ঢাবি ছাত্রলীগের সম্মেলন ৩ ডিসেম্বর : ঢাকা উত্তর ও দক্ষিণের সম্মেলন ২ ডিসেম্বর

আগের সংবাদ

ভিত্তিহীন গুজবে ব্যাংকিং খাত > ব্যাংকে জনগণের আমানত সম্পূর্ণ নিরাপদ রয়েছে : বাংলাদেশ ব্যাংক

পরের সংবাদ

বেলজিয়ামের অ্যাওয়ে জার্সি ফিফার অনুমোদন পায়নি

প্রকাশিত: নভেম্বর ২৩, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ২৩, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : কলারে ‘লাভ’ শব্দ থাকায় বেলজিয়ামের অ্যাওয়ে জার্সি বাতিল করেছে ফুটবলের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা ফিফা। এর আগে দেশটির ওয়ার্ম-আপ জার্সিও ফিফার অনুমোদন পায়নি। দেশটির ফুটবলের এক মুখপাত্র গতকাল বিষয়টি নিশ্চিত করেছেন।
বেলজিয়ামের জার্সির নকশায় রয়েছে রংধনু-রঙের ছাঁট। যা দেশটির জনপ্রিয় সংগীত উৎসব ‘টুমরোল্যান্ডের’ আতশবাজি থেকে অনুপ্রাণিত এবং একই সঙ্গে তা বৈচিত্র্য, সমতা ও একতার প্রতীক। দেশটির মুখপাত্র স্তেফান ফন লুক বলেন, জার্সির রংয়ের (যেটা সাধারণভাবে সমকামী, উভকামী ও রূপান্তরকামী স¤প্রদায়ের প্রতি সংহতি প্রকাশ) জন্য নয়, নাচক করা হয়েছে টুমরোল্যান্ডের সঙ্গে বাণিজ্যিক যোগসূত্র থাকার কারণে। তিনি আরো বলেন, বেলজিয়ামের ওয়ার্ম-আপ জার্সিটি ফিফা প্রত্যাখ্যান করেছিল টুমরোল্যান্ডের উল্লেখ থাকায়।
এর আগে ফিফার নিষেধাজ্ঞার ভয়ে ওয়ানলাভ আর্মব্যান্ড পরে মাঠে নামার সিদ্ধান্ত থেকে সরে এসেছিল ইউরোপের ৯টি দেশ। কারণ সেই আর্মব্যান্ড পরে নামলে হলুদ কার্ড পাবেন অধিনায়ক। ফলে ম্যাচ থেকে ছিটকে যাওয়ার সম্ভাবনা প্রবল। মূলত সমকামিতাকে তুলে ধরা ও বৈষম্য দূর করতে বিশ্বকাপজুড়ে ওয়ানলাভ আর্মব্যান্ড পরে মাঠে নামার সিদ্ধান্ত নিয়েছিল দেশগুলো।
যৌথভাবে দেয়া এক বিবৃতিতে ইউরোপের সাত ফুটবল এসোসিয়েশন লিখে, ‘ফিফার সিদ্ধান্তে আমরা খুবই হতাশ, যা নজিরহীন বলেই বিশ্বাস করি আমরা। ফিফা খুবই পরিষ্কার ছিল যে, আমাদের খেলোয়াড়রা আর্মব্যান্ড পরে মাঠে নামলে নিষেধাজ্ঞা আরোপ করা হবে।’ বিবৃতিতে আরো লেখা হয়, ‘আমরা জরিমানা দিতে প্রস্তুত ছিলাম এবং আর্মব্যান্ড পরতেও শক্তভাবে প্রতিজ্ঞাবদ্ধ ছিলাম। তবে আমরা আমাদের খেলোয়াড়দের এমন পরিস্থিতিতে ফেলতে পারি না, যেখানে তাদের নিষিদ্ধ হওয়া বা বাধ্য হয়ে মাঠ ছাড়ার সম্ভাবনা থাকে।’
জার্মানি, ইংল্যান্ড, নেদারল্যান্ডসসহ বেশ কিছু ইউরোপীয় দেশ সমকামীদের অধিকার প্রশ্নে খুব সচেতন।
তারা খেলার মাধ্যমে সমকামীদের অধিকারকে তুলে ধরার জোর চেষ্টা করেন। জার্মান ফুটবল দলের অধিনায়ক ম্যানুয়েল নয়ার, ইংল্যান্ড দলের অধিনায়ক হ্যারি কেন, নেদারল্যান্ডস দলের অধিনায়ক ভিরজিল ফন ডাইকরা সমকামীদের সমর্থন জানিয়ে একধরনের আর্মব্যান্ড পরেন। যে আর্মব্যান্ডে শোভা পায় একটি হার্ট (লাভ) চিহ্ন। আবার সেই হার্টের চিহ্নটি রাঙানো রংধনুর রঙে। যা সমকামীদের প্রতীক। এটাকে নাম দেয়া হয়েছে ওয়ানলাভ আর্মব্যান্ড।
এদিকে মধ্যপ্রাচ্যের দেশটির কর্তৃপক্ষ প্রকাশ্যে ঘোষণা করেছে, যে কোনো মানুষ, তিনি যে জাতি, ধর্ম, লিঙ্গ, যৌন পরিচয় বা জাতীয়তারই হোন না কেন, তাকে বিশ্বকাপে স্বাগত জানানো হবে। কিন্তু তারা আবার একই সঙ্গে এটাও বলেছে যে, প্রকাশ্য স্থানে প্রেমের প্রকাশ ঘটানো আমাদের সংস্কৃতির অংশ নয় এবং স্থানীয় রীতি-নীতি মেনে চলতে সবাইকে হুঁশিয়ার করে দেয়া হয়েছে। এছাড়া কাতার যেভাবে সমকামী নারী-পুরুষ, উভকামী এবং ট্রান্সজেন্ডার মানুষদের অধিকার দমন করে, সেটি বারবার উঠে আসছে আন্তর্জাতিক মিডিয়ায়। এলজিবিটিকিউ স¤প্রদায়ের যারা কাতারে বিশ্বকাপ দেখতে যাবেন, তাদের নিরাপত্তা নিয়ে উদ্বেগ তৈরি হয়েছে। এছাড়া নারীদের ব্যাপারে কঠোর অবস্থান তো রয়েছেই।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়