অর্থপাচার মামলা : বরকত-রুবেলের আরেক সহযোগী কারাগারে

আগের সংবাদ

আরব্য রজনীর নতুন রূপকথা : সৌদি আরব ২ : আর্জেন্টিনা ১ > মেসিদের প্রত্যাশিত হারে স্তব্ধ ফুটবল বিশ্ব

পরের সংবাদ

বিতর্কিত রেফারি ভিনচিচ

প্রকাশিত: নভেম্বর ২২, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ২২, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : কাতারের লুসাইল স্টেডিয়ামে নিজেদের প্রথম ম্যাচে আজ মুখোমুখি হবে আর্জেন্টিনা ও সৌদি আরব। ম্যাচ শুরু হবে বাংলাদেশ সময় বিকাল ৪টায়। এই ম্যাচটি পরিচালনার দায়িত্বে থাকবেন ফিফার রেফারি স্লাভকো ভিনচিচ। তিনি একজন বিতর্কিত রেফারি। তবে মাঠে নয়, মাঠের বাইরে তাকে নিয়ে সমালোচনার শেষ নেই। ২০২০ সালে স্লোভেনিয়ান এই রেফারি নারী ও মাদক কেলেঙ্কারিতে জড়িয়ে খবরের শিরোনাম হয়েছিলেন। সেই সময় বসনিয়া এবং হার্জেগোভিনার একটি আবাসিক হোটেলে যৌনকর্মীসহ পুলিশের হাতে ধরা পড়েন ভিনচিচ। বসনিয়ার বিজেলজিনা শহরের সেই হোটেলটিতে এই রেফারিসহ মোট ২৬ জন পুরুষ এবং ৯ জন নারী পুলিশের হাতে ধরা পড়েন। সেখানে অস্ত্র এবং কোকেনসহ বিভিন্ন ধরনের মাদকদ্রব্যও জব্দ করেছিল বসনিয়ান পুলিশ। তবে ভিনচিচ নিজেকে নির্দোষ দাবি করেছিলেন। এছাড়া আর্জেন্টিনা ও সৌদি আরব ম্যাচে ভিনচিচের সহকারী হিসেবে থাকবেন আরো দুই স্লোভেনিয়ান টমাজ ক্লানচনিক ও আন্দ্রাজ কোভাচিচ। চতুর্থ রেফারি হিসেবে দায়িত্ব পালন করবেন সেনেগালের ম্যাগুয়েতে এনদিয়ে।
এদিকে মাঠে ফুটবলাররা নিরপেক্ষ ভূমিকাই আশা করেন রেফারিদের কাছ থেকে। বিশ্বকাপ মঞ্চে সেই প্রত্যাশা আরো বেশি থাকে। কিন্তু বিশ্বকাপ ইতিহাসে অনেক ম্যাচই দেখা গেছে, যেখানে চরম বিতর্কিত ভূমিকা ছিল ম্যাচ পরিচালনাকারীদের।
অনেক ক্ষেত্রেই ম্যাচের ভাগ্য নির্ধারণ হয়ে গেছে রেফারিদের সেই সব বিতর্কিত সিদ্ধান্তের জন্য। তাই আজেন্টিনার ম্যাচে ভিনচিচের ভূমিকা নিয়েও নানা গুঞ্জন শুরু হয়েছে ফুটবল পাড়ায়। কারণ তার যে কোনো ভুল দিদ্ধান্ত ম্যাচের রুপ বদলে দিতে পারে। তাছাড়া এর আগে বিশ্বকাপে কোনো ম্যাচের দায়িত্ব পালন করেননি ভিনচিচ। বিশ্বকাপে ম্যাচ পরিচালনা না করলেও উয়েফার একাধিক প্রতিযোগিতায় দায়িত্ব পালন করেছেন ভিনচিচ। ২০১২ উয়েফা ইউরোয় সহকারী রেফারি ছিলেন তিনি। ২০২১ সাল পর্যন্ত ১২টি চ্যাম্পিয়নস লীগ এবং ১৯ ইউরোপা লীগের ম্যাচে রেফারিংয়ে বিভিন্ন ভূমিকায় ছিলেন ৪২ বছর বয়সী এই কোচ ভিনচিজ। এর মধ্যে ২০২০-২১ মৌসুমে চ্যাম্পিয়নস লীগের কোয়ার্টার ফাইনালে পোর্তো-চেলসি ম্যাচ, ২০২০-২১ মৌসুমে ইউরোপা লীগের সেমিফাইনালে আর্সেনাল-ভিয়ারিয়াল ম্যাচেও দায়িত্ব পালন করেন ভিনচিচ। ২০২২ ইউরোপা লীগের ফাইনালে এইনট্রাখট ফ্রাঙ্কফুর্ট বনাম রেঞ্জার্স ম্যাচের রেফারি ছিলেন ভিনচিচ। যাইহোক ফুটবলপ্রেমীদের প্রত্যাশা আর্জেন্টিনা ও সৌদি আরব ম্যাচে কোনো বিতর্কের জন্ম দেবেন না ভিনচিজ। মাঠের বাইরে তিনি অনেক কিছুই করতে পারেন। তা নিয়ে ভাবনার সময় নেই ফুটবলপ্রেমীদের। তাছাড়া কাতার ফুটবল বিশ্বকাপে রেফারির পাশাপাশি উন্নত প্রযুক্তি ব্যবহার করছে ফিফা। উদ্বোধনী ম্যাচে সেটাই দেখেছে গোটা বিশ্ব। কাতারের বিপক্ষে ইকুয়েডরের ভ্যালেন্সিয়া হেডে গোল করেন। এরপর উল্লাসে মাতেন তারা। আর গ্যালারিতে চুপসে যায় কাতারের সমর্থকরা। কিন্তু নাটক শুরু হলো তখনই, যখন ভিডিও অ্যাসিস্ট্যান্ট রেফারি (ভিএআর) জানালেন, গোলটি অফসাইড। ফেলিক্স তোরেসের ওভারহেড কিক থেকে ভ্যালেন্সিয়া হেড করার সময় অফসাইড ছিলেন। আর এতেই বাতিল হয় গোল। কিন্তু এই বিষয় নজর ছিল না মাঠ রেফারির। তার সিদ্ধান্তের কোনো প্রতিক্রিয়াও জানায়নি ইকুয়েডরের ফুটবলাররা। স্বাগতিকদের ২-০ গোলে হারিয়ে ‘এ’ গ্রুপ থেকে বিশ্বকাপে শুভসূচনা করেছে ইকুয়েডর।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়