অর্থপাচার মামলা : বরকত-রুবেলের আরেক সহযোগী কারাগারে

আগের সংবাদ

আরব্য রজনীর নতুন রূপকথা : সৌদি আরব ২ : আর্জেন্টিনা ১ > মেসিদের প্রত্যাশিত হারে স্তব্ধ ফুটবল বিশ্ব

পরের সংবাদ

ফুটপাত দখলদারদের তালিকা চান হাইকোর্ট

প্রকাশিত: নভেম্বর ২২, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ২২, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : রাজধানীর ফুটপাত দখল করে বিক্রি ও লিজদাতাদের তালিকা চেয়েছেন হাইকোর্ট। একইসঙ্গে ফুটপাত দখল করে যারা লিজ দিচ্ছেন তাদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে পুলিশের নিষ্ক্রিয়তা কেন বেআইনি ঘোষণা করা হবে না তা জানতে চেয়ে রুল জারি করেছেন উচ্চ আদালত। গতকাল সোমবার হিউম্যান রাইটস এন্ড পিস ফর বাংলাদেশের পক্ষে দায়ের করা রিটের শুনানি করে এই আদেশ দেন বিচারপতি মো. মজিবুর রহমান মিয়া ও বিচারপতি কাজী মো. ইজারুল হক আকন্দের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ।
আদালতে রিটের পক্ষে শুনানি করেন সিনিয়র আইনজীবী মনজিল মোরসেদ, আর রাষ্ট্রপক্ষের শুনানিতে ছিলেন সহকারী অ্যাটর্নি জেনারেল আব্বাস উদ্দীন। পরে মনজিল মোরসেদ সাংবাদিকদের বলেন, ফুটপাত দিয়ে আমরা রাজধানীতে চলাচল করি। এগুলো দখল করে লিজ দেয়া হচ্ছে। কিছু প্রভাবশালী ব্যক্তি এগুলো লিজ দিয়ে ও বিক্রি করে পয়সা রোজগার করছেন। এতে জনগণের ভোগান্তি বাড়ছে। এই বিবেচনায় আমরা রিট পিটিশন দায়ের করেছিলাম। ফুটপাতকে হকারমুক্ত করা এবং চলাচলের ব্যবস্থা করার নির্দেশনা চেয়েছিলাম। আদালত সেটি শুনে রুল জারির পাশাপাশি কিছু নির্দেশনাও দিয়েছেন।
এই আইনজীবী বলেন, ফুটপাতে দোকানপাট বন্ধ করতে প্রসাশনের নিষ্ক্রিয়তা কেন বেআইনি ঘোষণা করা হবে না তা জানতে চেয়ে রুল জারি করেছেন আদালত। ফুটপাতে মানুষের চলাচলের ব্যবস্থা নিশ্চিত করতে পুলিশের প্রতি অন্তর্বর্তীকালীন আদেশ দিয়েছেন। এই ফুটপাত লিজ যারা লিজ দিচ্ছেন, বিক্রি করছেন তাদের একটি তালিকা প্রস্তুত করতে পাঁচ সদস্য বিশিষ্ট একটি কমিটি গঠন করে দিতে বলেছেন আদালত। সিটি করপোরেশনের দুইজন প্রতিনিধি, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন একজন কর্মকর্তা, সিআইডির একজন অফিসারের সমন্বয়ে গঠিত কমিটি আগামী ৬০ দিনের মধ্যে একটি প্রতিবেদন দাখিল করবে আদালতে।
একটি জাতীয় দৈনিকে গত ২৪ আগস্ট ‘বিক্রি হচ্ছে ঢাকার ফুটপাত’ শিরোনামে প্রকাশিত একটি প্রতিবেদন যুক্ত করে গত রবিবার মানবাধিকার সংগঠন হিউম্যান

রাইটস এন্ড পিস ফর বাংলাদেশের (এইচআরপিবি) পক্ষ থেকে রিটটি দায়ের করা হয়। স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সচিব, স্থানীয় সরকার মন্ত্রণালয়ের সচিব, ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র, রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষের (রাজউক) চেয়ারম্যান, ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা, ঢাকা উত্তর সিটি করপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা, পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) ও ট্রাফিকের বিভিন্ন ডিসি, ১৫টি থানার ভারপ্রাপ্ত কর্মকর্তাসহ ২৯ জনকে বিবাদী করা হয় রিটে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়