ঢাবি ছাত্রলীগের সম্মেলন ৩ ডিসেম্বর : ঢাকা উত্তর ও দক্ষিণের সম্মেলন ২ ডিসেম্বর

আগের সংবাদ

ভিত্তিহীন গুজবে ব্যাংকিং খাত > ব্যাংকে জনগণের আমানত সম্পূর্ণ নিরাপদ রয়েছে : বাংলাদেশ ব্যাংক

পরের সংবাদ

গ্যালারি পরিষ্কার করে আলোচনায় জাপানিরা

প্রকাশিত: নভেম্বর ২৩, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ২৩, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : বিশ্বকাপের কোন ম্যাচ শেষ হওয়ার পর গ্যালারির আসনগুলোতে বিভিন্ন ধরণের উচ্ছিষ্ট খাবার, গøাস, কাপ, বোতল, প্লাস্টিকের ঠোঙ্গা ইত্যাদি ছড়িয়ে ছিটিয়ে থাকে। কাতার বিশ্বকাপের উদ্বোধনী ম্যাচে গত রোববার ইকুয়েডরের মুখোমুখি হয়েছিল স্বাগতিক কাতার। স্বাগতিকরা হেরে যাওয়ায় নির্ধারিত সময়ের আগেই স্টেডিয়াম ছাড়েন অনেক দর্শক। তবে কিছু দর্শক স্টেডিয়াম ছাড়েন সবার শেষে। ম্যাচ শেষে তাদের গ্যালারিতে থাকা আবর্জনা পরিষ্কার করতে দেখা যায়। ভাইরাল এক ভিডিওতে দেখা যায় তারা আসলে জাপানের নাগরিক।
কাতার বিশ্বকাপের উদ্বোধনী ম্যাচে স্বাগতিক কাতারকে ২-০ গোলে হারায় ইকুয়েডর। কাতার হেরে যাওয়ায় আগেই খালি হতে শুরু করে আল বাইত স্টেডিয়াম। ভাইরাল ভিডিওটিতে দেখা যায়, বিশ্বকাপের প্রথম ম্যাচ শেষে সতর্কতার সঙ্গে স্টেডিয়াম পরিষ্কার করছেন দর্শক সারিতে থাকা জাপানি ভক্তরা। স্টেডিয়ামের ভেতরে দর্শকদের সারিতে ও আসনে যেসব আবর্জনা ছিল সেগুলো তারা নিজেরাই পরিষ্কার করতে শুরু করেন। ময়লা কুড়ানোর জন্য পলিথিনে বড় ব্যাগ ছিল তাদের হাতে। যেখানে বোতল ও খাবারের উচ্ছিষ্ট অংশ তুলে রাখেন তারা। গ্যালারি পরিষ্কারের দৃশ্যটি ইনস্টাগ্রামে পোস্ট করেন বাহরাইনের ইউটিউবার ওমর আল-ফারুক।
ওমর ফারুক তাদের প্রশ্ন করেন, আপনারা কেন এই কাজ করছেন? জবাবে সেসব জাপানি নাগরিকদের একজন বলেন, আমরা জাপানি। আমরা আবর্জনা ফেলে যাই না এবং আমরা জায়গাকে সম্মান করি। ভিডিওতে আরো দেখা যায়, গ্যালারিতে পড়ে থাকা পতাকাও সংগ্রহ করছেন জাপানিরা। ওমর ফারুক সামাজিক যোগাযোগমাধ্যমে ভিডিওটি পোস্ট করার সঙ্গে সঙ্গেই জাপানিজদের প্রশংসায় ভাসাতে থাকেন সবাই। বিশেষত জাপানের খেলা না থাকার পরও গ্যালারি পরিষ্কার করার কারণে। ভিডিওটি শেয়ার হওয়ার পর দ্রুত ভাইরাল হয়। অনেকেই জাপানি ভক্তদের ধন্যবাদ জানিয়ে মন্তব্য করেছেন। একজন বলেন, এ ধরনের আচরণের কারণেই জাপানিরা আরও বেশি সম্মানের দাবিদার।
অবশ্য জাপানিদের স্টেডিয়াম বা অনুষ্ঠানের ভেন্যু পরিষ্কার করে আলোচনায় আসার ঘটনা এটাই প্রথম নয়। আগেও অনেকবার তাদের এমন প্রশংসিত আচরণ দেখা গেছে। ২০১৮ বিশ্বকাপে রাশিয়ায় মাঠের একই অবস্থা ছিল জাপান ও কলম্বিয়ার ম্যাচের পর। জাপান সমর্থকদের আনন্দ উল্লাস করার কারণ ছিল তারা ২-১ গোলে জিতেছে। দক্ষিণ আমেরিকার কোন দলের বিরুদ্ধে এটাই জাপানের প্রথম জয়। খেলার মাঠে কলম্বিয়াকে ধরাশায়ী করার পর জাপানের সমর্থকরা কিন্তু গ্যালারিতে শুধু আনন্দ উল্লাসেই মেতে থাকেনি, বরং তারা গ্যালারি পরিষ্কার করতে ব্যস্ত হয়ে যান। স্টেডিয়ামের ভেতরে দর্শকদের সারিতে ও আসনে যেসব আবর্জনা ছিল সেগুলো তারা নিজেরাই পরিষ্কার করতে শুরু করে। সেই বিশ্বকাপের নক আউট পর্বে হেরে স্বপ্নভঙ্গ হয় জাপানিদের।
তবে সেখানেও তারা স্টেডিয়াম পরিষ্কার করতে ভুলেননি। তবে শুধু সমর্থকরা নন জাপানি ফুটবলাররা উদাহরণ রেখে গেছেন ড্রেসিং রুমে ফিরে। বেলজিয়ামের বিপক্ষে নক আউট পর্বের ম্যাচে ম্যাচে যে ড্রেসিং রুমটা তারা ব্যবহার করেছেন, যাওয়ার আগে সেটা পরিষ্কার-পরিচ্ছন্ন করে গেছেন। এছাড়া ২০১৪ সালের ব্রাজিল বিশ্বকাপেও গ্যালারি পরিষ্কার করে জাপানের সমর্থকরা।
কাতার বিশ্বকাপে ‘ই’ গ্রুপে রয়েছে জাপান। এবারের বিশ্বকাপে জাপান তাদের প্রথম ম্যাচ খেলবে আজ সন্ধ্যা ৭টায় জার্মানির বিপক্ষে। গ্রুপে থাকা জাপানের অন্য দুই প্রতিপক্ষ স্পেন ও কোস্টারিকা। ২৭ নভেম্বর তারা খেলবে কোস্টারিকার বিপক্ষে এবং ২ ডিসেম্বর গ্রুপপর্বের শেষ ম্যাচ খেলবে স্পেনের বিপক্ষে। কঠিন গ্রুপে থাকা জাপান মাঠের খেলা দিয়েও নজর কাড়তে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়