ঢাবি ছাত্রলীগের সম্মেলন ৩ ডিসেম্বর : ঢাকা উত্তর ও দক্ষিণের সম্মেলন ২ ডিসেম্বর

আগের সংবাদ

ভিত্তিহীন গুজবে ব্যাংকিং খাত > ব্যাংকে জনগণের আমানত সম্পূর্ণ নিরাপদ রয়েছে : বাংলাদেশ ব্যাংক

পরের সংবাদ

যেখানে ডাণ্ডাবেড়িই ছিল না সেখানে প্রযুক্তি আবার কি? ইশফাক ইলাহী চৌধুরী, নিরাপত্তা বিশ্লেষক

প্রকাশিত: নভেম্বর ২৩, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ২৩, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : পুরান ঢাকার চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালত প্রাঙ্গণ থেকে মৃত্যুদণ্ডপ্রাপ্ত দুই জঙ্গিকে ছিনিয়ে নেয়ার পর নতুন করে আলোচনায় এসেছে ভিপিএন নামে একটি অ্যাপস। বিশেষ করে পুলিশের অপরাধ তদন্ত বিভাগের (সিআইডি) প্রধান মোহাম্মদ আলী মিয়া জঙ্গিদের ভিপিএন অ্যাপস ব্যবহার ও এর কারণে ওই ২ জঙ্গিকে ছিনিয়ে নেয়ায় পূর্বপরিকল্পনা সম্পর্কে জানতে না পারার সম্ভাবনার কথা বলার পর আইনশৃঙ্খলা বাহিনীর প্রযুক্তিগত সক্ষমতা নিয়ে প্রশ্ন উঠছে।
এ বিষয়ে জানতে চাইলে নিরাপত্তা বিশ্লেষক ইশফাক ইলাহী চৌধুরী ভোরের কাগজকে বলেন, যেখানে ডাণ্ডাবেড়িই ছিল না, সেখানে প্রযুক্তিগত সক্ষমতা তো অনেক দূরের বিষয়। তিনি বলেন, মৃত্যুদণ্ডপ্রাপ্ত জঙ্গিকে কারাগার থেকে কিভাবে আদালতে নেয়া হবে, সেটি কিন্তু স্পষ্টভাবে নির্দেশনা দেয়া আছে। সবকিছু বাদ দিলাম, শুধু যদি ডাণ্ডাবেড়ি থাকত তাহলে আর এ ধরনের ঘটনা ঘটতা না। এরপরের বিষয় হচ্ছে, নিরাপত্তা ঘাটতি। পর্যাপ্ত পুলিশ সেখানে মোতায়েন ছিল না। এতটা গাফিলতি করা উচিত হয়নি। কারণ, জঙ্গিরা যে কোনো সময় যে কোনো ঘটনা ঘটিয়ে বসতে পারে। বিষয়টি এমনও না যে, আগে জঙ্গি ছিনতাইয়ের ঘটনা ঘটেনি। গুরুত্বপূর্ণ আরো একটি বিষয় হচ্ছে, কোনো জঙ্গিকে হুমকি মনে হলে তাকে আদালতের আনার প্রয়োজন হয় না। ওই জঙ্গির আইনজীবীর মাধ্যমে শুনানি হতে পারে। এক্ষেত্রে সেটিও করা হয়নি।
এক প্রশ্নের জবাবে তিনি বলেন, আইনশৃঙ্খলা বাহিনীর কি ধরনের প্রযুক্তিগত সক্ষমতা রয়েছে সে বিষয়ে আমি কিছু বলব না। তবে, প্রযুক্তিগত সব ধরনের সক্ষমতা থাকা দেশের নিরাপত্তার জন্য অবশ্যই ভালো হবে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়