ঢাবি ছাত্রলীগের সম্মেলন ৩ ডিসেম্বর : ঢাকা উত্তর ও দক্ষিণের সম্মেলন ২ ডিসেম্বর

আগের সংবাদ

ভিত্তিহীন গুজবে ব্যাংকিং খাত > ব্যাংকে জনগণের আমানত সম্পূর্ণ নিরাপদ রয়েছে : বাংলাদেশ ব্যাংক

পরের সংবাদ

ফুটবল ইতিহাসের বড় অঘটন

প্রকাশিত: নভেম্বর ২৩, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ২৩, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

বিশ্বকাপের ইতিহাসের সবচেয়ে বড় অঘটনের জন্ম দিয়েছে সৌদি আরব। লুসাইল স্টেডিয়ামে খেলার শেষ বাঁশি বাজার সঙ্গে সঙ্গে সৌদি আরব সমর্থকদের যে আনন্দ উন্মাদনা দেখা যাচ্ছিল তার মধ্য দিয়ে মেসিদের মাথা নিচু করে মাঠ ত্যাগের দৃশ্যটা কতটা কষ্টের ছিল তা একমাত্র আর্জেন্টিনার খেলোয়াড় কর্মকর্তরাই বলতে পারবেন। আর দর্শকরা নীরব নিস্তব্ধ হয়ে পড়েছিল। একি হলো?
আজকে (গতকাল মঙ্গলবার) মাঠের ফুটবলটাকে বিবেচনায় নিয়ে অবশ্যই বলতে হবে সৌদি আরব মাঠে লড়াই করে জয়লাভ করেছে তা সামর্থ্যরে শেষ বিন্দুটুকু উজাড় করে দিয়ে। মনে হচ্ছিল একটা ম্যাচ জয়লাভের জন্য যতগুলো রসদ প্রয়োজন হয় তার সবটাই মনে হয় সঙ্গে করে নিয়ে মাঠের মধ্যে উপস্থিত হয়েছিল।
প্রথমেই মনে হয়েছে তাদের ম্যাচ জয়ের জন্য সম্মিলিত প্রচেষ্টা বা টিম ওয়ার্ক, প্রতিপক্ষের উপর একসঙ্গে প্রতিটি বলে দুই-তিন কিংবা চারজন একসঙ্গে ঝাঁপিয়ে পড়ে। জীবন বাজি রেখে আর্জেন্টিনার প্রতিটা আক্রমণ রুখার ক্ষেত্রে সর্বোচ্চ সতর্কতা। এক গোলে পিছিয়ে থেকেও খেলায় ফিরে আসার অদম্য চেষ্টা, শট অন টার্গেটে দুইটা বল রেখে তার ২টাই গোলে পরিণত করা। গোলরক্ষকের দুর্দান্ত পারফর্মেন্স সবকিছু মিলিয়ে জয়লাভ করার মতোই খেলে যোগ্যতর দল হিসেবে জয়লাভ করেছে সৌদি আবর।
অন্যদিকে আর্জেন্টিনা খুব হাল্কা মেজাজেই নিয়েছিল ম্যাচটা। তারা শুরুটা ভালোই করেছিল। গত ৩৬ ম্যাচে অপরাজিত একটা দলকে এশিয়া মহাদেশের সৌদি আরব এভাবে মাটিতে নামিয়ে আনবে তা কখনো তাদের ভাবনার মধ্যেই আসেনি। অফসাইডের কারণে তিনটা গোল বাতিল হওয়ার মধ্যেও মেসির পেনাল্টি গোল। মনে হচ্ছিল বড় জয়টা হয়তো সময়ের ব্যাপার। কিন্তু দ্বিতীয়ার্ধের শুরু থেকে সৌদি আরব যেভাবে আর্জেন্টিনার উপর ঝাঁপিয়ে পড়ল এবং ৪৮-৫৩ মিনিটের মধ্যে ২টা গোল করে চাপে ফেলেছিল মনে হচ্ছিল সময় যখন আছে মেসি-ডি মারিয়ারা হয়তো ফিরে আসবে যে কোনো মুহূর্তে। কিন্তু সেটা স্বপ্নই রয়ে গেল আর্জেন্টিনার সারাদেশের সমর্থকদের সঙ্গে আমাদের দেশের সমর্থকদের মাঝেও। চারদিকে মনে হচ্ছে একটা নীরব-নিস্তব্ধতা। সমর্থকরা ভাবছে আর্জেন্টিনার বিদায় ঘণ্টা বাজবে প্রথম রাউন্ডে নাকি মেসিরা আবার ফিরে আসবে? সেই সঙ্গে ব্রাজিল সমর্থকারা আমাদের দেশে আনন্দের জোয়ারে ভাসছে।
আর্জেন্টিনার সমর্থকদের উদ্দেশ্যে বলব আরো দুইটা খেলা রয়েছে। আশা করি পোল্যান্ড, মেক্সিকোকে হারিয়ে তারা আবার তাদের কক্ষপথে ফিরবে ততক্ষণ পর্যন্ত ধৈর্য্য ধরুন। তবে কোচকে ভাবতে হবে পিছিয়ে যেতে শুধু মাঠের একটা উইং দিয়ে শুধুমাত্র ডি মারিয়াকে ব্যবহার করে অন্য উইংটা ভোঁতা করে রাখলে ম্যাচ জয়টা সহজ হবে না। সেই সঙ্গে মেসির নেতৃত্বে পুরো দলটা সৌদি আরবের বিপক্ষে পরাজয়টা যত তাড়াতাড়ি ভুলে পরের ম্যাচে যত দ্রুত তাদের স্বাভাবিক ধারায় ফিরতে পারবে ততই দলটার জন্য মঙ্গল হবে। দর্শকদের আশা পূরণে সমর্থ্য হবে। সারাদেশে আর্জেন্টাইন সমর্থকরা পরবর্তী খেলা জয়লাভের মধ্য দিয়ে উজ্জীবিত হয়ে উঠুক সেটাই কামনা করছি।
কাতার বিশ্বকাপে আজ দিনের প্রথম ম্যাচে মরক্কোর মোকাবিলা করবে ক্রোয়েশিয়া। আল বায়েত স্টেডিয়ামে বাংলাদেশ সময় বিকাল ৪টায় শুরু হবে ম্যাচটি। প্রতিযোগিতামূলক ফুটবলে এর আগে একবার দেখা হয়েছিল দুদলের। তবে বিশ্ব সেরার মঞ্চে আগে কখনোই দেখা হয়নি। প্রতিযোগিতামূলক ফুটবলে আজকের ম্যাচ দিয়ে দ্বিতীয়বারের মতো দেখা যাবে দুদলকে।
ষষ্ঠবারের মতো বিশ্বকাপ খেলতে যাওয়া মরক্কো গত ৩৬ বছরে গ্রুপ পর্ব পার করতে পারেনি। ১৯৮৬ সালে শেষ ষোলোতে খেলা তাদের সর্বোচ্চ অর্জন। অন্যদিকে ১৯৯৮ সালে বিশ্বকাপে অভিষেকের পর ২০১৮ সালের রাশিয়া বিশ্বকাপে রার্নাসআপ হয় লুকা মদ্রিচরা। মরক্কোর বিপক্ষে এ ম্যাচে নিশ্চিতভাবে এগিয়ে আছে বর্তমান ফাইনালিস্টরা।
খলিফা আন্তর্জাতিক স্টেডিয়ামে সন্ধ্যা ৭টায় এশিয়ার দেশ জাপানের বিপক্ষে মাঠে নামবে ২০১৪ বিশ্বকাপের চ্যাম্পিয়ন জার্মানি। বিশ্বকাপে এবারই প্রথমবারের মতো মাঠে নামবে তারা। এর আগে দুটি প্রীতি ম্যাচে দেখা হয়েছে দুদলের। ২০০৪ সালে ইকোহামায় ৩-০ গোলে জিতেছিল জার্মানি। ২০০৬ সালে বিশ্বকাপের প্রস্তুতি ম্যাচে ২-২ গোলে ড্র হয় তাদের লড়াই। প্রীতি ম্যাচের হিসাবে জাপানের বিপক্ষে এগিয়ে ম্যানুয়েল নয়ারের দল। এবার ২০তম বিশ্বকাপে খেলবে জার্মানি। দ্বিতীয় সর্বোচ্চ চারবার শিরোপা জেতা দল তারা। অন্যদিকে ১৯৯৮ বিশ্বকাপের আসরে প্রথমবার অংশ নেয় জাপান। এরপরের ছয়টি আসরে বাছাইপর্বে পেরিয়ে দ্য গ্রেটেস্ট শো অন আর্থ খ্যাত বিশ্বকাপ ফুটবলে খেলার সুযোগ পায় নীল সামুরাইরা।
২০১০ সালের বিশ্বকাপজয়ী স্পেনের বিপক্ষে মাঠে নামবে কোস্টারিকা। আল থুমামা স্টেডিয়ামে বাংলাদেশ সময় রাত ১০টায় শুরু হবে ম্যাচটি। বিশ্বকাপে এবারই প্রথমবারের মতো মুখোমুখি হবে দুদল। সাবেক বিশ্বচ্যাম্পিয়ন স্পেন দলে কোনো বড় তারকা নেই। এক ঝাঁক তরুণে ঠাসা লুইস এনরিকের দল। স্কোয়াডের গড় বয়সের হিসাবে এবারের বিশ্বকাপে স্পেন তৃতীয় সর্বকনিষ্ট দল। দলের বেশিরভাগ খেলোয়াড়ই এবার প্রথমবারের মতো বিশ্বকাপের মঞ্চে মাঠে নামবে। অন্যদিকে কোস্টারিকা আজ মাঠে নামবে এমন সব খেলোয়াড়দের নিয়ে, যাদের অভিজ্ঞতার ঝুলি বেশ সমৃদ্ধ। এ পর্যন্ত ১৭ বার বিশ্বকাপে অংশ নেয় স্পেন। তাদের সেরা সাফল্য ২০১০ সালে চ্যাম্পিয়ন হওয়া। অন্যদিকে কোস্টারিকা তৃতীয়বারের মত বিশ্বকাপের মঞ্চে খেলছে।
আহমদ বিন আলী স্টেডিয়ামে রাত ১টায় বেলজিয়ামের মুখোমুখি হবে কানাডা। ২০১৮ রাশিয়া বিশ্বকাপের সেমিফাইনালিস্ট বেলজিয়াম এ ম্যাচে ফেবারিট হিসেবে খেলবে। অন্যদিকে ১৯৮৬ সালে নিজেদের প্রথম বিশ্বকাপের অংশ নেয়া কানাডা এবার দ্বিতীয়বারের মত খেলবে। বিশ্বকাপের মঞ্চে এখনো কোনো গোল করতে না পারা কানাডার লক্ষ্য থাকবে গোলখরা কাটানোর।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়