রাজশাহীতে শিশু ধর্ষণের মামলায় যাবজ্জীবন

আগের সংবাদ

নৌকায় ভোট দেবেন, ওয়াদা চাই : যশোরের জনসমুদ্রে শেখ হাসিনা, বিএনপির কাজই গুজব ছড়ানো, রিজার্ভের কোনো সমস্যা নেই

পরের সংবাদ

ড. মোস্তাফিজুর রহমান, সম্মানীয় ফেলো, সিপিডি : এই ধরনের গুজব দেশের অর্থনীতির জন্য ক্ষতিকর

প্রকাশিত: নভেম্বর ২৪, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ২৪, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : সামাজিক যোগাযোগমাধ্যমে গুজব ছড়িয়েছে- ব্যাংকে টাকা নেই। বাংলাদেশ শ্রীলঙ্কা হতে যাচ্ছে। সরকার ব্যাংক থেকে সব টাকা তুলে নিচ্ছে। এ ধরনের গুজবের কোনো ভিত্তি নেই বলে জানিয়েছেন গবেষণা সংস্থা সিপিডির সম্মানীয় ফেলো ড. মোস্তাফিজুর রহমান। গতকাল বুধবার সন্ধ্যায় ভোরের কাগজকে তিনি বলেন, এমন গুজবে গ্রাহকরা ব্যাংক থেকে টাকা তুলে নিচ্ছেন। এমনকি ব্যাংক থেকে টাকা তোলার জন্য হুড়াহুড়ি লেগেছে বলেও সামাজিক মাধ্যমগুলোতে বিভ্রান্তিকর নানা তথ্য ছড়িয়ে দেয়া হচ্ছে। এ ধরনের গুজব শুধু ব্যাংক খাত নয়, পুরো দেশের অর্থনীতির জন্য ক্ষতিকারক।
মোস্তাফিজুর রহমান বলেন, ব্যাংক নিজের কাছে সব টাকা রাখে না। একটা বড় অংশ সে বিনিয়োগ করে থাকে। যে বিনিয়োগ দিয়ে সঞ্চয়কারীদের সুদ দিচ্ছে। বাংলাদেশ ব্যাংকও এ বিষয়ে স্পষ্ট করেছে যে ব্যাংকিং খাতে যথেষ্ট তারল্য রয়েছে। যদি কোনো ব্যাংক তারল্য সংকটে পড়েও, সে তখন কলমানি মার্কেটে যেতে পারে। বাংলাদেশ ব্যাংকের কাছে যে কোনো সময় সাহায্য নিতে পারে।
এ অর্থনীতিবিদ আরো বলেন, বিষয়টি বাংলাদেশ ব্যাংকের নজরে এসেছে এবং তারা একটি বিজ্ঞপ্তি দিয়েছে। যেটি অত্যন্ত গুরুত্বপূর্ণ। কারণ বাংলাদেশ ব্যাংক ব্যাংকিং খাতের নিয়ন্ত্রক সংস্থা। তারা দায়িত্ব নিয়ে বিজ্ঞপ্তি দিয়ে বলেছে যে, ব্যাংক টাকা নেই, ব্যাংক বন্ধ হয়ে যাবে- এসব কিছু গুজব, মিথ্যা এবং অপপ্রচার। সুতরাং এ নিয়ে সাধারণ মানুষের উদ্বিগ্ন হওয়ার কিছু নেই।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়