রাজশাহীতে শিশু ধর্ষণের মামলায় যাবজ্জীবন

আগের সংবাদ

নৌকায় ভোট দেবেন, ওয়াদা চাই : যশোরের জনসমুদ্রে শেখ হাসিনা, বিএনপির কাজই গুজব ছড়ানো, রিজার্ভের কোনো সমস্যা নেই

পরের সংবাদ

চাকরি ছাড়ছেন কর্মীরা : টুইটারের ভবিষ্যৎ নিয়ে প্রশ্ন

প্রকাশিত: নভেম্বর ২৪, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ২৪, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : যুক্তরাষ্ট্রের স্থানীয় সময় গত বৃহস্পতিবার রাতে আরেক দফায় কর্মীরা টুইটার ছেড়ে দিয়েছেন। টুইটারের নতুন মালিক ইলন মাস্কের দীর্ঘ সময় অফিসে থাকার কঠিন শর্ত মানতে রাজি হননি তারা। এমন পরিস্থিতিতে টুইটার কীভাবে চলবে তা নিয়ে উদ্বেগে রয়েছেন এর ব্যবহারকারীরা। মার্কিন স¤প্রচারমাধ্যম সিএনএনের তথ্য অনুযায়ী, টুইটার থেকে গুরুত্বপূর্ণ কর্মীরা চলে যাওয়ার পর থেকে বেশ কিছু ব্যবহারকারী টুইটার ব্যবহারে সমস্যার কথা বলছেন। ওয়েবসাইট পর্যবেক্ষক সাইট ডাউন ডিটেক্টর বিষয়টি তুলে ধরেছে। এ সংক্রান্ত একটি চার্ট টুইটারে অনেকে শেয়ার করেছেন। ইলন মাস্ক শর্ত দেন, যারা টুইটারে কঠোর পরিশ্রমে রাজি থাকবেন তারা এখানে থাকতে পারবেন। না হলে বৃহস্পতিবার ৫টার মধ্যে বিদায় জানিয়ে দিতে সময়সীমা বেঁধে দেন তিনি। কিন্তু মাস্কের শর্ত না মেনে অনেকেই টুইটারকে বিদায় জানানোর পথ বেছে নেন। টুইটারের সাবেক কর্মীদের অনেকেই এখন আশঙ্কা করছেন, স্বল্পসংখ্যক কর্মী নিয়ে অনলাইনে চালু থাকতে সমস্যার মুখে পড়বে টুইটার। তবে, এখন পর্যন্ত টুইটার বন্ধ হয়ে যাওয়ার মতো কোনো পরিস্থিতি তৈরি হয়নি। ব্যবহারকারীদের উদ্বেগ সংক্রান্ত টুইট বেড়ে যাওয়ার বিষয়টি চিহ্নিত করেছে ডাউন ডিটেক্টর। এ নিয়ে টুইটার ব্যবহারকারীদের মধ্যে বিভ্রান্তিও ছড়িয়েছে।
ইলন মাস্ক এর আগে শর্ত দেন যারা টুইটারে কঠোর পরিশ্রমে রাজি থাকবেন তারা এখানে থাকতে পারবেন। না হলে বৃহস্পতিবার ৫টার মধ্যে বিদায় জানিয়ে দিতে সময়সীমা বেঁধে দেন তিনি। কিন্তু মাস্কের শর্ত না মেনে অনেকেই টুইটারকে বিদায় জানানোর পথ বেছে নেন। এ পরিস্থিতি নিয়েও মস্করা করতে ভোলেননি মাস্ক। তিনি বিদ্রুপ করে মিম পোস্ট করেন। পরে পৃথক টুইটে বলেন, টুইটারে সেরা কর্মীরা থেকে যাচ্ছেন। তাই এ নিয়ে তিনি খুব বেশি উদ্বিগ্ন নন।

টুইটারের সাবেক একজন কর্মকর্তা এটিকে ‘গণ প্রস্থান’ হিসেবে উল্লেখ করেছেন। স¤প্রতি টুইটার ছেড়ে যাওয়া এই কর্মী বলেন, ‘টুইটার কার্যালয়ে বাতি জ্বালাতেও সংগ্রাম করতে হবে।’ গত মাসে ৪ হাজার ৪০০ কোটি মার্কিন ডলারে টুইটার কেনার পর মাস্ক টুইটারের প্রায় অর্ধেক কর্মী (৩ হাজার ৭০০) ছাঁটাই করেছিলেন। এরপর বৃহস্পতিবার আবার অনেক কর্মী গণপ্রস্থান করেছেন।
মানুষ যখন বৃহস্পতিবার রাত ও শুক্রবার সকালে এ খবর জানতে পারে তখন অনেকে ভেবে বসেন, টুইটারের দিন শেষ। কেউ কেউ টুইটারে তার শেষ টুইট ভেবে টুইট করতে শুরু করেন। টুইটার থেকে কর্মী ছেড়ে যাওয়ার এ খবরে অনেকে টুইটার বন্ধ হয়ে গেছে কিনা তা দেখতে সাইটে ঢোকেন। কেউ কেউ টুইটারে তাদের অনুসারীদের শেষ টুইট করে অন্য প্ল্যাটফর্মে তাদের অনুসরণ করার লিংক পোস্ট করেন। টুইটারে ‘রিআইপি টুইটার’ ট্রেন্ড চালু হয়।
এই পরিস্থিতি নিয়েও মস্করা করতে ভোলেননি মাস্ক। তিনি এ নিয়ে বিদ্রুপ করে মিম পোস্ট করেন। পরে পৃথক টুইটে বলেন, টুইটারে সেরা কর্মীরা থেকে যাচ্ছেন। তাই এ নিয়ে তিনি খুব বেশি উদ্বিগ্ন নন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়