অর্থপাচার মামলা : বরকত-রুবেলের আরেক সহযোগী কারাগারে

আগের সংবাদ

আরব্য রজনীর নতুন রূপকথা : সৌদি আরব ২ : আর্জেন্টিনা ১ > মেসিদের প্রত্যাশিত হারে স্তব্ধ ফুটবল বিশ্ব

পরের সংবাদ

প্রাথমিকে শিক্ষক নিয়োগ : সচিবালয়ের সামনে অবস্থান কর্মসূচি আজ

প্রকাশিত: নভেম্বর ২২, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ২২, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : প্রাথমিকে প্রচলিত নিয়ম অনুযায়ী মোট ভাইভা প্রার্থীর প্রতি তিনজনের একজন নিয়োগ এবং শূন্য পদ থাকা সাপেক্ষে সর্বোচ্চসংখ্যক নিয়োগের দাবিতে আজ মঙ্গলবার সচিবালয়ের সামনে অবস্থান কর্মসূচি পালনের ঘোষণা দিয়েছেন চাকরিপ্রত্যাশীরা। গতকাল সোমবার রাজধানীর মিরপুরে প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের (ডিপিই) সামনে দ্বিতীয় দিনের মতো অবস্থান কর্মসূচি শেষে তারা এ ঘোষণা দেন।
প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক শাহ রেজওয়ান হায়াতের সঙ্গে গতকাল সাক্ষাৎ করেন আন্দোলনকারীদের দুই সদস্যের প্রতিনিধি দল। সেখান থেকে আশানুরূপ সাড়া না পেয়ে আজ মঙ্গলবার সচিবালয়ের সামনে অবস্থানের সিদ্ধান্ত নেন তারা। এছাড়া জেলা সদরগুলোতেও এই কর্মসূচি পালন করা হয়েছে।
আন্দোলনকারীরা জানান, আজ সকালে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের দৃষ্টি আকর্ষণের জন্য সচিবালয়ের সামনে অবস্থান কর্মসূচি পালন করা হবে। প্রাথমিকে সহকারী শিক্ষক নিয়োগে পদ সংখ্যা বাড়ানো যৌক্তিক। প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সদ্য বিদায়ী সচিব গণমাধ্যমে বলেছিলেন, অনুমোদনকৃত পদ ৩২ হাজার ৫৭৭টি হলেও করোনার দুই বছরে অবসরজনিত কারণে আরো ১০ হাজারের বেশি পদ শূন্য থাকায় ৫৮ হাজারের মতো নিয়োগ দেয়া হবে। প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রীর কিছু বিবৃতিতেও পদ সংখ্যা বাড়ানোর কথা বলা হয়েছে।

তারা জানান, গত শনিবার প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের বরাতে পদ সংখ্যা না বাড়ানোর বিষয়টি গণমাধ্যমে এসেছে। মন্ত্রণালয় ও অধিদপ্তরের কয়েকজন কর্মকর্তা পদ সংখ্যা বাড়ানোর বিপক্ষে। তাই পদ সংখ্যা বাড়ানোর সিদ্ধান্ত থেকে তারা সরে এসেছেন। কিন্তু এ সিদ্ধান্ত করোনায় ক্ষতিগ্রস্ত বেকারদের জন্য অত্যন্ত হতাশাজনক। কারণ এখন পর্যন্ত প্রতি তিনজন মৌখিক প্রার্থী থেকে একজনকে আনুপাতিক হারে চূড়ান্ত নিয়োগ দেয়া হতো এবং করোনায় ক্ষতিগ্রস্ত হয়ে অধিকাংশ নিয়োগ প্রার্থীরই বয়সসীমা শেষ হয়ে গেছে বা শেষ হওয়ার পথে। এমনকি নিয়োগ বিজ্ঞপ্তিতে বলাই আছে, শূন্য পদে নিয়োগ দেয়া হবে। তাহলে কেন এই ১০ থেকে ১৫ হাজার অবসরজনিত শূন্য পদে নিয়োগ নিশ্চিত করা হবে না। আমরা পদ সংখ্যা বাড়ানোর মাধ্যমে পিইডিপি-৪ এর লক্ষ্যমাত্রার পূর্ণতা এবং উত্তীর্ণ প্রার্থীদের সর্বোচ্চসংখ্যক নিয়োগের দাবি জানাচ্ছি।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়