রাজশাহীতে শিশু ধর্ষণের মামলায় যাবজ্জীবন

আগের সংবাদ

নৌকায় ভোট দেবেন, ওয়াদা চাই : যশোরের জনসমুদ্রে শেখ হাসিনা, বিএনপির কাজই গুজব ছড়ানো, রিজার্ভের কোনো সমস্যা নেই

পরের সংবাদ

সেমিনারে বক্তারা : চাল বাজারে আসার আগেই মিলগেটে দাম বাড়ানো হয়

প্রকাশিত: নভেম্বর ২৪, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ২৪, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : চাল বাজারে আসার আগেই মিলগেটে চালের দাম বাড়ানো হয়। কেজিতে বাড়ানো হচ্ছে ৮ থেকে ১০ টাকা। যদি সমবায় ব্যবস্থা থাকত, তা ব্যবহার হতো, তাহলে এ সমস্যা সৃষ্টি হতো না। অন্যদিকে সমবায় মালিকানার বদলে ভূমির ব্যক্তিমালিকানার ফলে যেসব মামলা দেশের আদালতে আছে তা নিষ্পত্তি করতে আড়াই কোটি বছর সময় লাগবে।
জাতীয় সমবায় দিবস উপলক্ষে এসোসিয়েশন ফর ল্যান্ড রিফর্ম এন্ড ডেভেলপমেন্টের (এএলআরডি) উদ্যোগে ‘খাদ্য নিরাপত্তা, ক্ষুদ্র কৃষকদের সংকট ও সমবায়ের গুরুত্ব’ শীর্ষক আয়োজিত সেমিনারে বক্তারা এসব কথা বলেন। গতকাল বুধবার রাজধানীর জাতীয় প্রেস ক্লাবে এ সেমিনার আয়োজন করা হয়।
সেমিনারে ওয়ার্কার্স পার্টি ও সমাজকল্যাণ মন্ত্রণালয়ের সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি রাশেদ খান মেনন বলেন, বাজারে আসার আগেই মিলগেটে চালের দাম কেজিতে ৮ থেকে ১০ টাকা বাড়ানো হচ্ছে। তা নিয়ন্ত্রণ করতে হবে, এর বিরুদ্ধে ব্যবস্থা নিতে হবে। বৈশ্বিক প্রেক্ষাপটে খাদ্য নিরাপত্তা ও দুর্ভিক্ষের বিষয়টি সামনে এসেছে। মানুষ খাদ্য কিনতে পারছে কিনা বা তার ক্রয়ক্ষমতা ৃআছে কিনা সেটা ভাবতে হবে। সমবায় নিয়ে বঙ্গবন্ধুর দর্শন বাদ দেয়া হয়েছে। সমবায়কে দুর্নীতিগ্রস্ত করা হয়েছে। ২০০ উপজেলায় যে শস্যাগার নির্মাণ হচ্ছে, তার মালিকানা যদি সমবায়ের মাধ্যমে আশপাশের প্রান্তিক কৃষকদের কাছে হস্তান্তর করা হতো, তাহলে চুরি ও খাদ্যের সংকট দুটোই ঠেকানো যেত। কৃষির যান্ত্রিকীকরণ হচ্ছে, তবে সেই যন্ত্র সমবায়ের মালিকানায় থাকলে কৃষকরা আরো উপকৃত হতো। অর্থনীতি সমিতির সভাপতি অধ্যাপক আবুল বারকাত বলেন, খাসজমি ভূমিহীনদের মধ্যে বিতরণ করার ব্যবস্থাও সরকারের নেয়া উচিত। সমবায় আইন যারা বাস্তবায়ন করছেন, সেই সরকারকে নিয়ন্ত্রণের বদলে সহযোগীর ভূমিকায় থাকার প্রস্তাব এএলআরডি দিয়েছে সেটি মেনে নেয়া উচিত। ভূমি মামলার দুর্ভোগ নিয়ে আবুল বারকাত বলেন, দেশে ভূমি নিয়ে যে মামলা হয় তা নিষ্পত্তি করতে গড়ে সাড়ে সাত বছর লাগে। এতে অনেক পরিবার নিঃস্ব হয়ে যায়। ভূমি নিয়ে দেশের মানুষ ভোগান্তির শিকার হচ্ছে। আজ এই পর্যন্ত যতগুলো ভূমি মামলা আছে সেগুলো নিষ্পত্তি হতে সময়ের হিসাব করলে আড়াই কোটি বছর লাগবে। তাই এসব বিষয়ে আমাদের পরিবর্তন ও সংস্কার আনতে হবে। এএলআরডির নির্বাহী পরচালক শামশুল হুদা বলেন, খাদ্যের অভাবে দুর্ভিক্ষ হয় না, দুর্ভিক্ষ হয় বণ্টন ব্যবস্থার অসমতা, ক্রয়ক্ষমতা না থাকা, বাজার ব্যবস্থার ত্রæটি, মানুষ যে খাদ্যকষ্টে আছে তা নানা বিধিনিষেধ আরোপের মাধ্যমে প্রকাশ করতে না দেয়ায়। তাই দুর্ভিক্ষাবস্থা থেকে উদ্ধার পেতে চাইলে বণ্টনব্যবস্থার আমূল সংস্কার করতে হবে। শুধু সরকারের ওপর নির্ভর না করে বেসরকারি সংস্থাগুলোকেও সক্রিয়ভাবে কাজ করতে হবে।
সেমিনারে আরো বক্তব্য রাখেন বাংলাদেশ কমিউনিস্ট পার্টির সাধারণ সম্পাদক রুহিন হোসেন প্রিন্স, রুলফাও রাজশাহীর নির্বাহী পরিচালক আফজাল হোসেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইন অনুষদের ভারপ্রাপ্ত ডিন ড. সীমা জাহান প্রমুখ।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়