ঢাবি ছাত্রলীগের সম্মেলন ৩ ডিসেম্বর : ঢাকা উত্তর ও দক্ষিণের সম্মেলন ২ ডিসেম্বর

আগের সংবাদ

ভিত্তিহীন গুজবে ব্যাংকিং খাত > ব্যাংকে জনগণের আমানত সম্পূর্ণ নিরাপদ রয়েছে : বাংলাদেশ ব্যাংক

পরের সংবাদ

প্রধানমন্ত্রীর সময় মেলেনি : পিছিয়ে যেতে পারে মেট্রোরেল উদ্বোধন

প্রকাশিত: নভেম্বর ২৩, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ২৩, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : মেট্রোরেলের যাত্রী পরিবহন শুরুর দিনক্ষণ পিছিয়ে যেতে পারে। দেশের প্রথম মেট্রোরেল প্রকল্পের উদ্বোধনের জন্য এখনো প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছ থেকে সময় পাওয়া যায়নি। এছাড়া প্রকল্পের উত্তরা-আগারগাঁও প্রথম অংশের অবকাঠামো নির্মাণ কাজ এখনো কিছু বাকি আছে। রেলট্র্যাকে ট্রেনের টেস্টিং ও কমিশনিং চলছে। কাজীপাড়া ও শেওড়াপাড়া স্টেশন দুটির নির্মাণ কাজও শেষ হয়নি। উদ্বোধনের জন্য প্রস্তুতি চলছে। তবে প্রধানমন্ত্রীর সম্মতির জন্য নির্ধারিত তারিখ না পাওয়া গেলে মেট্রোরেলের উদ্বোধন পিছিয়ে যেতে পারে।
প্রকল্পের নির্মাণকারী প্রতিষ্ঠান ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেডের (ডিএমটিসিএল) ব্যবস্থাপনা পরিচালক এম এ এন ছিদ্দিক জানিয়েছেন, আমরা মেট্রোরেলের উদ্বোধনের জন্য প্রস্তুতি নিচ্ছি। আগামী ১৬ ডিসেম্বর স্বাধীনতা দিবসের দিনটি সামনে রেখেই সব প্রস্তুতি নিচ্ছি। তবে উদ্বোধন কোন দিন হবে তা প্রধানমন্ত্রীর কাছ থেকে না পাওয়া পর্যন্ত এখনো কিছুই বলতে পারব না। এখন আমাদের প্রকল্পের কিছু কাজ বাকি আছে, যা আগামী ১৫ ডিসেম্বরের মধ্যে পুরোপুরি প্রস্তুত হবে।
সড়ক পরিবহন বিভাগের অতিরিক্ত সচিব (আরবান ট্রান্সপোর্ট) নীলিমা আখতার জানিয়েছেন, মেট্রোরেলের উত্তরা থেকে দিয়াবাড়ি পর্যন্ত প্রথম অংশের উদ্বোধনের জন্য সব ধরনের প্রস্তুতি নেয়া হচ্ছে। পূর্ণ প্রস্তুতি নেয়ার পর প্রকল্পের একটি

সারসংক্ষেপ মন্ত্রণালয়ের পক্ষ থেকে প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে পাঠানো হবে। এই সারসংক্ষেপের ওপর ভিত্তি করেই প্রধানমন্ত্রী উদ্বোধনের তারিখ নির্ধারণ করে মন্ত্রণালয়কে জানিয়ে দেবেন। ওই তারিখ পাওয়ার সঙ্গে সঙ্গে মেট্রোরেলের উদ্বোধনের জন্য সার্বিক প্রস্তুতি চূড়ান্ত করতে সংশ্লিষ্টদের নিয়ে মন্ত্রণালয় কাজ করবে।
আগামী ১৬ ডিসেম্বর বিজয় দিবসে মেট্রোরেল চলাচলের জন্য উদ্বোধনের টার্গেট নেয়া হয়েছিল। কিন্তু বিভিন্ন দিক বিবেচনায় নিয়ে এখন এই তারিখে উদ্বোধনের সম্ভাবনা কম। এর মধ্যে প্রধানমন্ত্রীর সময় পাওয়া সবচেয়ে গুরুত্বপূর্ণ। তারপর প্রথম অংশের ৯টি স্টেশনের মধ্যে ২টি স্টেশনের নির্মাণ কাজ পুরোপুরি শেষ হয়নি। স্টেশনগুলোতে প্রবেশের জন্য সড়কের উপর ৩টি করে সিঁড়ি নির্মাণ করা হবে। এর মধ্যে এখন পর্যন্ত শেওড়াপাড়া ও কাজীপাড়ার স্টেশনের দুইপাশে ২টি করে সিঁড়ি নির্মাণ কাজ চলমান রয়েছে। তৃতীয় সিঁড়ির নির্মাণ কাজ এখনো শুরু হয়নি। সংশ্লিষ্টরা বলছেন, ডিসেম্বরের ১৫ তারিখের মধ্যে সিঁড়ি নির্মাণ কাজ শেষ হবে। সিঁড়ি নির্মাণ করতে বেশি সময় লাগবে না। গত রবিবার মন্ত্রণালয়ের বৈঠকেও এই বিষয়টি নিয়ে আলোচনা হয়েছে। সড়ক পরিবহন সচিব এ বি এম আমিন উল্লাহ নুরীর সভাপতিত্বে এই সভা অনুষ্ঠিত হয়। শুরুতেই কত সেট ট্রেন চলাচল করবে সেই বিষয়টিও এখনো চূড়ান্ত হয়নি। জানুয়ারির প্রথম সপ্তাহে এই বিষয়ে আরো একটি বৈঠক হবে। প্রকল্পের কাজের সারসংক্ষেপের ওপরই প্রস্তুতির বিষয়গুলো ওই বৈঠকে আবারো তুলে ধরা হবে।
সংশ্লিষ্টরা বলছেন, মেট্রোরেল সরকারের একটি অগ্রাধিকারভিত্তিক মেগা প্রকল্প। প্রধানমন্ত্রীর সরাসরি তত্ত্বাবধানে প্রকল্পের কাজ এগিয়ে চলছে। প্রকল্পের সারসংক্ষেপ প্রধানমন্ত্রীর কাছে পাঠানো হলে তিনি অগ্রাধিকার ভিত্তিতেই বিবেচনায় নিয়ে সময় দেবেন। যদিও বিজয়ের মাস ডিসেম্বরে প্রধানমন্ত্রীর ব্যস্ত কর্মসূচি থাকে। ফলে ডিসেম্বরের শেষ সপ্তাহে অথবা জানুয়ারির প্রথম সপ্তাহের মধ্যেই উদ্বোধনের ঘোষণা আসতে পারে বলে মনে করা হচ্ছে।
উল্লেখ্য, উত্তরার দিয়াবাড়ি থেকে আগারগাঁও পর্যন্ত ১১ দশমিক ৭৩ কিলোমিটার দীর্ঘ মেট্রোরেলের প্রথম অংশ। ২০১৭ সালের আগস্ট মাসে এমআরটি-৬ নামের মেট্রোরেল প্রকল্পের নির্মাণ কাজ শুরু হয়। এই অংশের এখন পর্যন্ত ৯৮ শতাংশ নির্মাণ কাজ শেষ হয়েছে। আগারগাঁও থেকে কমলাপুর পর্যন্ত মেট্রোরেলের দ্বিতীয় অংশ ২০২৪ সালে চালু হওয়ার টার্গেট নিয়ে জাপানের সহযোগিতায় কাজ এগিয়ে চলছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়