ঢাবি ছাত্রলীগের সম্মেলন ৩ ডিসেম্বর : ঢাকা উত্তর ও দক্ষিণের সম্মেলন ২ ডিসেম্বর

আগের সংবাদ

ভিত্তিহীন গুজবে ব্যাংকিং খাত > ব্যাংকে জনগণের আমানত সম্পূর্ণ নিরাপদ রয়েছে : বাংলাদেশ ব্যাংক

পরের সংবাদ

হাওরে ফসল রক্ষা বাঁধ নির্মাণ ; পিআইসি পেতে মানতে হবে ৬ শর্ত

প্রকাশিত: নভেম্বর ২৩, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ২৩, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

শাল্লা (সুনামগঞ্জ) প্রতিনিধি : সুনামগঞ্জের শাল্লায় বোরো ফসল রক্ষায় পানি উন্নয়ন বোর্ডের আওতায় উপজেলার ৬টি হাওরে ভাঙা বন্ধকরণ ও মেরামত কাজের ২০২২-২৩ অর্থবছরে পিআইসি পেতে কৃষকদের ৬টি শর্ত মেনে আবেদন করতে হবে। সম্প্রতি এমনই একটি নির্দেশনা দিয়েছেন উপজেলা কাবিটা স্কিম বাস্তবায়ন ও মনিটরিং কমিটির সভাপতি নির্বাহী কর্মকর্তা (ইউএনও) আবু তালেব।
শর্তগুলো হলো- প্রকল্পের সভাপতি, সদস্য সচিবসহ সব সদস্যকে ইউপি চেয়ারম্যান কর্তৃক নাগরিক সনদপত্র, জাতীয় পরিচয়পত্রের ফটোকপি, পাসপোর্ট সাইজের ছবি, জমির খতিয়ান (পর্চা), সংশ্লিষ্ট মৌজা ম্যাপের ফটোকপি, প্রকৃত কৃষক হিসেবে উপজেলা কৃষি কর্মকর্তা কর্তৃক প্রত্যয়নপত্র ও কৃষিকার্ড। চলতি মাসের ২৮ তারিখের মধ্যে পিআইসির আবেদন করতে বলা হয়েছে।
সংশোধিত কাবিটা নীতিমালা ২০১৭ অনুযায়ী এই শর্তগুলো মানার কথা থাকলেও, বিগত বছরগুলোতে এসব নিয়ম মানা হয়নি বলে জানিয়েছেন এলাকার কৃষকরা। ফলে হাওরে জমি নেই এমন ব্যক্তিরাও বাঁধ নির্মাণ প্রকল্প পেয়েছিল। কিন্তু নতুন করে এই ৬টি শর্ত দেয়ায় অনিয়ম কিছুটা কমে আসবে বলে মত কৃষকদেরই। এ বছর সুনামগঞ্জ জেলায় হাওরের ফসল রক্ষা বাঁধ নির্মাণে ১শ কোটি টাকা বরাদ্দ দিয়েছে সরকার। তবে বাঁধের সার্ভে (জরিপ) কাজ চলমান থাকায় উপজেলা পর্যায়ে এখনো বরাদ্দ দেয়া হয়নি। এ বছর শাল্লা উপজেলার ৬টি হাওরে ১৬০ কিলোমিটারেরও বেশি বাঁধের ভাঙা বন্ধকরণ ও মেরামত করা হবে। এ পর্যন্ত ৪০ শতাংশ জরিপ কাজ সম্পন্ন হয়েছে বলে জানিয়েছেন সংশ্লিষ্ট কর্তৃপক্ষ। এ ব্যাপারে পানি উন্নয়ন বোর্ডের উপ-সহকারী প্রকৌশলী ও উপজেলা কাবিটা স্কিম বাস্তবায়ন ও মনিটরিং কমিটির সদস্য সচিব আব্দুল কাইয়ুম বলেন, কৃষকদের অবগতির জন্য বিজ্ঞপ্তির পাশাপাশি ব্যাপকভাবে মাইকিংয়ের মাধ্যমেও প্রচার করা হচ্ছে। এ বিষয়ে উপজেলা কাবিটা স্কিম ও মনিটরিং কমিটির সভাপতি নির্বাহী কর্মকর্তা আবু তালেব বলেন, ৬টি শর্ত মূলত স্বচ্ছতার জন্য। আবেদন করার ক্ষেত্রেও শৃঙ্খলা থাকবে। অনিয়মও অনেকটা কমে আসবে বলে জানান তিনি।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়