ঢাবি ছাত্রলীগের সম্মেলন ৩ ডিসেম্বর : ঢাকা উত্তর ও দক্ষিণের সম্মেলন ২ ডিসেম্বর

আগের সংবাদ

ভিত্তিহীন গুজবে ব্যাংকিং খাত > ব্যাংকে জনগণের আমানত সম্পূর্ণ নিরাপদ রয়েছে : বাংলাদেশ ব্যাংক

পরের সংবাদ

ডেনমার্ককে রুখে দিল তিউনিশিয়া

প্রকাশিত: নভেম্বর ২৩, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ২৩, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : কাতার বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচে দোহার এডুকেশন সিটি স্টেডিয়ামে গতকাল রাতে শক্তিশালী ডেনমার্কের বিপক্ষে গোলশূন্য ড্র করেছে আফ্রিকার দেশ তিউনিশিয়া। মাঠের লড়াইয়ে একচ্ছত্র প্রাধান্য নিয়ে খেলেও জয় পায়নি ডেনমার্ক।
বল দখলে শুরুতে দুই দল প্রায় সমানে-সমান থাকলেও আক্রমণে এগিয়ে ছিল ডেনমার্ক। প্রায় ৬০ শতাংশ বলের নিয়ন্ত্রণ ছিল তাদের। তবে একাদশ মিনিটে বিপদে পড়তে বসেছিল তারা। তিউনিশিয়ার মিডফিল্ডার মোহামেদ দ্রাগারের শট ডেনিশ ডিফেন্ডার আন্দ্রেয়াস ক্রিস্তেনসেনের গায়ে লেগে পোস্টের সামান্য বাইরে দিয়ে যায়। ২৪তম মিনিটে নিজেদের অর্ধ থেকে সতীর্থের লম্বা করে বাড়ানো বল ধরে বক্সে ঢুকে বল ডেনমার্কের জালে পাঠান ইসাম জেবালি। তবে অফসাইডের পতাকা তোলেন লাইন্সম্যান। ৩৪তম মিনিটে দূর থেকে পিয়া-এমিল হয়বিয়ার শট ঠেকান তিউনিশিয়ার গোলরক্ষক আয়মান দাহমান। ৪৩তম মিনিটে কাসপের স্মাইকেলের দৃঢ়তায় বেঁচে যায় ডেনমার্ক। সতীর্থের পাস বক্সে পাওয়া জেবালির সামনে একমাত্র বাধা ছিল গোলরক্ষক। তার চিপ শট এগিয়ে এসে এক হাতে কর্নারের বিনিময়ে রক্ষা করেন স্মাইকেল।
বিরতির বাঁশি বাজার দুই মিনিট আগে গোল হজম করতে বসেছিল ড্যানিশরা। গোলরক্ষক দুর্দান্ত সেভ না করলে পিছিয়ে থেকেই বিরতিতে যেতে হত তাদের। মাঝ মাঠ থেকে আসা বলটি পেয়েই জেবালি গোলরক্ষকের মাথার ওপর দিয়ে বল তুলে দিয়েছিলেন। কিন্তু গোলরক্ষক কাসপার সিমিচেন কোনোমতে হাত দিয়ে ঠেকিয়ে কর্নারের মাধ্যমে পোস্ট অক্ষত রাখেন। শেষ দুই মিনিটে ডেনমার্ক দুবার বল নিয়ে তিউনিশিয়ার রক্ষণে ঢুকে সুযোগ আদায়ের চেষ্টা করেছিল। ডিফেন্ডাররা প্রতিবারই বল ক্লিয়ার করতে সক্ষম হয়েছে।
দ্বিতীয়ার্ধে আক্রমণের ধার বাড়িয়ে দেয় ডেনমার্ক। তাদের সব চেষ্টা থেমে যায় তিউনিশিয়ার রক্ষণে, কখনো গোলরক্ষকের সামনে। গোল আদায় করতে না পেরে দ্বিতীয়ার্ধের মাঝামাঝি সময়ে রক্ষণের খেলোয়াড় অধিনায়ক সিমন জায়েরকে বাসিয়ে ডেনমার্কের কোচ মাঠে নামান আক্রমণভাগের খেলোয়াড় ম্যাথিয়াস জেনসেনকে। এরিকসেনের সঙ্গে বল দেয়া-নেয়া করে তিউনিশিয়ার রক্ষণে আতঙ্ক ছড়িয়েছিলেন জেনসেন। ৬৯ মিনিটে এরিকসেনের একটি শট দুর্দান্ত দক্ষতায় রুখে দিয়েছেন গোলরক্ষক ডাহমেন। পরের মিনিটে ভালো সুযোগ এসেছিল ডেনিশদের সামনে। কর্নার থেকে ওলসেনের সামনে দিয়ে বল গেলেও তিনি হেড নিতে পারেননি।
শেষ দিকে আপ্রাণ চেষ্টা করেছিল ডেনমার্ক ম্যাচ থেকে ৩ পয়েন্ট নিয়ে ফিরতে। কিন্তু তিউনিশিয়া সেটা হতে দেয়নি। ডেনমার্কের কাছ থেকে এক পয়েন্ট ছিনিয়ে নিয়েই মাঠ ছাড়ে আফ্রিকার দলটি।
ইউরোয় গত বছর নিজেদের প্রথম ম্যাচে কী এক দুঃসহ অভিজ্ঞতার মধ্য দিয়ে যেতে হয়েছিল ডেনমার্ককে। ফিনল্যান্ডের বিপক্ষে ম্যাচ চলাকালীন মাঠেই হৃদরোগে আক্রান্ত হয়ে লুটিয়ে পড়েছিলেন ক্রিস্টিয়ান এরিকসেন। অধিনায়ক সাইমন কিয়ার সঙ্গে সঙ্গে সিপিআর না দিলে এ ভূবনে আর ফিরিয়ে আনা যেত না এরিকসেনকে। ফিনিশদের বিপক্ষে আকস্মিক ওই ধাক্কা সেদিন কাটিয়ে উঠতে পারেনি ডেনমার্ক।
কাতার বিশ্বকাপে গতকাল কোনো অঘটন-অনাকাক্সিক্ষত ঘটনার সাক্ষী হতে হয়নি ডেনমার্ককে। তবে বাছাইপর্বে দাপট দেখিয়ে বিশ্বকাপে জায়গা করে নেয়া ডেনমার্কের সঙ্গে পয়েন্ট ভাগাভাগি করা তিউনিশিয়ানদের কাছে তার জয়ের সমতুল্য। বিশ্বকাপের এবারের আসরে এটি দ্বিতীয় ড্র হওয়া ম্যাচ। এর আগে যুক্তরাষ্ট্র-ওয়েলসের মধ্যকার ম্যাচটি ১-১ গোলে ড্র হয়েছিল।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়