ঢাবি ছাত্রলীগের সম্মেলন ৩ ডিসেম্বর : ঢাকা উত্তর ও দক্ষিণের সম্মেলন ২ ডিসেম্বর

আগের সংবাদ

ভিত্তিহীন গুজবে ব্যাংকিং খাত > ব্যাংকে জনগণের আমানত সম্পূর্ণ নিরাপদ রয়েছে : বাংলাদেশ ব্যাংক

পরের সংবাদ

হার্দিকের নেতৃত্বে সিরিজ জয়

প্রকাশিত: নভেম্বর ২৩, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ২৩, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : নিউজিল্যান্ড সফরে টি-টোয়েন্টি সিরিজে হার্দিক পান্ডিয়াকে অধিনায়কের দায়িত্ব দিয়েছে ভারত। এ সুযোগ কাজে লাগিয়ে বাজিমাত করলেন ভারতীয় অলরাউন্ডার। হার্দিকের নেতৃত্বে সিরিজ জিতেছে ভারত।
তৃতীয় টি-টোয়েন্টি ম্যাচে গতকাল নিউজিল্যান্ড আগে ব্যাটিং করে সব উইকেট হারিয়ে ১৬০ রান করে। জবাবে ভারত ৪ উইকেট হারিয়ে ৯ ওভারে ৭৫ রান করে। এমন সময় ম্যাচে বৃষ্টি হানা দেয়। এরপর অনেকক্ষণ খেলা বন্ধ থাকে। পরে ডার্ক-লুইস নিয়মে ম্যাচ টাই হয়। এর ফলে সিরিজ জিতে নেয় ভারত। চার উইকেট শিকার করে ম্যাচসেরা হন সিরাজ। আর সিরিজসেরা পুরস্কার পান সূর্যকুমার যাদব। এছাড়া সিরিজের প্রথম ম্যাচ বৃষ্টির কারণে পরিত্যক্ত হয়েছিল। এরপর মাউন্ট মুঙ্গানুইতে দ্বিতীয় ম্যাচে নিউজিল্যান্ডকে ৬৫ রানের বড় ব্যবধানে হারিয়েছে ভারত। কিউইদের বিপক্ষে এরপর ওয়ানডে সিরিজ খেলবে সফরকারীরা। ২৫ নভেম্বর প্রথম ওয়ানডে ম্যাচে মুখোমুখি হবে দুদল।
এদিকে নেপিয়ারে টস জিতে আগে ব্যাট করার সিদ্ধান্ত নেন নিউজিল্যান্ডের দলপতি টিম সাউদি। কিন্তু শুরুটা ভালো করতে পারেনি কিউইরা। শুরুতেই উইকেট হারায় তারা। ফিন অ্যালেন আউট হন ৩ রান করেন। তাকে সাজঘরে ফেরান আরশদীপ সিংহ।
এরপর সিরাজের বলে মার্ক চ্যাপম্যান ১২ রান করে আউট হন। দলীয় ৪৪ রানে ২ উইকেট খুইয়ে চাপে পড়ে নিউজিল্যান্ড। বিপদে দলের হাল ধরেন ডেভন কনওয়ে ও গেøন ফিলিপস। তারা দুজন দলীয় ১৩০ রান তুলে বড় স্কোরের আশা দেখাচ্ছিল। কিন্তু ফিলিপস ৫৪ রান করে আউট হন। এরপর ৫৯ রান করে সাজঘরে ফিরেন কনওয়ে। তারা দুজন আউট হলে আর কেউ দলের হাল ধরতে পারেননি। নিশাম, মিলনে ও ইশ সোধি শূন্য রানে আউট হন।
ভারতের হয়ে বল হাতে সিরাজ ও আরশদীপ চারটি করে উইকেট শিকার করেন। আর একটি উইকেট নেন পাটেল।
কিউইদের দেয়া ১৬১ রানের জবাবে শুরুটা ভালো করতে পারেনি ভারত। সফরকারীদের ইনিংসে কাঁপুনি ধরিয়ে দেন সাউদি। তিনি পর পর দুবলে ২টি উইকেট শিকার করেন। সাউদির বলে আউট হন ভারতের দুই ওপেনার ঈশান কিশন এবং ঋষভ পন্থ। এরপর শ্রেয়াস শূন্য রানে সাজঘরে ফিরেন। আর সূর্যকুমার যাদব আউট হন ১৩ রান করে। বৃষ্টির জন্য খেলা বন্ধ হওয়ার সময় হার্দিক ৩০ ও দীপক ৯ রানে অপরাজিত ছিলেন। ম্যাচের যেই সময় বৃষ্টি শুরু হয় ডার্ক অ্যান্ড লুইস নিয়ম অনুযায়ী তাতে ম্যাচ টাই হওয়ার রান করেছিল ভারত। ৪ উইকেট হারিয়ে বিপদে পড়ে ভারতের মাথায় ছিল চিন্তার ছাপ। কিন্তু বৃষ্টি এমন সময় এল যে, ম্যাচ টাই হয়ে গেল। সেই সঙ্গে ভারত জিতে নিল সিরিজটা।
এছাড়া এর আগে সিরিজের দ্বিতীয় টি-টোয়েন্টি ম্যাচে নিউজিল্যান্ডের বিপক্ষে দাপটে খেলে জিতে ভারত। সেই ম্যাচে টস জিতে ফিল্ডিংয়ের সিদ্ধান্ত নিয়েছিলেন কিউই অধিনায়ক। ব্যাট হাতে ঝড় তোলেন সূর্যকুমার। তিনি সেঞ্চুরি পূর্ণ করেন ৪৯ বলে। ৫১ বলে ১১ চার ও ৭ ছক্কায় ১১১ রান করে অপরাজিত ছিলেন সূর্যকুমার।
মূলত তার ব্যাটে ভর করে ভারত ৬ উইকেটে ১৯১ রান করে। এই ম্যাচে ভারতীয় ইনিংসের শেষ ওভারে সাউদি টানা ৩ বলে ৩ উইকেট নিয়ে কিউই পেসার ছুঁয়েছেন অনন্য রেকর্ড। আন্তর্জাতিক টি-টোয়েন্টি ক্রিকেটে এটি তার দ্বিতীয় হ্যাটট্রিক। যেখানে সাউদি শ্রীলঙ্কার লাসিথ মালিঙ্গার পরে বিশ্বের দ্বিতীয় বোলার হয়েছেন।
ভারতের ১৯২ রানের বড় লক্ষ্য তাড়া করতে গিয়ে ইনিংসের ৭ বল বাকি থাকতে ১২৬ রানেই গুটিয়ে যায় নিউজিল্যান্ড। কেন উইলিয়ামসন ৫২ বলে করেন ৬১ রান। কনওয়ে ২২ বলে ২৫ রান করেন। এছাড়া আর কেউই ব্যাট হাতে সুবিধা করতে পারেননি।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়