অর্থপাচার মামলা : বরকত-রুবেলের আরেক সহযোগী কারাগারে

আগের সংবাদ

আরব্য রজনীর নতুন রূপকথা : সৌদি আরব ২ : আর্জেন্টিনা ১ > মেসিদের প্রত্যাশিত হারে স্তব্ধ ফুটবল বিশ্ব

পরের সংবাদ

রসিক নির্বাচনে স্বতন্ত্রের মোড়কে থাকবে জামায়াত : আ.লীগের প্রার্থী চূড়ান্তের অপেক্ষা, নেই বিএনপি

প্রকাশিত: নভেম্বর ২২, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ২২, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

হাসান গোর্কি, রংপুর থেকে : রংপুর সিটি করপোরেশন (রসিক) নির্বাচনের মনোনয়নপত্র জমা দেয়ার সময় ঘনিয়ে এলেও এখনো মেয়র পদে নির্বাচনের জন্য প্রার্থী নির্ধারণ করেনি ক্ষমতাসীন দল আওয়ামী লীগ। নির্বাচনে স্বতন্ত্র প্রার্থী নিয়ে জামায়াতে ইসলামী থাকলেও মাঠে নেই বিএনপি। প্রচার-প্রচারণায় এগিয়ে রয়েছে জাতীয় পার্টি। নির্বাচনে অংশ নিতে প্রায় দেড়শ জন সম্ভাব্য প্রার্থী মনোনয়নপত্র সংগ্রহ করেছেন। এর মধ্যে মেয়র পদে ৬ জন, সাধারণ কাউন্সিলর পদে ১০২ ও সংরক্ষিত মহিলা কাউন্সিলর পদে ৩৮ জন মনোনয়নপত্র সংগ্রহ করেছেন।
রংপুর সিটি করপোরেশন নির্বাচনকে ঘিরে দীর্ঘদিন থেকে প্রচারণা চালিয়ে আসছেন মহানগর আওয়ামী লীগের সভাপতি সাফিউর রহমান সফি ও মহানগর সম্পাদক তুষার কান্তি মণ্ডল। তারা কেউ একক সিদ্ধান্তে উপনীত হতে না পেরে এক সভা করে ঘোষণা দেন- দল যাকে মনোনয়ন দেবে তার পক্ষে সবাই একজোট হয়ে কাজ করবেন। এক্ষেত্রে নতুন নাম যোগ হয়েছে জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এডভোকেট রেজাউল করিম রাজু ও আওয়ামী লীগের উপদেষ্টামণ্ডলীর সাবেক সদস্য চৌধুরী খালেকুজ্জামান। কে হচ্ছেন দলের প্রার্থী সে বিষয়টি এখনো অজানা থাকলেও প্রার্থী নির্বাচনের প্রক্রিয়া শুরু করেছে আওয়ামী লীগ।
দলটির মনোনয়নপ্রত্যাশীরা গত রবিবার থেকে ফরম সংগ্রহ শুরু করেছেন। বৃহস্পতিবার আওয়ামী লীগের দপ্তর সম্পাদক ব্যারিস্টার বিপ্লব বড়–য়া স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়। এতে বলা হয়েছে, আওয়ামী লীগের মনোনয়ন পেতে আগ্রহী প্রার্থীদের দলটির সভাপতি শেখ হাসিনার ধানমন্ডিস্থ রাজনৈতিক কার্যালয় থেকে মনোনয়নের জন্য আবেদনপত্র সংগ্রহ এবং জমা দিতে বলা হয়েছে।
বর্তমান সরকারের অধীনে নির্বাচন সুষ্ঠু হবে না- অভিযোগ তুলে বিএনপি নির্বাচনে যাবে না বলে জানিয়েছেন মহানগর বিএনপির আহ্বায়ক সামছুজ্জামান সামু। তিনি বলেন, আওয়ামী লীগ সরকারের অধীনে বিএনপি কোনো নির্বাচনে অংশগ্রহণ করবে না, এটা দলীয় সিদ্ধান্ত। নির্বাচনের দিন কর্মীরা ঘরে বসে থাকবেন। তারা ভোট দিতে যাবেন না। উচ্চ আদালতের রায়ে নিবন্ধন বাতিল হওয়ায় নির্বাচনের যোগ্যতা হারিয়েছে বাংলাদেশ জামায়াতে ইসলামী। বিএনপি নির্বাচন না করলেও তাদের অন্যতম শরিক জামায়াতে ইসলামীর মহানগরের সাবেক আমির ও আঞ্চলিক নেতা মাহাবুবার রহমান বেলাল স্বতন্ত্র প্রার্থী হিসেবে নির্বাচনে প্রতিদ্ব›িদ্বতা করার সিদ্ধান্ত নিয়েছেন। এরইমধ্যে তিনি পোস্টারের মাধ্যমে প্রচারণা চালিয়ে নগরবাসীর কাছ থেকে দোয়া ও সমর্থন চেয়েছেন। তার সমর্থকরা প্রচারণাও চালিয়ে যাচ্ছেন। নির্বাচিত হলে তিনি পরিচ্ছন্ন ও সুন্দর নগরী উপহার দিতে পারবেন বলে আশাবাদ ব্যক্ত করেছেন।
রসিক নির্বাচনের তফসিল ঘোষণা করা হয় গত ৭ নভেম্বর। রংপুর আঞ্চলিক নির্বাচন অফিস সূত্রে জানা গেছে, গতকাল সোমবার পর্যন্ত প্রায় দেড়শ জন মনোনয়নপত্র কিনেছেন। বৃহস্পতিবার মেয়র পদে জাতীয় শ্রমিক লীগ রংপুর মহানগরের সাধারণ সম্পাদক এম এ মজিদ মনোনয়নপত্র সংগ্রহ করেন। এর আগে জাতীয় পার্টির প্রেসিডিয়াম সদস্য বর্তমান মেয়র মোস্তাফিজার রহমান মোস্তফা, ইসলামী আন্দোলন রংপুর

মহানগরের সাধারণ সম্পাদক আমিরুজ্জামান পিয়াল মনোনয়নপত্র সংগ্রহ করেন।
প্রসঙ্গত, পৌরসভার ১৫টি ওয়ার্ডের সঙ্গে বর্ধিত এলাকার (সাবেক সদর উপজেলার কয়েকটি ইউনিয়ন থেকে) আরো ১৮টি ওয়ার্ড যুক্ত করে ৩৩টি ওয়ার্ড নিয়ে ২০১২ সালের ২৮ জুন রংপুর সিটি করপোরেশন গঠন করা হয়। এরপর প্রথম নির্বাচন অনুষ্ঠিত হয় ওই বছরের ২০ ডিসেম্বর। এতে আওয়ামী লীগের প্রার্থী সরফুদ্দিন আহমেদ ঝন্টু প্রথম নগরপিতা হিসেবে নির্বাচিত হন। ২০১৭ সালের ২১ ডিসেম্বর দ্বিতীয় নির্বাচনে জাতীয় পার্টির প্রার্থী হিসেবে মোস্তাফিজার রহমান মোস্তফা মেয়র নির্বাচিত হন। বর্তমানে এই সিটির জনসংখ্যা প্রায় ১০ লাখ। আর ভোটার রয়েছেন ৪ লাখেরও বেশি।
এবার তৃতীয়বারের মতো রংপুর সিটি করপোরেশন নির্বাচন অনুষ্ঠিত হতে যাচ্ছে। নির্বাচন কমিশন ঘোষিত তফসিল অনুযায়ী মনোনয়ন দাখিলের শেষ দিন আগামী ২৯ নভেম্বর। ১ ডিসেম্বর মনোনয়নপত্র বাছাই এবং ৮ ডিসেম্বর মনোনয়নপত্র প্রত্যাহারের শেষ তারিখ। প্রতীক বরাদ্দ দেয়া হবে ৯ ডিসেম্বর। ২৭ ডিসেম্বর ইলেকট্রনিক ভোটিং মেশিনের (ইভিএম) মাধ্যমে সকাল সাড়ে ৮টা থেকে বিকাল সাড়ে ৪টা পর্যন্ত এক টানা ভোটগ্রহণ করা হবে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়