অর্থপাচার মামলা : বরকত-রুবেলের আরেক সহযোগী কারাগারে

আগের সংবাদ

আরব্য রজনীর নতুন রূপকথা : সৌদি আরব ২ : আর্জেন্টিনা ১ > মেসিদের প্রত্যাশিত হারে স্তব্ধ ফুটবল বিশ্ব

পরের সংবাদ

বেনজেমার বদলি নেবে না ফ্রান্স

প্রকাশিত: নভেম্বর ২২, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ২২, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : ফুটবল বিশ্বের অন্যতম বড় তারকা খেলোয়াড় করিম বেনজেমা। তিনি ফ্রান্স দলে খেলে থাকেন। কিন্তু বিশ্বকাপ শুরু আগে দুঃসংবাদ হিসেবে দেখা দিয়েছে তার চোট। পায়ের পেশীর চোটে ছিটকে গেছেন দলটির এই স্ট্রাইকার। এদিকে ব্যালন ডি’অর জেতা এই রিয়াল মাদ্রিদ তারকার বদলি হিসেবে অন্য কোনো খেলোয়াড়কে দলে নেয়া হবে না বলে জানিয়েছেন ফরাসি কোচ দিদিয়ের দেশম।
বর্তমান চ্যাম্পিয়নদের জন্য বেনজেমাকে হারানো বড় ধরনের ক্ষতির কারণ হবে সন্দেহ নেই। কিন্তু দেশমের মতে, এই ধাক্কা কাটিয়ে উঠবে তার দল। বেনজেমার বদলে কেন কাউকে নেয়া হবে না এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, ‘সহজ ব্যাপার, আমি চাইনি তাই। এটা মজার কোনো ব্যাপার নয়। এর আগে ক্রিস্টোফারকে হারিয়েছি আমরা, যা সবাইকে দুঃখ দিয়েছে। আর এখন করিম। কিন্তু আমাদের একটা লক্ষ্য আছে এবং আমাদের দলটা ভালো করেই জানে আমাদের সামনে কী অপেক্ষা করছে।’
দেশমের পাশাপাশি একই সময়ে কথা বলেছেন দলের আরেক ফরোয়ার্ড আতোয়াঁন গ্রিজমান। বেনজেমার ইনজুরির অবস্থা সম্পর্কে এই সাবেক বার্সা তারকা বলেন,‘অনুশীলন শেষ তার অবস্থা দেখতে গিয়েছিলাম। কিন্তু তার চেহারা বলে দিচ্ছিল অবস্থা বেগতিক। একই বাসে যখন ফিরছিলাম, তাকে কষ্ট পাচ্ছিল। এটা বড় ধাক্কা সন্দেহ নেই। কিন্তু আমাদের হার মানলে চলবে না। আমাদের বিশ্বকাপ খেতে হবে এবং অস্ট্রেলিয়ার বিপক্ষে নিজেদের প্রথম ম্যাচের দিকেও সব ফোকাস ধরে রাখতে হবে।’
হাঁটুর চোট বেনজেমাকে অনেক দিন ধরেই ভোগাচ্ছে। সঙ্গে যুক্ত হয়েছিল বাম পায়ের পেশির চোট। রিয়ালের হয়ে কয়েকটি ম্যাচ না খেলেননি, ছিলেন পুনর্বাসনে।
তবে শেষ রক্ষা হয়নি। অনুশীলনেও নেমেছিলেন। শেষ করতে পারেননি। নতুনদের আহ্বান জানিয়ে দ্রুতই ছেড়ে যান ক্যাম্প। বর্তমান ব্যালন ডি’অর জয়ী ৩৪ বছর বয়সী ফ্রেঞ্চম্যান গত মৌসুমে রিয়ালকে লা লিগা ও চ্যাম্পিয়ন্স লিগ জেতাতে বড় ভূমিকা রেখেছিলেন। মৌসুমটাতে ৪২ গোল করেছিলেন। জাতীয় দলে ৯৭ ম্যাচে ৩৭ গোল আছে তার। ছিলেন ফরাসিদের অন্যতম ভরসার নাম।
বর্তমান চ্যাম্পিয়নদের রিজার্ভে ছিলেন মুসা দিয়াবি, উইসাম বেন এদের, অ্যান্থনি মার্শিয়ালসহ আরো অনেক তারকা। বেনজেমা না খেলায় ২৬ থেকে কমে তাই এমবাপ্পে-গ্রিজম্যানদের বিশ্বকাপ দল দাঁড়িয়েছে ২৫ জনে। এ দলে লেগেছে যেন চোটের মড়ক। মিডফিল্ডার পল পগবা ও এনগোলো কান্তে আগেই ছিটকে গেছেন। অনুশীলনে নেমে সতীর্থ কামাভিঙ্গার ট্যাকলে চোট পেয়ে বিশ্বকাপ শেষ হয়েছে ক্রিস্টোফার এনকুকুর। মহাযজ্ঞে গ্রুপ ডি-তে ফ্রান্সের সঙ্গে আছে অস্ট্রেলিয়া, ডেনমার্ক ও তিউনিশিয়া। আজ নিজেদের প্রথম ম্যাচে অস্ট্রেলিয়ার বিপক্ষে নামবে দেশমের শিষ্যরা। গ্রুপপর্বে ২৬ নভেম্বর ডেনমার্ক এবং ৩০ নভেম্বর ফরাসিদের প্রতিপক্ষ তিউনিশিয়া।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়