজ গাভিরা, সবাই তাকে আদর করে ডাকেন গাভি। এক বছর আগে ১৭ বছর বয়সে তাকে মাঠে নামিয়ে চমকে দিয়েছিলেন স্পেন কোচ লুইস এনরিকে।
এদিকে এ ম্যাচে রেকর্ড গড়া তরুণ এই মিডফিল্ডারের প্রশংসায় পঞ্চমুখ লুইস এনরিকে। বয়স মাত্র ১৮ হলেও গাভির খেলা দেখে তা বোঝার উপায় আছে সামান্যই। ক্লাবের হয়ে নিয়মিত প্রতিভার ঝলক দেখানো এই মিডফিল্ডার বিশ্বকাপে নিজের প্রথম ম্যাচেই জানান দিলেন, কেন তাকে ‘গোল্ডেন বয়’ বলা হয়। শিষ্যের দারুণ পারফরম্যান্সে উচ্ছ¡সিত লুইস এনরিকে। স্পেন কোচের বিশ্বাস, আগামীর তারকাদের একজন হবেন বার্সেলোনার এই ফুটবলার।
তার ভাষ্য, ‘আমি আশা করি, সে এভাবেই চালিয়ে যাবে এবং প্রতিবারই ভালো খেলবে এবং বলসহ এবং বল ছাড়া আক্রমণাত্মক হওয়ার চেষ্টা করবে।’ তিনি যোগ করেন, ‘সে অনন্য, সবার থেকে খুব আলাদা। কারণ তার বয়স এখন ১৮ কিন্তু তার মাঝে একজন অভিজ্ঞ খেলোয়াড়ের দৃঢ়তা রয়েছে। আমি মনে করি, সে ফুটবলের তারকাদের একজন হতে চলেছে।’

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়