ঢাবি ছাত্রলীগের সম্মেলন ৩ ডিসেম্বর : ঢাকা উত্তর ও দক্ষিণের সম্মেলন ২ ডিসেম্বর

আগের সংবাদ

ভিত্তিহীন গুজবে ব্যাংকিং খাত > ব্যাংকে জনগণের আমানত সম্পূর্ণ নিরাপদ রয়েছে : বাংলাদেশ ব্যাংক

পরের সংবাদ

পুঁজিবাজার চিত্র : ২১৪ কোম্পানির লেনদেন দুই কোটি ৪৮ লাখ টাকা

প্রকাশিত: নভেম্বর ২৩, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ২৩, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : দুই দিনের পতন কাটিয়ে সপ্তাহের তৃতীয় কর্মদিবস গতকাল মঙ্গলবার পুঁজিবাজারে সূচক বাড়লেও বিনিয়োগকারীদের হতাশা কাটেনি। গতকাল হাতবদল হওয়া কোম্পানিগুলোর মধ্যে দর কমেছে কেবল ছয়টির, বেড়েছে ৭৮টির। সূচক বেড়েছে ৩৯ পয়েন্ট। তারপরও বিনিয়োগকারীরে মধ্যে স্বস্তি ফেরার কোনো আভাসই নেই।
আগের দিনের তুলনায় সূচক বাড়লেও ফেরেনি লেনদেনের গতি বা ভারসাম্য। ৩৯০টি কোম্পানির মধ্যে ১১টির লেনদেন স্থগিত ছিল লভ্যাংশ-সংক্রান্ত রেকর্ড ডেটের কারণে। বাকি কোম্পানিগুলোর মধ্যে প্রায় তিনশটির কার্যত ক্রেতা ছিল না।
কোনো শেয়ার হাতবদল হয়নি, এমন কোম্পানি ছিল অবশ্য ৬৬টি। তবে ফ্লোর প্রাইসে হাতবদল হওয়া ২২৯টির লেনদেন ছিল একেবারেই নগণ্য। এতগুলো কোম্পানি মিলিয়ে লেনদেন হয়েছে কেবল ১৪ কোটি ৫ লাখ ৬৭ হাজার টাকা।
এর মধ্যে আবার বেক্সিমকো লিমিটেড, এডভেন্ট ফার্মা, কন্টিনেন্টাল ইন্স্যুরেন্স, রহিমা ফুড, শমরিতা হাসপাতাল, এশিয়া ইন্স্যুরেন্স, বিএসআরএম স্টিল, ব্রিটিশ আমেরিকান টোব্যাকো, আইএফআইসি ব্যাংক, ইসলামী ব্যাংক, জেএমআই সিরিঞ্জ, খান ব্রাদার্স, এক্সিম ব্যাংক, গেøাবাল ইন্স্যুরেন্স ও গেøাবাল ইসলামী ব্যাংক- এই ১৫টি কোম্পানিতে লেনদেন হয়েছে ১১ কোটি ৫৬ লাখ ৭৭ হাজার টাকা। অর্থাৎ বাকি ২১৪টি কোম্পানি মিলিয়ে লেনদেন হয়েছে ২ কোটি ৪৮ লাখ ৯০ হাজার টাকা।
লাখ লাখ শেয়ার বসানো থাকলেও ক্রেতার ঘর দিনভর ছিল ফাঁকা। এর মধ্যে আগে থেকে না বসিয়ে ফ্লোর প্রাইসে কিছু শেয়ার কিনেছেন কেউ কেউ।
১৫টি কোম্পানির কেবল একটি করে, ১৮টি কোম্পানির ২ থেকে ১০টি, ৯টি কোম্পানির ১১টি থেকে ২০টি, ৯টি কোম্পানির ২১ থেকে ৫০টি, ২০টি কোম্পানির ৫১ থেকে ১০০টি, ৩৮টি কোম্পানির ১০১ থেকে ৫০০টি, ২৪টি কোম্পানির ৫০১ থেকে ১ হাজারটি, ৫১টি কোম্পানির ১০০১ থেকে ৫ হাজারটি শেয়ার হাতবদল হয়েছে। ১ কোটি টাকার বেশি লেনদেন হয়েছে কেবল ৬৬টি কোম্পানির। এক লাখ টাকার কম লেনদেন হয়েছে ১৫৪টি কোম্পানিতে। সব মিলিয়ে এদিন লেনদেন হয়েছে ৪২৮ কোটি ৬৮ লাখ ২১ হাজার টাকার, আগের দিন যা ছিল ৩৫১ কোটি ৯০ লাখ ২৩ হাজার টাকা। কিছুদিন আগেও এক ঘণ্টাতেই এই পরিমাণ লেনদেন হতো।
এদিন যে পরিমাণ লেনদেন হয়েছে তার ৭৬ শতাংশ, অর্থাৎ ৩২৬ কোটি ৮২ লাখ ২ হাজার টাকা হাতবদল হয়েছে দর বৃদ্ধি পাওয়া ৭৮ কোম্পানিতেই। এমনকি দর হারানো ৬ কোম্পানির লেনদেনই ফ্লোরে থাকা ২২৯টির চেয়ে বেশি। এসব কোম্পানিতে হাতবদল হয়েছে ১৪ কোটি ৭০ লাখ টাকা।
ডিএসই ব্রোকার্স এসোসিয়েশনের (ডিবিএ) সভাপতি রিচার্ড ডি রোজারিও বলেন, কয়েক দিনের পতনের পরে আজকে কিছুটা উত্থানই স্বাভাবিক। লেনদেন তলানিতে থাকার কারণ হলো ফ্লোর প্রাইস। বিপুলসংখ্যক শেয়ার ফ্লোরে আটকে আছে। সেগুলোর লেনদেন করা যাচ্ছে না বলেই লেনদেন হচ্ছে না।
তিনি বলেন, আগেই বলেছিলাম, ফ্লোর প্রাইস শাঁখের করাত হয়ে দাঁড়াবে। এ কারণে যেমন বাজারের স্বাভাবিক গতি নষ্ট হয়েছে, তেমনি এখন তুলে দিলেও ধপাধপ পড়তে থাকবে। আমি মনে করি, এই মুহূর্তে ফ্লোর প্রাইস তোলা যাবে না। তবে বাজার স্বাভাবিক হলেই ফ্লোর প্রাইস উঠিয়ে দিতে হবে। এতে সাময়িকভাবে কিছুটা পড়লেও আবার ঠিক হয়ে যাবে।
গতকাল সবচেয়ে বেশি ৬ পয়েন্ট সূচক বাড়িয়েছে বিকন ফার্মা। এদিন শেয়ারটির দর বেড়েছে ৫ দশমিক ২৮ শতাংশ। সোনালি পেপারের দর ৭ দশমিক ৪৯ শতাংশ বাড়ায় সূচক বেড়েছে ৩ দশমিক ১৬ পয়েন্ট। ওরিয়ন ফার্মা সূচকে যোগ করেছে ২ দশমিক ৯৯ পয়েন্ট। কোম্পানির দর বেড়েছে ৭ দশমিক ৭৩ শতাংশ। সব মিলিয়ে ১০ কোম্পানি সূচক বাড়িয়েছে ২২ দশমিক ৭১ পয়েন্ট।
বিপরীতে শূন্য দশমিক ৩৪ পয়েন্ট সূচক কমেছে ওরিয়ন ইনফিউশনের দরপতনে। কোম্পানিটির দর কমেছে ১ দশমিক ১০ শতাংশ। দ্বিতীয় সর্বোচ্চ শূন্য দশমিক ৩১ পয়েন্ট কমেছে বাটা সুজের কারণে। শেয়ারপ্রতি দাম কমেছে ১ দশমিক ২৩ শতাংশ। সব মিলিয়ে ৬টি কোম্পানি সূচক কমিয়েছে ১ দশমিক ২৭ পয়েন্ট।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়