রাজশাহীতে শিশু ধর্ষণের মামলায় যাবজ্জীবন

আগের সংবাদ

নৌকায় ভোট দেবেন, ওয়াদা চাই : যশোরের জনসমুদ্রে শেখ হাসিনা, বিএনপির কাজই গুজব ছড়ানো, রিজার্ভের কোনো সমস্যা নেই

পরের সংবাদ

পুঁজিবাজার চিত্র : তিনশ কোম্পানি ক্রেতাশূন্য সূচক কমল ২২ পয়েন্ট

প্রকাশিত: নভেম্বর ২৪, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ২৪, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : চলতি সপ্তাহের প্রথম দুই কার্যদিবস দরপতনের পর গত মঙ্গলবার সূচক বাড়লেও তা টিকল না। গতকাল বুধবার চতুর্থ কর্মদিবসে ফের দরপতন হয়েছে পুঁজিবাজারে। লেনদেন কিছুটা বাড়লেও আগের দিনের মতোই প্রায় ৩শ কোম্পানি ছিল ক্রেতাহীন। এসব কোম্পানির মধ্যে ৬৬টির শেয়ারের ক্রেতা ছিল না একজনও। ফ্লোর প্রাইসে ২৩০টি কোম্পানির শেয়ার হাতবদল হয়েছে নগণ্যসংখ্যক। এক কোটি টাকার বেশি লেনদেন হয়েছে কেবল ৬৫ কোম্পানিতে, এক লাখ টাকার বেশি হাতবদল হওয়া এমন কোম্পানির সংখ্যা কেবল ১৬১টি।
আগের দিন ৬টি কোম্পানির শেয়ারের দর কমলেও গতকাল দর হারায় ৬৩টি। গত মঙ্গলবার দর বেড়েছিল ৭৮ কোম্পানির, সেই সংখ্যা কমে হয়েছে ২০। এই দরপতনে সূচক কমেছে ২২ পয়েন্ট। সপ্তাহের প্রথম দুই দিন যথাক্রমে ৫০ ও ২৪ পয়েন্ট পতনের পর গত মঙ্গলবার ৩৯ পয়েন্ট পুনরুদ্ধার হয়েছিল।
এক মাসেরও বেশি সময় ধরে কোনো দিন আড়াইশ কোনো দিন তিনশ কোম্পানির শেয়ারের ক্রেতা মিলছে না। লাখ লাখ শেয়ার বিক্রির জন্য বসিয়ে রেখে দিন শেষে হতাশ হতে হচ্ছে বিনিয়োগকারীর। এর মধ্যে মৌল ভিত্তির বহু কোম্পানি আছে, যেগুলো বছরের পর বছর ধরে বিনিয়োগকারীদের আকর্ষণীয় লভ্যাংশ দিয়ে আসছে, অর্থনৈতিক সংকটেও বেশ ভালো মুনাফা করছে। কিন্তু বিনিয়োগকারীদের আকর্ষণ করতে পারছে না। গতকাল কোনো খাতে লেনদেন ছাড়ায়নি একশ কোটির ঘর। শীর্ষে থাকা তথ্যপ্রযুক্তি খাতে হাতবদল হয়েছে ৯৪ কোটি টাকা। টেলিযোগাযোগ খাতে বড় মূলধনি কোম্পানি গ্রামীণ ফোন ও রবি থাকার পরও লেনদেন হয়েছে কেবল ১০ লাখ টাকা। ব্যাংক খাতে লেনদেন চার কোটি টাকাও ছাড়াতে পারেনি।
দ্বিতীয় সর্বোচ্চ লেনদেন ৭৭ কোটি ৭০ লাখ টাকা হাতবদল হয়েছে ওষুধ ও রসায়ন খাতে। প্রায় সম পরিমাণ লেনদেন হয়েছে কাগজ ও প্রকাশনায়। এছাড়া জীবন বিমায় হাতবদল হয়েছে ৪৮ কোটি টাকা। গতকাল সবচেয়ে বেশি ২ দশমিক ২৪ পয়েন্ট সূচক কমেছে বিকন ফার্মার দরপতনে। কোম্পানিটির দর কমেছে ১ দশমিক ৮৬ শতাংশ। দ্বিতীয় সর্বোচ্চ ২ দশমিক ৯ পয়েন্ট কমেছে ওরিয়ন ফার্মার কারণে। শেয়ারপ্রতি দাম কমেছে ৪ দশমিক ৯৭ শতাংশ। ওরিয়ন ইনফিউশনের দর ৫ দশমিক ৯৭ শতাংশ কমার কারণে সূচক কমেছে ১ দশমিক ৮৩ পয়েন্ট।
এছাড়া অলিম্পিক ইন্ডাস্ট্রিজ, বেক্সিমকো ফার্মা, নাভানা ফার্মা, জেএমআই হসপিটাল, এডিএন টেলিকম, সি-পার্ল ও ইস্টার্ন হাউজিংয়ের দরপতনে সূচক কমেছে। সব মিলিয়ে এই ১০টি কোম্পানি সূচক কমিয়েছে ১৪ দশমিক ৫০ পয়েন্ট।
বিপরীতে সবচেয়ে বেশি ১ দশমিক ৪০ পয়েন্ট সূচক বাড়িয়েছে স্কয়ার ফার্মা। এদিন শেয়ারটির দর বেড়েছে শূন্য দশমিক ৩৮ শতাংশ। সোনালী পেপারের দর ১ দশমিক ৬৫ শতাংশ বাড়ায় সূচক বেড়েছে শূন্য দশমিক ৭৫ পয়েন্ট। অ্যাডভেন্ট ফার্মা সূচকে যোগ করেছে শূন্য দশমিক ৪১ পয়েন্ট। কোম্পানির দর বেড়েছে ৯ দশমিক ৭৩ শতাংশ। এর বাইরে সূচকে পয়েন্ট যোগ করেছে চার্টার্ড লাইফ ইন্স্যুরেন্স, মেঘনা পেট্রোলিয়াম, বাংলাদেশ জেনারেল ইন্স্যুরেন্স, বাটা সুজ, সোনালী আঁশ, প্রগতি লাইফ ইন্স্যুরেন্স ও শাহজালাল ইসলামী ব্যাংক। সব মিলিয়ে এই ১০টি কোম্পানি সূচক বাড়িয়েছে ৪ দশমিক ৬৬ পয়েন্ট।
গতকাল সর্বোচ্চ ৯ দশমিক ৯৬ শতাংশ দর বেড়ে চার্টার্ড লাইফ ইন্স্যুরেন্সের শেয়ার লেনদেন হয়েছে ৫৯ টাকা ৬০ পয়সায়, যা আগের দিন ছিল ৫৪ টাকা ২০ পয়সা। এরপরেই ৯ দশমিক ৭৩ শতাংশ বেড়ে অ্যাডভেন্ট ফার্মার শেয়ার লেনদেন হয়েছে ২৪ টাকা ৮০ পয়সায়, যা আগের দিন ছিল ২২ টাকা ৬০ পয়সা। তালিকার তৃতীয় স্থানে ছিল সোনালী আঁশ। ৭ দশমিক ৩৫ শতাংশ দর বেড়ে শেয়ারটি হাতবদল হয়েছে ৭৩১ টাকা ১০ পয়সায়। আগের দিনের দর ছিল ৬৮১ টাকা।

এছাড়া শীর্ষ দশে থাকা বাংলাদেশ জেনারেল ইন্স্যুরেন্সের দর বেড়েছে ৫ দশমিক ৯৬ শতাংশ, মুন্নু অ্যাগ্রো ৪ দশমিক ২ শতাংশ, প্রগতি লাইফ ইন্স্যুরেন্স ৩ দশমিক ১৩ শতাংশ, রিলায়েন্স ইন্স্যুরেন্স ১ দশমিক ৭০ শতাংশ, সোনালী পেপার ১ দশমিক ৬৪ শতাংশ, বাটা সুজ ১ দশমিক ১৭ শতাংশ ও কে অ্যান্ড কিউয়ের দর বেড়েছে ১ দশমিক ৭ শতাংশ।
গতকাল দরপতনের শীর্ষে রয়েছে এইচআর টেক্সটাইল। ৯ দশমিক ০৯ শতাংশ কমে শেয়ারটি লেনদেন হয়েছে ১১৫ টাকা ৯০ পয়সায়, আগের দিনে দর ছিল ১২৭ টাকা ৫০ পয়সা। এডিএন টেলিকমের দর ৮ দশমিক ২৪ শতাংশ কমে শেয়ার লেনদেন হয়েছে ৯৮ টাকায়, আগের দিন ক্লোজিং প্রাইস ছিল ১০৬ টাকা ৮০ পয়সা।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়