ঢাবি ছাত্রলীগের সম্মেলন ৩ ডিসেম্বর : ঢাকা উত্তর ও দক্ষিণের সম্মেলন ২ ডিসেম্বর

আগের সংবাদ

ভিত্তিহীন গুজবে ব্যাংকিং খাত > ব্যাংকে জনগণের আমানত সম্পূর্ণ নিরাপদ রয়েছে : বাংলাদেশ ব্যাংক

পরের সংবাদ

আন্তর্জাতিক সিম্পোজিয়ামে বক্তারা : দুর্যোগ ঝুঁকি নিরসনে প্রয়োজন টেকসই ব্যবস্থাপনা

প্রকাশিত: নভেম্বর ২৩, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ২৩, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : প্রাকৃতিক দুর্যোগ মানেই মানবিক বিপর্যয়। দুর্যোগকালে নারী-শিশু-প্রতিবন্ধী ও প্রবীণরাই বেশি সংকটে পড়েন। এ অবস্থায় প্রাকৃতিক দুর্যোগ মোকাবিলার জন্য আগাম সতর্কতার ব্যবস্থা আরো উন্নত করাসহ ঝুঁকিপূর্ণ এলাকা ও মানুষের সুরক্ষায় কার্যকর ব্যবস্থা নেয়া অত্যন্ত জরুরি। একইসঙ্গে বাংলাদেশকে দুর্যোগ সহনীয় রাষ্ট্র গঠনের মধ্য দিয়ে ‘উন্নয়নকে টেকসই’ করার আহ্বান জানিয়েছেন বিশিষ্টজনরা। গতকাল মঙ্গলবার ‘ডিজাস্টার রিস্ক ম্যানেজমেন্ট এন্ড বিল্ডিং রেজিলিয়েন্স : সেফার কমিউনিটি, সেফার সোসাইটি’ শীর্ষক একটি আন্তর্জাতিক সিম্পোজিয়ামে তারা এসব কথা বলেন।
কমিউনিটি ইনিশিয়েটিভ সোসাইটি (সিআইএস) এবং এশিয়া প্যাসিফিক অ্যালায়েন্স ফর ডিজাস্টার ম্যানেজমেন্ট (এ-প্যাড) যৌথভাবে রাজধানীর হোটেল রেডিসন ব্লু ঢাকা ওয়াটার গার্ডেনে দুর্যোগ ঝুঁকি ব্যবস্থাপনা এবং স্থিতিস্থাপকতা তৈরির ওপর আন্তর্জাতিক সিম্পোজিয়ামের আয়োজন করে। সিআইএস ‘ক্যাপাসিটি বিল্ডিং প্রকল্প’ নামে যে প্রকল্পটি বাস্তবায়ন করছে এর সঙ্গে সম্পর্ক রেখেই সিম্পোজিয়ামটি আয়োজন করা হয়। এ-প্যাড বাংলাদেশের স্থানীয় অংশীদার, বিশ্ববিদ্যালয় এবং বেসরকারি সেক্টরসমূহের সমন্বয়ে এই সিম্পোজিয়াম অনুষ্ঠিত হয়। সিআইএস এবং এ-প্যাড যৌথভাবে ‘বাংলাদেশে দুর্যোগ ব্যবস্থাপনার জন্য বহু-সেক্টর প্ল্যাটফর্মের প্রতিষ্ঠা ও টেকসই ব্যবস্থাপনার প্রয়োজনীয়তা প্রণয়ন করে। সিআইএসের পরিচালক (জনসংযোগ) মো. ওয়াকার হোসেনের পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানা যায়।
অনুষ্ঠানে বাংলাদেশে জাপানের রাষ্ট্রদূত ইতো নওকি সিআইএসের চলমান কার্যক্রমের প্রশংসা করেন। এ-প্যাড- প্রধান নির্বাহী কেনসুক ওনিশি দক্ষিণ এশিয়া অঞ্চলের দুর্যোগ ঝুঁকি নিরসনে সামগ্রিক কার্যক্রম সর্ম্পকে আলোচনা করেন। দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় সচিব মো. কামরুল হাসান বাংলাদেশের ৭টি বিভাগে সিআইএসের চলমান কার্যক্রমের প্রশংসা করেন। অনুষ্ঠানে আন্তর্জাতিক সংসদীয় ইউনিয়নের সাবেক সভাপতি, সংসদ সদস্য সাবের হোসেন চৌধুরী টেকসই উন্নয়ন ও স্থিতিস্থাপকতা তৈরির জন্য জনগণকে কীভাবে শক্তিশালী করতে হবে সে বিষয়ে একটি ভিডিও বার্তা পাঠান। প্রফেসর কাজী কামরুজ্জামান দুর্যোগ ঝুঁকি ব্যবস্থাপনার ওপর তার নিজস্ব অভিজ্ঞতা, আবহাওয়া পরিবর্তন ও দুর্যোগ ঝুঁকি ব্যবস্থাপনায় জনগণের ভূমিকা নিয়ে আলোচনা করেন।
এ-প্যাড বাংলাদেশের বহু-সেক্টরীয় প্ল্যাটফর্ম প্রতিষ্ঠা ও জনগোষ্ঠীর সহনশীলতা গড়ে তুলতে কাজ করবে। এছাড়া জাতীয় পর্যায়ে মানবিক সহায়তা কার্যক্রম পরিচালনার জন্য এনজিও, বেসরকারি সংস্থা, ব্যবসায়ী গোষ্ঠী এবং সরকারের অংশগ্রহণে ও সমর্থন নিশ্চিত করতে এই আন্তর্জাতিক সম্মেলনটি সহায়কের ভূমিকা পালন করবে।
সম্মেলনে এ-প্যাডের অন্য কর্মকর্তাদের মধ্যে বক্তব্য রাখেন কৌশলগত পরিকল্পনা, নেটওয়ার্কিং

এবং উন্নয়ন পরিচালক মাসাটাকা ইউও, ফান্ডিং স্ট্র্যাটেজি পরিচালক জাংগুলি, গেøাবাল পার্টনারশিপ পরিচালক সিনতা কানিয়াওয়াতী। জিওবি-ও কর্মকর্তাদের মধ্যে উপস্থিত ছিলেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব হোসেন আলী খন্দকার ও গওহর নাঈম ওয়াহারা। আরো উপস্থিত ছিলেন ঢাকা কমিউনিটি মেডিকেল কলেজের (ডিসিএমসি) অধ্যক্ষ অধ্যাপক আবু সালেহ মনিরুল আলম, ব্র্যাক ইউনির্ভাসিটির দুর্যোগ ব্যবস্থাপনা সমন্বয়কারী মুহাম্মদ ফেরদৌস, ডিসিএমসির অধ্যাপক ডা. সারিয়া তাসনিম, সিআইএস মো. গোলাম মোস্তফা ও ডিসিএমসির সহযোগী অধ্যাপক ডা. মো. ওমর শরীফ ইবনে হাসান। সম্মেলনটিতে অংশ নেয়াদের মধ্যে ছিলেন- এ-প্যাড সদস্য দেশ, জাতিসংঘ, বিশ্ববিদ্যালয়, এনজিও, বাংলাদেশ সরকারের স্টেকহোল্ডার, এ-প্যাড অংশীদার, বেসরকারি বিভাগ এবং নাগরিক সমাজসহ আন্তর্জাতিক ও স্থানীয় প্ল্যাটফর্মের প্রতিনিধিরা।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়