রাজশাহীতে শিশু ধর্ষণের মামলায় যাবজ্জীবন

আগের সংবাদ

নৌকায় ভোট দেবেন, ওয়াদা চাই : যশোরের জনসমুদ্রে শেখ হাসিনা, বিএনপির কাজই গুজব ছড়ানো, রিজার্ভের কোনো সমস্যা নেই

পরের সংবাদ

রামগতি ইউএনওর কাছে লিখিত অভিযোগ : অবৈধ ইটভাটা বন্ধের দাবি

প্রকাশিত: নভেম্বর ২৪, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ২৪, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কমলনগর (ল²ীপুর) প্রতিনিধি : রামগতি উপজেলার চররমিজ ইউনিয়নের চরমেহার গ্রামে মেসার্স হাওলাদার ব্রিকস নামে একটি ইটভাটা বন্ধের দাবিতে ইউএনওর কাছে লিখিত অভিযোগ দিয়েছেন এলাকাবাসী। গত মঙ্গলবার এলাকাবাসীর পক্ষে এ বিষয়ে লিখিত অভিযোগ দেন মৃত ফসিয়ল আলমের ছেলে মো. আব্দুল কাদির।
লিখিত অভিযোগে বলা হয়, উপজেলার চররমিজ ইউনিয়নের চরমেহার গ্রামটি ঘনবসতিপূর্ণ থাকলেও জেলা-উপজেলা প্রশাসন ও পরিবেশ অধিদপ্তরের ছাড়পত্র না নিয়ে অবৈধভাবে মেসার্স হাওলাদার ব্রিকস নামে এই ইটভাটাটি স্থাপন করেন আব্দুল মালেক। ৫ একর জমির উপর আব্দুল মালেক এ ইটভাটা তৈরি করেন। ইটভাটার দুইশ গজের মধ্যে একটি প্রাথমিক বিদ্যালয়, একটি উচ্চ বিদ্যালয়, দুটি মাদ্রাসা, দুটি মসজিদ, একটি স্বাস্থ্য কমপ্লেক্স ও ৮টি ইটভাটা রয়েছে। একটি গ্রামে এতগুলো ইটভাটা তৈরি হওয়ায় বন বিভাগের গাছ উজাড় করে ব্যাপক হারে লাকড়ি পোড়ানো হয়। এতে ইটভাটার কালো ধোঁয়ায় আশপাশের বাড়ির গাছপালা নষ্ট হওয়া, শিশু-কিশোর থেকে শুরু করে বৃদ্ধ নারী-পুরুষসহ সর্বশ্রেণির মানুষ স্বাসকষ্টসহ নানা রোগে আক্রান্ত হচ্ছেন। চলাচল ও বসবাস কঠিন হয়ে পড়েছে ওই গ্রামের কয়েক হাজার পরিবার। অভিযোগে আরো বলা হয়, কৃষি জমির মাটি কেটে ফসলি জমি নষ্ট করাসহ স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরের আওতাধীন গ্রামীণ জনপদের রাস্তাগুলো ভেঙে তছনছ হয়ে গেছে। ভাটার ইট আনা নেয়ার জন্য ব্যবহার করা হয় অবৈধ যন্ত্রদানব ট্রাক্টর ট্রলি। বেপরোয়া এসব ট্রাক্টর ট্রলি চলাচলের কারণে কোটি কোটি টাকা ব্যয় করে গ্রামীণ রাস্তাগুলো নির্মাণ করার এক-দু মাসের মাথায় ওই রাস্তায় আর চলাচল করা যায় না! এলাকাবাসী অনতিবিলম্বে এ ইটভাটাটির কার্যক্রম বন্ধের দাবি জানান।
এ বিষয়ে ভাটার মালিক আব্দুল মালেক বলেন, লাইসেন্স পাওয়ার জন্য তিনি উপজেলা নির্বাহী অফিসার বরাবর আবেদন করেছেন। এখন পর্যন্ত পরিবেশ অধিদপ্তরের কোনো ছাড়পত্র বা অনুমোদন তিনি পাননি। এখন পরীক্ষামূলকভাবে ইটভাটা পরিচালনা করেছেন।
অভিযোগ পাওয়ার বিষয়টি নিশ্চিত করে উপজেলা নির্বাহী কর্মকর্তা এসএম শান্তনু চৌধুরী বলেন, অচিরেই আমরা এসব অবৈধ ইটভাটা বন্ধে আইনগত ব্যবস্থা নেব।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়