অর্থপাচার মামলা : বরকত-রুবেলের আরেক সহযোগী কারাগারে

আগের সংবাদ

আরব্য রজনীর নতুন রূপকথা : সৌদি আরব ২ : আর্জেন্টিনা ১ > মেসিদের প্রত্যাশিত হারে স্তব্ধ ফুটবল বিশ্ব

পরের সংবাদ

শেষ মুহূর্তের ঝলকে সেনেগালকে হারাল নেদারল্যান্ডস

প্রকাশিত: নভেম্বর ২২, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ২২, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : দোহার আল থুমামা স্টেডিয়ামে গতকাল সেনেগালকে ২-০ গোলে হারিয়ে ৮ বছর পর বিশ্বকাপে প্রত্যাবর্তনকে রাঙিয়েছে নেদারল্যান্ডস। সমান তালে পাল্লা দিয়ে ডাচদের সঙ্গে লড়াই করেও পয়েন্ট অর্জন করতে পারেনি আফ্রিকান চ্যাম্পিয়নরা। সাদিও মানের বিশ্বকাপে না থাকাটা যে সেনেগালের জন্য কতটা অপূরণীয় ক্ষতি সেটা হারে হারে টের পেয়েছে আফ্রিকান সিংহরা। কমলা জার্সিধারী সমর্থকরা যখন পয়েন্ট হারানোর শংকায় কাঁপছে ঠিক তখনই ম্যাচের ৮৪ মিনিটে গাকপো গোল করে ডাচদের আনন্দে ভাসান। এর পর (৯০+৯) নবম মিনিটে সেনেগালের কফিনে শেষ পেরেক টুকে দেন ক্লাসেন। এ ম্যাচে হাড্ডাহাড্ডি লড়াই করে ৮৩ মিনিট পর্যন্ত নেদারল্যান্ডসের বিপক্ষে ম্যাচ গোলশূন্য রেখেছিল সেনেগাল। কিন্তু শেষ রক্ষা করতে পারেনি।
নেদারল্যান্ডস ফেবারিট প্রতিপক্ষ হলেও ছেড়ে কথা বলেনি সেনেগাল। উলটো আক্রমণ বেশি করে আফ্রিকান সিংহরা। দুই পক্ষই বেশ কয়েকটি সহজ গোল মিস করে। সেনেগাল যেখান ১টি অন টার্গেট শটসহ ৭টি শট নেয় সেখানে ৫টি নেয় ডাচরা। তার মধ্যে ১টিও অন টার্গেট ছিল না। তবে বল দখলের লড়াইয়ে এগিয়ে ছিল নেদারল্যান্ডস। ম্যাচের ৫৬ শতাংশ বল ডাচদের পায়ে ছিল।
প্রথমার্ধে গোল শূন্য ড্র করে দুইদলই বিরতিতে যায়। বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচে কখনো হারেনি সেনেগাল, সেই ধারাবাহিকতাটাই হয়তো গতকাল বিশ্বকাপেও বজায় রাখতে পারতো আফ্রিকার দেশটি। কিন্তু ম্যাচ শেষের ছয় মিনিট আগে বাধ সেধে বসেন ডাচ স্ট্রাইকার কোডি গাকপো। বিশ্বকাপে নিজের প্রথম ম্যাচেই গোল করেই দৃশ্যপট বদলে দিয়েছেন ২৩ বছর বয়সী এ উইঙ্গার। আর তাতে ৮ বছর পর বিশ্বসেরার মঞ্চে ফিরে উড়ন্ত সূচনা পেয়েছে নেদারল্যান্ডস।
সেনেগালকে হারানোর সুবাদে ৩ পয়েন্ট নিয়ে গ্রুপের দ্বিতীয় স্থান দখল করেছে নেদারল্যান্ডস। গতকাল ম্যাচের ১৭ মিনিটে গাকপোর বাড়ানো বলে ডেলে ব্লাইন্ডের হেড গোলবারে লেগে বাইরে চলে যায়। ১৯ মিনিটে সহজ সুযোগটি মিস করেন ডি ইয়ং। কর্নার থেকে ডি বক্সের ভেতর বল পেয়েও গোল করতে ব্যর্থ হন এই বার্সা মিডফিল্ডার। ম্যাচের ৩৯ মিনিটে ডাচ মিডফিল্ডার বারঘুইসের শট সেনেগালের চেলসির মিডফিল্ডার এডোয়ার্ডো মেন্ডি দুর্দান্তভাবে রুখে দেন। বল পজিশনে সমান অবস্থানে থেকে দুই দলই প্রথমার্ধ শেষ করে।
দ্বিতীয়ার্ধের শুরু থেকে আক্রমণের ধার বাড়ায় দুই দল। ৫৩ মিনিটে গাকপোর কর্নার থেকে ভার্জিল ভ্যান ডাইকের হেড গোলবারের সামান্য ওপর দিয়ে চলে যায়। ম্যাচের ৭৩ মিনিটে গায়ার দূরপাল্লার বুলেট গতির শট দুর্দান্তভাবে রুখে দেন ডাচ গোলরক্ষক নোপার্ট। দুই দলই যখন গোলশূন্য ড্র করে ম্যাচ শেষ করার প্রস্তুতি নিচ্ছে ঠিক তখনই জলে ওঠেন পিএসভির ফরোয়ার্ড গাকপো। ম্যাচের ৮৪ মিনিটে বার্সা মিডফিল্ডার ফ্রাঙ্কি ডি ইয়ংয়ের নজরকাড়া ক্রসে হেড দিয়ে বিশ্বকাপে নিজের প্রথম গোলটি করেন গাকপো।
ক্লাব ফুটবলে দুর্দান্ত সময় পার করছেন তিনি। বিশ্বকাপে আসার আগে ক্লাবের হয়ে ১৩ গোল ও ১৮টি এসিস্ট করেছেন পিএসভির হয়ে। গোল শোধে মরিয়া হয়ে পড়ে সেনেগাল। অলআউট ফুটবল খেলতে গিয়ে আরো এক গোল খেয়ে বসে তারা। নির্ধারিত সময়ের খেলা শেষের পর অতিরিক্ত সময়ের নবম মিনিটে ডাচদের হয়ে দ্বিতীয় গোল করেন ক্লাসেন। ফলে ২-০ গোলের জয় নিয়ে মাঠ ছাড়েন লুই ভ্যান গালের শিষ্যরা। আগামী ২৫ নভেম্বর আল-থুমামা স্টেডিয়ামে নিজেদের দ্বিতীয় ম্যাচে স্বাগতিকব কাতারের মুখোমুখি হবে সেনেগাল। একই দিন খালিফা ইন্টারন্যাশনাল স্টেডিয়ামে ইকুয়েডরের বিপক্ষে খেলবে নেদারল্যান্ডস।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়