রাজশাহীতে শিশু ধর্ষণের মামলায় যাবজ্জীবন

আগের সংবাদ

নৌকায় ভোট দেবেন, ওয়াদা চাই : যশোরের জনসমুদ্রে শেখ হাসিনা, বিএনপির কাজই গুজব ছড়ানো, রিজার্ভের কোনো সমস্যা নেই

পরের সংবাদ

চোয়াল এবং মুখের হাড় ভেঙে গেছে শাহরানির

প্রকাশিত: নভেম্বর ২৪, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ২৪, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : কাতার বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচে আর্জেন্টিনার বিপক্ষে ম্যাচে ভয়াবহ এক ইনজুরিতে পড়েছেন সৌদি আরবের ফুটবলার ইয়াসির আল শাহরানি। তার চোয়াল এবং মুখের বাঁ দিকের হাড় ভেঙে গেছে। লিওনেল মেসির দলের বিপক্ষে ২-১ গোলের ঐতিহাসিক এক জয় পেয়েছে সৌদি আরব। সেই স্বপ্নের জয়টা উদযাপন করতে পারলেন না সৌদি আরবের ডিফেন্ডার। এছাড়া ম্যাচ শেষে অস্বস্তি তাড়া করে ফিরেছে দলটির ভক্ত-সমর্থকদের। কারণ ম্যাচের শেষ দিকে নিজ দেশের গোলকিপারের সঙ্গে সংঘর্ষে মারাত্মক ইনজুরিতে পড়েছেন শাহরানি।
ম্যাচের শেষদিকে এসে আর্জেন্টিনার একটি আক্রমণ ঠেকাতে গিয়ে সামনে চলে এসেছিলেন সৌদি গোলরক্ষক মোহাম্মদ আল ওয়াইজ। এ সময় লাফিয়ে উঠে বল ধরতে গিয়ে তার হাঁটু বেশ জোরে আঘাত করে স্বদেশি ইয়াসির আলি শাহরানির মুখে। অনেকটা সময় মাঠেই পড়ে ছিলেন শাহরানি। তার মুখ রক্তে ভেসে যায়। এরপর স্ট্রেচারে করে মাঠের বাইরে নিয়ে যাওয়া হয় এই ফুটবলারকে। তার জীবনটাও শঙ্কায়। এক্সরের পর জানা গেছে, ইয়াসির আল শাহরানির চোয়াল এবং মুখের বাঁ দিকের হাড় ভেঙে গেছে। ভেতরে রক্তক্ষরণ হওয়ায় তার অস্ত্রোপচারের প্রয়োজন পড়েছে। ঠিক এমন সময় সৌদি আরবের ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমান এগিয়ে আসেন। ইয়াসিরের জীবন বাঁচাতে নির্দেশ দেন। এছাড়া চিকিৎসার জন্য প্রাইভেট বিমানে করে তাকে পাঠানো হয় জার্মানিতে। তার উন্নত চিকিৎসার পুরো দায়িত্ব নিয়েছে সৌদি আরবের সরকার। ক্রাউন প্রিন্স নিজে নির্দেশ দিয়েছেন শাহরানির চিকিৎসায় যেন কোনো কমতি না হয়। নিজেই খোঁজ রাখছেন। ধারণা করা হচ্ছে, এই চোটে কাতার বিশ্বকাপ থেকেই ছিটকে যেতে পারেন ইয়াসির আল শাহরানি। এই ধাক্কা সামলে উঠা সহজ নয়।
সৌদি পেশাদার লিগের ক্লাব আল হিলাল এবং জাতীয় দলের হয়ে রক্ষণভাগের খেলোয়াড় হিসেবে খেলেন শাহরানি। ১৯৯২ সালের ২৫ মে জন্মগ্রহণ করেন তিনি। ২০১৮ সালে রাশিয়ায় অনুষ্ঠিত ২০১৮ ফিফা বিশ্বকাপের জন্য ঘোষিত সৌদি আরবের ২৩ সদস্যের চূড়ান্ত দলে স্থান পান তিনি। সৌদি আরবের বিপক্ষে আর্জেন্টিনার এই হার বিশ্বকাপের সবচেয়ে বড় অঘটন হিসেবে চিহ্নিত করেছে যুক্তরাষ্ট্র ভিত্তিক ডেটা কোম্পানি নিলসন গ্রেসনোট। তারা বিভিন্ন হিসাবনিকাশ করে বলছে, বিশ্বমঞ্চে এর চেয়ে বড় আপসেট নেই একটিও। নিলসন গ্রেসনোট একটি জটিল ফর্মুলা ব্যবহার করে বিশ্বকাপের অঘটনের তালিকায় তৈরি করতে। যেখানে বিবেচনায় নেয়া হয় র‌্যাঙ্কিং, দলের শক্তি, অবস্থান ও ইতিহাসকে। তাদের এই হিসাবনিকাশে সৌদি আরবের বিপক্ষে আর্জেন্টিনার হারের সম্ভাবনা ছিল মাত্র ৮.৭ শতাংশ। 

ফিফা র?্যাঙ্কিংয়ে ৫১ নম্বরে সৌদি আরব, আর্জেন্টিনার অবস্থান তৃতীয়। এতেই স্পষ্ট শক্তির দিকে কতটা এগিয়ে লাতিন আমেরিকার দলটি। শুধু তাই নয়, টানা ৩৬ ম্যাচের অপরাজেয় রথে চড়ে মধ্যপ্রাচ্যের দলটির বিপক্ষে বিশ্বকাপে খেলতে নেমেছিল তারা। কিন্তু সব পরিসংখ্যানকে ভুল প্রমাণ করে লিওনেল স্কালোনির দলকে হারিয়ে চমক দেখায় সৌদি আরব।
নিলসন গ্রেসনোট কোম্পানির মতে, সৌদি আরবের এই জয় ছাড়িয়ে গেছে ১৯৫০ আসরে ইংল্যান্ডের বিপক্ষে যুক্তরাষ্ট্রের অবিশ্বাস্য ১-০ গোলের জয়কেও। যেখানে ইংল্যান্ডের হারের সম্ভাবনা ছিল ৯.৫ শতাংশ। তাদের তালিকায় এখন এটি দুই নম্বরে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়