রাজশাহীতে শিশু ধর্ষণের মামলায় যাবজ্জীবন

আগের সংবাদ

নৌকায় ভোট দেবেন, ওয়াদা চাই : যশোরের জনসমুদ্রে শেখ হাসিনা, বিএনপির কাজই গুজব ছড়ানো, রিজার্ভের কোনো সমস্যা নেই

পরের সংবাদ

ড্যাপের যাত্রা শুরু : কমিটির প্রথম সভা অনুষ্ঠিত

প্রকাশিত: নভেম্বর ২৪, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ২৪, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষ (রাজউক)-এর বিশদ অঞ্চল পরিকল্পনা-ড্যাপের প্রথম সভা অনুষ্ঠিত হয়েছে। গতকাল বুধবার রাজউকের কনফারেন্স লাউঞ্জে এ সভা হয়। রাজউক অধিভুক্ত এলাকার বিভিন্ন সেবাদানকারী সংস্থার প্রতিনিধিরা সভায় অংশ নেন।
সভায় নতুন ড্যাপে প্রস্তাবিত বিভিন্ন প্রস্তাবনা ও অগ্রাধিকারমূলক প্রকল্পের ওপর উপস্থাপনা করেন ড্যাপের প্রকল্প পরিচালক ও ড্যাপ কার্যনির্বাহী কমিটির সদস্য সচিব মো. আশরাফুল ইসলাম। এ সময় উপস্থিত ছিলেন রাজউকের চেয়ারম্যান আনিসুর রহমানসহ সদস্যরা। এছাড়া ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন, নারায়ণগঞ্জ সিটি করপোরেশন, গাজীপুর সিটি করপোরেশন, কালীগঞ্জ পৌরসভা, ঢাকা ওয়াসা, ঢাকা পরিবহন সমন্বয় কর্তৃপক্ষ, পরিবেশ অধিদপ্তর, ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তর, পানি উন্নয়ন বোর্ডসহ অন্যান্য সরকারি সংস্থা ও দপ্তরের নীতিনির্ধারণী পর্যায়ের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন। সভায় বক্তারা স্ব-স্ব সংস্থার দায়িত্বভুক্ত উন্নয়ন কর্মকাণ্ড নিতে একমত প্রকাশ করেন। আগামী তিন মাসের মধ্যে এ সংক্রান্ত বিস্তারিত কর্মপরিকল্পনা রাজউকে পাঠানোর প্রতিশ্রæতি দেন।
উল্লেখ্য, ইতোমধ্যে ড্যাপ (২০২২-২০৩৫) অনুসারে রাজউক ও অন্যান্য সরকারি সংস্থা পদক্ষেপ নিয়েছে। এনভারটি করিডোর বরাবর স্টেশনকেন্দ্রিক ট্রানজিট ওরিয়েন্টেড ডেভেলপমেন্টসংক্রান্ত পলিসি ও গাইডলাইন প্রস্তুতকরণের জন্য রাজউক একটি প্রকল্প নিয়েছে। রাজউক অনুমোদিত আবাসন প্রকল্পের অন্তত একটি প্রধান সড়ককে পর্যাপ্ত গাছপালা, স্ট্রিট ফার্নিচার, দৃষ্টিনন্দন ও কার্যকরী আরবান ডিজাইন এর মাধ্যমে নিরাপদ, উপভোগ্য, পথচারীবান্ধব ও সাইকেলবান্ধব হিসেবে গড়ে তোলার লক্ষ্যে রাজউক ও সংশ্লিষ্ট আবাসন কোম্পানিগুলোর মধ্যে যৌথ উদ্যোগ নেয়া হয়েছে। রাজউকের পূর্বাচল নতুন শহর প্রকল্প, উত্তরা (তৃতীয় পর্ব) প্রকল্পসহ ড্যাপে চিহ্নিত ৫৮টি সাইটে নি¤œ ও নি¤œ-মধ্যবিত্তের জন্য ৪টি সাইটের সাশ্রয়ী আবাসন প্রকল্প নেয়ার উদ্যোগ নেয়া হয়েছে।
সভায় জানানো হয় রাজউক কেরানীগঞ্জে একটি আঞ্চলিক পার্ক ও কেরানীগঞ্জের ঘাটারচর শেখ রাসেল পার্ক, সাভার গাজীপুরে আরো দুটি আঞ্চলিক পার্ক নির্মাণের উদ্যোগ নিয়েছে।
ঢাকার আশপাশের নদীগুলো সংস্কার ও সচল করার লক্ষ্যে পানি উন্নয়ন বোর্ড ও বিআইডব্লিউটিএকে অনুরোধ করা হয়। সভায় ড্যাপে নির্দেশিত কর্মপরিকল্পনা অনুযায়ী সব সংস্থাকে পদক্ষেপ নেয়ার জন্য অনুরোধ করা হয়।
ঢাকার যানজট নিরসনে আপ ও রিভাইজড স্ট্রাটেজিক ট্রান্সপোর্ট প্ল্যানে চিহ্নিত ইনার ও মিডল রিং রোড বাস্তবায়নের লক্ষ্যে ঢাকা পরিবহন সমন্বয় কর্তৃপক্ষ সমন্বয়কের ভূমিকায় কাজ করছে। ড্যাপ ও ওয়াসার মাস্টারপ্ল্যান অনুসারে বিভিন্ন স্থানে পানি শোধনাগার স্থাপনসহ ওয়াসা অন্যান্য পদক্ষেপ নিয়েছে। ড্যাপের ৫টি উপ-অঞ্চলে ২০৩৫ সালের মধ্যে ৬২৭টি স্কুল, ২৮৭টি হাসপাতাল, ৫টি আঞ্চলিক পার্ক, ২০টি জলকেন্দ্রিক পার্ক, ৩টি ইকোপার্ক, ২৩টি খাল, ৫০০টি পুকুর, ১৩৯ কিমি সড়ক পথ, ৪০০ কিমি জলপথ, ৫০০ কিমি সাইকেল লেন, ১০০০ কিমি পথচারীদের জন্য হাঁটার পথ প্রভৃতি প্রস্তাবনা বাস্তবায়নের সুপারিশ করা হয়েছে। সভায় প্রথম পর্যায়ে ১০০টি স্কুল বাস্তবায়নের জন্য প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়, মাধ্যমিক শিক্ষা অধিদপ্তর বরাবর পত্র পাঠানোর সিদ্ধান্ত হয়। এসব নাগরিক সুবিধা বাস্তবায়িত হলে ২০৪১ সালের মধ্যে উন্নত বাংলাদেশের রাজধানী হিসেবে ঢাকা মহানগরী বিনির্মাণ সম্ভব হবে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়