ঢাবি ছাত্রলীগের সম্মেলন ৩ ডিসেম্বর : ঢাকা উত্তর ও দক্ষিণের সম্মেলন ২ ডিসেম্বর

আগের সংবাদ

ভিত্তিহীন গুজবে ব্যাংকিং খাত > ব্যাংকে জনগণের আমানত সম্পূর্ণ নিরাপদ রয়েছে : বাংলাদেশ ব্যাংক

পরের সংবাদ

প্রতিনিয়ত ঘটছে ছোট-বড় দুর্ঘটনা : কালীগঞ্জের ছয় লেভেল ক্রসিংয়ে নেই গেটম্যান

প্রকাশিত: নভেম্বর ২৩, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ২৩, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কালীগঞ্জ (গাজীপুর) প্রতিনিধি : ঢাকা-সিলেট-চট্টগ্রাম রেলওয়ে সড়কের গাজীপুরের কালীগঞ্জ এলাকার অরক্ষিত লেভেল ক্রসিংগুলো ক্রমেই মৃত্যু ফাঁদে পরিণত হয়েছে। লেভেল ক্রসিংগুলোতে ঘটছে একের পর এক দুর্ঘটনা। আর এসব দুর্ঘটনায় বাড়ছে হতাহতের সংখ্যা। গত এক বছরে অরক্ষিত ওই লেভেল ক্রসিংয়ে ট্রেনের সঙ্গে বিভিন্ন প্রকার যানবাহনের দুর্ঘটনায় অসংখ্যা মানুষের প্রাণহানী ঘটনা হয়েছে। সেই সঙ্গে বেড়েছে পঙ্গুত্বের সংখ্যাও।
গতকাল মঙ্গলবার দুপুরে ঢাকা-সিলেট-চট্টগ্রাম রেলওয়ে সড়কের আড়িখোলা স্টেশনের অদূরে খঞ্জনা (বড়নগর রোড) লেভেল ক্রসিংয়ে ট্রেনের সঙ্গে মোটরসাইকেলের ধাক্কায় ঘটনাস্থলেই অজ্ঞাত এক (৩২) যুবক নিহত হন। একই ঘটনায় গুরুতর আহত অজ্ঞাত আরো এক (৩৫) যুবককে কালীগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে প্রাথমিক চিকিৎসা শেষে ঢাকায় পাঠানো হয়েছে। তার বুকের পাঁজর, ও হাত-পা ভেঙে এবং মাথায় কয়েক জায়গায় ফেঁটে গেছে। ভেঙে লণ্ডভণ্ড হয়ে গেছে মোটরসাইকেলটি। চট্টগ্রাম থেকে থেকে ঢাকাগামী মহানগর এক্সপ্রেস ট্রেনের সঙ্গে এ দূর্ঘটনা ঘটে।
জানা গেছে, প্রতিদিন এই রেলওয়ে সড়ক দিয়ে ঢাকা থেকে সিলেট, চট্টগ্রাম ও ভৈরব হয়ে ময়মনসিংহে প্রায় ৫০টি ট্রেন আসা-যাওয়া করছে। কিন্তু কালীগঞ্জ উপজেলা সীমানায় ৮টি লেভেল ক্রসিং রয়েছে। এগুলো হলো- নলছাটা, বান্দাখোলা (কামারবাড়ী), তুমলিয়া (সাদ্দাম বাজার), খঞ্জনা (বড়নগর রোড), বালীগাঁও (চৌধূরী বাড়ী), বালীগাঁও (মোড়ল বাড়ী), বাঘারপাড়া, দেওপাড়া। এরমধ্যে শিমুলিয়া ও দড়িপাড়া এলাকার ২টি লেভেল ক্রসিং এ রেলওয়ে অনুমোদিত গেইটম্যান ও গেইটবার রয়েছে। বাকি ৬টি লেভেল ক্রসিং খুবই বিপজ্জনক। ওই লেভেল ক্রসিংগুলোতে নেই কোনো গেইটম্যান বা গেইটবার। ফলে স্থানীয়রা প্রতিদিন মৃত্যু ঝুঁকি নিয়ে এসব লেভেল ক্রসিং পারাপার হচ্ছেন। এতে প্রতিনিয়ত ঘটছে ছোট-বড় অসংখ্য দুর্ঘটনা।
স্থানীয় বাসিন্দাদের দাবি ঢাকা-চট্টগ্রাম রেলওয়ে সড়কের গাজীপুরের কালীগঞ্জে ৮টি অরক্ষিত লেভেল ক্রসিং। আর ওই লেভেল ক্রসিংগুলোর ৬টিতে গেইটম্যান ও গেইটবার না থাকায় খুবই বিপজ্জনক হয়ে পড়েছে। কয়েকদিন পর পরই রেলওয়ে সড়কের ওই অরক্ষিত লেভেল ক্রসিংগুলোতে ঘটছে দূর্ঘটনা। লেভেল ক্রসিংয়ে দুর্ঘটনা, মৃত্যু ও আহত হওয়ার পরও অরক্ষিত লেভেল ক্রসিংটিতে গেইটম্যান না দেয়ায় ক্ষুব্ধ এলাকার মানুষ। তাই অনতিবিলম্বে রেল ক্রসিংগুলোতে গেইটম্যান ও গেইটবারের ব্যবস্থার দাবি করেন তারা। নরসিংদী লেওয়ে পুলিশ ফাঁড়ির ইনচার্জ মো. সাইফুল ইসলাম বলেন, ঘটনার খবর পেয়ে নিহতের মরদেহ উদ্ধার করা হয়েছে। খঞ্জনা (বড়নগর রোড) এটি একটি বিপদজনক লেভেল ক্রসিং। আমরা প্রায়ই এ লেভেল ক্রসিংয়ে দূর্ঘটনার খবর পাই। এটা ছাড়াও কালীগঞ্জ এলাকার বেশ কয়েকটি লেভেল ক্রসিং এ গেইটম্যান না থাকার বিষয়টি ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে জানানো হয়েছে। তবে গেইটম্যান না থাকার কারনে সতর্ককরণ নোটিস দেয়া আছে। যানবাহন চালকরা দেখেশুনে সর্তকতার সঙ্গে গাড়ি না চালানোর কারণে দুর্ঘটনা ঘটছে বলেও তিনি মনে করেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়