রাজশাহীতে শিশু ধর্ষণের মামলায় যাবজ্জীবন

আগের সংবাদ

নৌকায় ভোট দেবেন, ওয়াদা চাই : যশোরের জনসমুদ্রে শেখ হাসিনা, বিএনপির কাজই গুজব ছড়ানো, রিজার্ভের কোনো সমস্যা নেই

পরের সংবাদ

জেনারেল বাজওয়া : একাত্তরে পাকিস্তানের ব্যর্থতা রাজনৈতিক, সামরিক নয়

প্রকাশিত: নভেম্বর ২৪, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ২৪, ২০২২ , ১:৪২ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : পাকিস্তানের বিদায়ী সেনাপ্রধান জেনারেল কমর জাভেদ বাজওয়া বলেছেন, ১৯৭১ সালে বাংলাদেশে (তৎকালীন পূর্ব পাকিস্তান) রাজনৈতিকভাবে ব্যর্থ হয়েছে পাকিস্তান, সামরিকভাবে নয়। গতকাল বুধবার রাওয়ালপিন্ডিতে দেশটির সশস্ত্র বাহিনীর জেনারেল হেডকোয়ার্টার্সে এক অনুষ্ঠানে দেয়া ভাষণে তিনি এই মন্তব্য করেন।
পাকিস্তানের সংবাদমাধ্যম দ্য ডনের এক প্রতিবেদন অনুসারে, অনুষ্ঠানে জেনারেল বাজওয়া বলেন, আমি এখানে কিছু বিষয় ঠিক করে দিতে চাই। প্রথমতো, সাবেক পূর্ব পাকিস্তান একটি রাজনৈতিক ব্যর্থতা ছিল, সামরিক নয়। জেনারেল বাজওয়া তার বক্তব্যে আরো দাবি করেন, বাংলাদেশের মুক্তিযুদ্ধে সরাসরি যুদ্ধ করেছে ৯২ হাজার নয় ৩৪ হাজার পাকিস্তানি সেনা। বাকি সেনারা সে সময় সরকারের বিভিন্ন বিভাগে কর্মরত ছিল। জেনারেল বাজওয়া আরো মন্তব্য করেন, অনেকেই সশস্ত্র বাহিনীর সিদ্ধান্তকে স্বাগত না জানিয়ে সেসবের সমালোচনা করতে অনুপযুক্ত এবং অপমানজনক শব্দ ব্যবহার করে সমালোচনা করে থাকেন। তিনি বলেন, সেনাবাহিনীর সমালোচনা করা জনগণ এবং রাজনৈতিক দলগুলোর অধিকার তবে যে ভাষায় সমালোচনা করা হয় তার প্রতি খেয়াল রাখতে হবে।
পাকিস্তানের সেনাপ্রধান আরো বলেন, সেনাবাহিনীর বিরুদ্ধে এটি মিথ্যা বয়ান তৈরি হয়েছে। তবে স¤প্রতি এসব মিথ্যা থেকে সেনাবাহিনীকে রক্ষা করারও উদ্যোগ নেয়া হয়েছে। তিনি বলেন, সেনাবাহিনী এরই মধ্যে পরিশোধন প্রক্রিয়া শুরু করেছে এবং আমরা আশা করি রাজনৈতিক দলগুলোও একই ধারা অনুসরণ করবে এবং তাদের আচরণে তা প্রতিফলিত করবে। পাকিস্তানের বিদায়ী সেনাপ্রধান আরো বলেন, বাস্তবতা হলো আমাদের সবগুলো প্রতিষ্ঠান থেকেই কোনো না কোনো ভুল-ভ্রান্তি রয়েছে। এর মধ্যে আমাদের রাজনৈতিক দলগুলো এবং নাগরিক সমাজও রয়েছে। তিনি এ সময় আরো বলেন, এসব ভুল-ভ্রান্তি থেকে আমাদের শিক্ষা নিতে হবে যাতে জাতি এগিয়ে যেতে পারে। উল্লেখ্য, জেনারেল কমর জাভেদ বাজওয়া ২০১৬ সালে তিন বছরের জন্য পাকিস্তানের সেনাপ্রধান নিযুক্ত হন। পরে ২০১৯ সালে তার মেয়াদ আরো ৩ বছর বাড়ানো হয়। কারণ, সে সময় আদালতের নির্দেশে দেশটির জাতীয় পরিষদ সেনাপ্রধানের মেয়াদ তিন বছর থেকে বাড়িয়ে ৬ বছর করে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়