ঢাবি ছাত্রলীগের সম্মেলন ৩ ডিসেম্বর : ঢাকা উত্তর ও দক্ষিণের সম্মেলন ২ ডিসেম্বর

আগের সংবাদ

ভিত্তিহীন গুজবে ব্যাংকিং খাত > ব্যাংকে জনগণের আমানত সম্পূর্ণ নিরাপদ রয়েছে : বাংলাদেশ ব্যাংক

পরের সংবাদ

তথ্য মজা

প্রকাশিত: নভেম্বর ২৩, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ২৩, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

ঁ এবার বিশ্বকাপে চ্যাম্পিয়ন দল পাবে ৪০০ কোটিরও বেশি টাকা। রানার্সআপ দল পাবে প্রায় ২৯০ কোটি টাকা।
এছাড়া তৃতীয় ও চতুর্থ স্থান পাওয়া দল পাবে ২৬০ ও ২৪০ কোটি টাকা। কোয়ার্টার ফাইনাল থেকে বিদায় নেয়া চার দলের প্রতিটি বাড়ি ফিরবে প্রায় ১৬৩ কোটি টাকা নিয়ে। এছাড়া শেষ ১৬ নিশ্চিত করা ৮ দলের প্রতিটি পাবে ১২৪ কোটি টাকা।

ঁ দ্বিতীয় বিশ্বযুদ্ধের কারণে ১৯৪২ ও ১৯৪৬ সালে বিশ্বকাপ ফুটবলের দুটি আসর মাঠে গড়াতে পারেনি। আবার ওই কারণেই ২০২২ বিশ্বকাপটা অনন্য হতে যাচ্ছে। কাতারে এবার হচ্ছে ২২তম বিশ্বকাপ! আগে কখনো সাল ও বিশ্বকাপের ক্রম মেলেনি।

ঁ দুই দেশের হয়ে বিশ্বকাপ খেলেছেন ছয় ফুটবলার। তবে ভিন্ন ভিন্ন দেশের হয়ে ফাইনাল খেলার একমাত্র কীর্তি লুইস মন্টির। ১৯৩০ সালে আর্জেন্টিনার হয়ে ফাইনাল খেলা মন্টি পরের বিশ্বকাপে ফাইনাল খেলেছিলেন ইতালির হয়ে।

ঁ ইতালীয় গোলরক্ষক এবং অধিনায়ক দিনো জফ বিশ্বকাপের ইতিহাসে সবচেয়ে বেশি বয়সী খেলোয়াড়, যিনি বিশ্বকাপে নিজ দেশের নেতৃত্ব দিয়েছেন। ১৯৮২ সালের ফিফা বিশ্বকাপে ইতালীয় দলের নেতৃত্ব দেয়ার সময় তার বয়স ছিল ৪০ বছর ৪ মাস।

ঁ বিশ্বকাপে প্রথম পেনাল্টি থেকে গোল করতে না পারা খেলোয়াড় হচ্ছেন ব্রাজিলের ভালদেমার ডি ব্রিটো। ১৯৩০ সালে অনুষ্ঠিত বিশ্বকাপের প্রথম আসরে তিনি ওই ব্যর্থতার পরিচয় দেন।

ঁ পেনাল্টি থেকে বিশ্বকাপে প্রথম গোলদাতা হচ্ছেন মেক্সিকোর ম্যানুয়েল রককুইটাস রোসাস। ১৯৩০ সালে অনুষ্ঠিত বিশ্বকাপে আর্জেন্টিনার বিপক্ষে গোল করেছিলেন তিনি।

ঁ কিংবদন্তি ক্রিকেট তারকা স্যার ভিব রিচার্ড হচ্ছেন একমাত্র ক্রীড়াবিদ, যিনি ফুটবল ও ক্রিকেট উভয় বিশ্বকাপে অংশগ্রহণ করেছেন। ১৯৭৪ সালে এনিটগুয়ার হয়ে ফুটবল বিশ্বকাপের বাছাই পর্বে অংশ নিয়েছিলেন তিনি।

ঁ বিশ্বকাপের চূড়ান্ত পর্বে প্রথম অংশগ্রহণকারী এশীয় দল হচ্ছে ডাচ ইস্ট ইন্ডিজ (বর্তমানে ইন্দোনেশিয়া)। ১৯৩৮ সালে তারা বিশ্বকাপে অংশগ্রহণ করে।

ঁ আফ্রিকান দেশ হিসেবে বিশ্বকাপে প্রথম খেলার যোগ্যতা অর্জন করে মিসর। ১৯৩৮ সালে ইতালিতে অনুষ্ঠিত টুর্নামেন্টে অংশগ্রহণ করেছিল দলটি।

-াশাহীদ হাসান

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়