ঢাবি ছাত্রলীগের সম্মেলন ৩ ডিসেম্বর : ঢাকা উত্তর ও দক্ষিণের সম্মেলন ২ ডিসেম্বর

আগের সংবাদ

ভিত্তিহীন গুজবে ব্যাংকিং খাত > ব্যাংকে জনগণের আমানত সম্পূর্ণ নিরাপদ রয়েছে : বাংলাদেশ ব্যাংক

পরের সংবাদ

মেসিদের দুঃস্বপ্ন আল ওয়াইজ

প্রকাশিত: নভেম্বর ২৩, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ২৩, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : সমগ্র ফুটবলবিশ্ব গতকাল এক বড় অঘটনের সাক্ষী হয়েছে। ফুটবলের অন্যতম পরাশক্তি আর্জেন্টিনাকে ২-১ গোলে হারিয়েছে সৌদি আরব। এ ম্যাচে দুর্দান্ত খেলা উপহার দেন সৌদি গোলরক্ষক মোহাম্মদ আল ওয়াইজ। মেসি-মার্টিনেজদের সম্মিলিত আক্রমণ দুর্দান্ত দক্ষতায় রুখে দেন তিনি।
১৯৯১ সালে ১০ অক্টোবর সৌদি আরবের আল হাসায় জন্মগ্রহণ করে আল ওয়াইজ। তার পুরো নাম মোহাম্মদ বিন খালিল বিন ইব্রাহিম আল ওয়াইজ। ৬ ফুট ২ ইঞ্চি উচ্চতার ওয়াইজ গোলরক্ষক হিসেবে খেলে থাকেন। বর্তমানে তিনি রিয়াদভিত্তিক সৌদি ফুটবল ক্লাব আল হিলালের জার্সি গায়ে মাঠে নামেন। এ বছরের ২২ জানুয়ারি তিনি এ ক্লাবে যোগ দেন।
যুব ক্যারিয়ারে আল ওয়াইজ সৌদি ক্লাব আল শাবাবে খেলার মাধ্যমে খেলোয়াড়ি জীবন শুরু করেন। ২০১২ সাল থেকে ২০১৭ সাল পর্যন্ত তিনি ক্লাবটির হয়ে ৩১ ম্যাচে মাঠে নামেন। ২০১৭ সালে তিনি যোগ দেন আল আহিলে। এ বছর পর্যন্ত তিনি ক্লাবটির জার্সি গায়ে ৯২ ম্যাচে মাঠে নামেন। একই বছর যোগ দেন বর্তমান ক্লাব আল হিলালে। মাত্র একটি ম্যাচে তিনি ক্লাবটির হয়ে মাঠে নামার সুযোগ পান।
সৌদি আরব অনূর্ধ্ব-২৩ দলের হয়ে খেলার মাধ্যমে আল ওয়াইজ তার আন্তর্জাতিক ফুটবল ক্যারিয়ার শুরু করেন। ২০১২ সাল থেকে ২০১৪ সাল পর্যন্ত তিনি এ দায়িত্ব পালন করেন। ২০১৫ সালে যোগ দেন দেশটির জাতীয় ফুটবল দলে। সে বছরের সেপ্টেম্বরে ২০১৮ রাশিয়া বিশ্বকাপে তৈমুর লিস্টের বিপক্ষে দলের হয়ে যোগ দেন তিনি। পরের বছর জাপানের বিপক্ষে বিশ্বকাপ বাছাইপর্বের ম্যাচে জাতীয় দলের হয়ে নিজের আন্তর্জাতিক ক্যারিয়ার শুরু হয় আল ওয়াইজের। এ পর্যন্ত তিনি জাতীয় দলের হয়ে ৪২টি ম্যাচে মাঠে নামেন।
কাতার বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচে সৌদি গোলরক্ষক আল ওয়াইজ দুর্দান্ত নৈপুণ্য দেখান। র‌্যাঙ্কিংয়ের ৫১ নম্বরে থাকা এশিয়ান দেশটির কাছে অঘটনের শিকার হয়েছে র‌্যাঙ্কিংয়ের ৩ নম্বরে থাকা আর্জেন্টিনা। দলটির কট্টর বিরোধীরাও হয়ত কল্পনা করেননি এমন অঘটনের। একইসঙ্গে আর্জেন্টিনার টানা ৩৬ ম্যাচের অপরাজিত দৌড় থামিয়ে দেয় তারা। এর আগে চারবারের দেখায় ২ ম্যাচ হার ও ২ ম্যাচে ড্র করে সৌদি আরব।
ম্যাচজুড়ে একের পর এক আক্রমণ করে সৌদির রক্ষণভাগের পরীক্ষা নেয় আর্জেন্টিনা। তবে গোলপোস্টে দেয়াল হয়ে দাঁড়িয়ে থাকা মোহাম্মদ আল ওয়াইজকে ফাঁকি দিতে পারেনি তারা। ম্যাচের দ্বিতীয় মিনিটেই ডি-বক্সের জটলা ঠেলে মেসির কিক ফেরান গোলরক্ষক। ষষ্ঠ মিনিটে ডি পলকে ফাউল করলে ফ্রি-কিক পায় আর্জেন্টিনা। ফ্রি-কিক নেয়ার সময় ডি-বক্সে আর্জেন্টিনার একজনকে ফেলে দেয় সৌদি আরবের ডিফেন্ডার। ভিএআর দেখে পেনাল্টি দেয় রেফারি। পেনাল্টি থেকে গোল করেন মেসি।
প্রথমার্ধে ১-০ গোলে এগিয়ে থেকে বিরতিতে যাওয়া আর্জেন্টিনা দ্বিতীয়ার্ধের শুরুতেই ধাক্কা খায়। দারুণ আক্রমণাত্মক ফুটবল খেলে সৌদি আরবকে তটস্থ করে রাখলেও দ্বিতীয়ার্ধে পাল্টা জবাব দিতে থাকে সৌদি আরব। ৪৮ মিনিটে গোটা দলকে স্তব্ধ করে দিয়ে সমতায় ফেরে সৌদি আরব। সালেহ আল সেহরির গোলে সমতায় ফেরে গ্রিন ফ্যালকনরা। মাঝমাঠ থেকে বল পেয়ে বামপ্রান্ত দিয়ে আক্রমণে উঠে দারুণ দক্ষতায় গোল করেন আল সেহরি।
৬২ মিনিটে দারুণ এক আক্রমণ থেকে গোল প্রায় শোধ করেই দিয়েছিল আর্জেন্টিনা। ডি-বক্সে জটলা থেকে গোলে শট নিয়েছিলেন মার্টিনেজ। অবিশ্বাস্য দক্ষতায় গোললাইন থেকে বল ফেরান গোলরক্ষক আল ওয়াইজ। ৬৮ মিনিটে মেসির বাড়ানো বিপজ্জনক পাস স্লাইডিং ট্যাকলে ক্লিয়ার করেন সৌদি মিডফিল্ডার ফারাজ। ৭১ মিনিটে আর্জেন্টিনার আরেকটি দারুণ আক্রমণ রুখে দেন সৌদি গোলরক্ষক।
সংঘবদ্ধ আক্রমণে ওঠার পর ডি মারিয়ার নেয়া শট লুফে নেন তিনি। ৭৭ মিনিটে বিপজ্জনক জায়গায় ফ্রি-কিক পায় আর্জেন্টিনা। ফ্রি-কিক নিতে গিয়ে বল উড়িয়ে মারেন মেসি। ৮৪ মিনিটে ফের সুযোগ পেয়েছিল আর্জেন্টিনা। সতীর্থের ক্রস থেকে মেসির হেড সরাসরি লুফে নেন গোলরক্ষক। ম্যাচের শেষদিকে গোল শোধ করতে মরিয়া হয়ে ওঠে আর্জেন্টিনা। তবে গোলরক্ষক আল ওয়াইজ একের পর এক আক্রমণ রুখে দেন।
যোগ করা সময়ে বেশি কয়েকবার গোলের সুযোগ আসে আর্জেন্টিনার সামনে। কিন্তু সৌদি আরবের গোলকিপার আল ওয়াইজ কখনো ‘স্প্যানিশ ম্যাটাডোর’, কখনো আবার জার্মানির সুইপার গোলকিপার ‘ম্যানুয়েল নয়্যার’ হয়ে আবির্ভূত হয়ে রুখে দেন মেসিদের। ফল টানা ৩৬ ম্যাচের অপরাজেয় যাত্রা থেমে গেছে আর্জেন্টিনার। এর আগে আন্তর্জাতিক ফুটবলে সর্বশেষ আর্জেন্টিনা হেরেছিল ২০২০ সালের ১২ নভেম্বর প্যারাগুয়ের বিপক্ষে বিশ্বকাপের বাছাইপর্বে।
১৯৭৪ বিশ্বকাপের পর এই প্রথম কোন বিশ্বকাপে নিজেদের শুরুর ম্যাচে ২ গোল খেয়েছে আলবিসেলেস্তেরা। ২০১৯ এর কোপা আমেরিকার সেমিফাইনালে ব্রাজিলের বিপক্ষে হারার পর এই প্রথম কোন ম্যাচ হারের দেখা পেয়েছে তারা।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়