রাজশাহীতে শিশু ধর্ষণের মামলায় যাবজ্জীবন

আগের সংবাদ

নৌকায় ভোট দেবেন, ওয়াদা চাই : যশোরের জনসমুদ্রে শেখ হাসিনা, বিএনপির কাজই গুজব ছড়ানো, রিজার্ভের কোনো সমস্যা নেই

পরের সংবাদ

জ্বালানি নিরাপত্তায় নতুন সম্ভাবনা গ্যাস হাইড্রেট

প্রকাশিত: নভেম্বর ২৪, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ২৪, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

জ্বালানি ও খনিজসম্পদ বিভাগের কারিগরি সহায়ক সংস্থা হাইড্রোকার্বন ইউনিট গত মঙ্গলবার সকালে ‘প্রসপেক্ট অব গ্যাস হাইড্রেটস ইন বাংলাদেশ’ শীর্ষক একটি ভার্চুয়াল সেমিনারের আয়োজন করে। সেমিনারে প্রধান অতিথি উপস্থিত ছিলেন জ্বালানি ও খনিজসম্পদ বিভাগের সিনিয়র সচিব মো. মাহবুব হোসেন। বিজ্ঞপ্তি
তিনি বলেন, ইতোমধ্যে বাংলাদেশ তার সীমান্তবর্তী দুটি দেশের সঙ্গে বিশাল সমুদ্রসীমা জয়ে সুনীল অর্থনীতির এক নতুন দ্বার উন্মোচন হয়েছে। বৈশ্বিক জ্বালানি সংকট মোকাবিলা ও দেশের জ্বালানি নিরাপত্তায় গ্যাস হাইড্রেট সম্ভাবনার এক নতুন নাম। এ সংক্রান্ত স্টাডি, দেশীয় ও আন্তর্জাতিক গবেষণা ও সেমিনার/কনফারেন্স এবং সংশ্লিষ্ট কারিগরি উপযুক্ত যে কোনো কার্যক্রম গ্রহণে এই বিভাগ যথাযথ সহযোগিতায় বদ্ধপরিকর রয়েছে। সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভূতত্ত্ব বিভাগের অধ্যাপক ড. আনোয়ার হোসেন ভূঁইয়া। প্যানেল আলোচক ও জ্বালানি ও খনিজসম্পদ বিভাগের অতিরিক্ত সচিব হুমায়ুন কবির বলেন, গ্যাস হাইড্রেটের অমিত সম্ভাবনাকে কাজে লাগাতে জ্বালানি ও খনিজসম্পদ বিভাগ এই সেক্টরের সব গবেষক, বিশেষজ্ঞ ও সংশ্লিষ্ট প্রতিষ্ঠানগুলোকে নিয়ে সমন্বিত উদ্যোগ গ্রহণ করবে। প্যানেল আলোচক ও বাংলাদেশ ওশানোগ্রাফিক রিসার্চ ইনস্টিটিউটের মহাপরিচালক (অতিরিক্ত সচিব) সাঈদ মাহমুদ বেলাল হায়দর তার আলোচনায় বলেন, ইতোমধ্যে পার্শ্ববর্তী দেশ ভারতে তার সীমান্তঘেঁষা ও বাংলাদেশের সীমান্তের সন্নিকটে বিস্তীর্ণ এলাকায় বিশাল গ্যাস হাইড্রেটের মজুত রয়েছে বলে ভারতীয় গবেষকরা নিশ্চিত হয়েছেন। তাই গ্যাস হাইড্রেট নিয়ে আরো বেশি গবেষণা ও স্টাডি করলে নিশ্চিতভাবে বাংলাদেশ এই ক্ষেত্রে সাফল্য পাবে।

প্যানেল আলোচক ও বুয়েট পিএমআরই বিভাগের বিভাগীয় প্রধান ড. মোহাম্মদ মাহবুবুর রহমান আলোচনায় বলেন, প্রচলিত তেল ও গ্যাস উত্তোলন থেকে গ্যাস হাইড্রেট উত্তোলন পুরোপুরি স্বতন্ত্র। বর্তমানে বিশ্বব্যাপী চার ধরনের পদ্ধতি ব্যবহার করে গ্যাস হাইড্রেট উত্তোলনের প্রকল্প চলমান।
পেট্রোবাংলার চেয়ারম্যান নাজমুল আহসান বলেন, প্রচলিত হাইড্রোকার্বনের পাশাপাশি বঙ্গোপসাগরের বিশাল সম্ভাবনাময় গ্যাস হাইড্রেটকে কাজে লাগাতে পারলে তা বাংলাদেশের জ্বালানি নিরাপত্তা নিশ্চিত করবে। সেমিনারে সভাপতিত্ব করেন হাইড্রোকার্বন ইউনিটের মহাপরিচালক (অতিরিক্ত সচিব) আবুল খায়ের মো. আমিনুর রহমান।
সেমিনারে জ্বালানি ও খনিজসম্পদ বিভাগ, পেট্রোবাংলা ও পেট্রোবাংলার কোম্পানিগুলো, বিপিসি ও বিপিসির কোম্পানিগুলো, বাংলাদেশ ওশানোগ্রাফিক রিসার্চ ইনস্টিটিউট, জিএসবি, বিএমডি, বিপিআই, বিস্ফোরক পরিদপ্তর, ব্লু-ইকোনমি সেল, পাওয়ার সেল, ঢাকা বিশ্ববিদ্যালয় ও বুয়েটের গবেষকরা এবং হাইড্রোকার্বন ইউনিটের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়