অর্থপাচার মামলা : বরকত-রুবেলের আরেক সহযোগী কারাগারে

আগের সংবাদ

আরব্য রজনীর নতুন রূপকথা : সৌদি আরব ২ : আর্জেন্টিনা ১ > মেসিদের প্রত্যাশিত হারে স্তব্ধ ফুটবল বিশ্ব

পরের সংবাদ

জাবিতে মানববন্ধন : হল মসজিদ নির্মাণে শিক্ষার্থীদের আল্টিমেটাম

প্রকাশিত: নভেম্বর ২২, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ২২, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

নুর হাছান নাঈম, জাবি প্রতিনিধি : জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) শহীদ সালাম-বরকত হল ও আ ফ ম কামালউদ্দিন হল সংলগ্ন মসজিদের স্থগিত নির্মাণকাজ পুনরায় শুরুর দাবি জানিয়েছেন দুই হলের আবাসিক শিক্ষার্থীরা। এজন্য তারা আগামী ৩০ নভেম্বর পর্যন্ত আল্টিমেটাম দিয়েছেন। গতকাল সোমবার বেলা ১১টায় বিশ্ববিদ্যালয়ের নতুন প্রশাসনিক ভবনের সামনে শতাধিক শিক্ষার্থীর অংশগ্রহণে মানববন্ধন হয়।
মানববন্ধনে শহীদ সালাম-বরকত হলের আবাসিক শিক্ষার্থী রাফি বলেন, পুরাতন মসজিদ ভাঙার ৬-৭ মাস পেরিয়ে গেলেও মসজিদ নির্মাণকাজের কোনো অগ্রগতি নেই। শীতের মধ্যে তিন দিকে খোলা ছাউনি দেয়া অস্থায়ী মসজিদে নামাজ পড়া খুবই কষ্টকর হয়ে পড়েছে। এ নিয়ে বারবার হল প্রশাসন এবং উপাচার্যের সঙ্গে আলোচনা করেও দৃশ্যমান কোনো অগ্রগতি আসেনি। তাই আগামী ৩০ নভেম্বরের মধ্যে মসজিদের কাজ শুরু না করলে ১ ডিসেম্বর থেকে আমরা কঠিন পদক্ষেপ নিতে বাধ্য হব। এ সময় আ ফ ম কামালউদ্দিন হলের আবাসিক শিক্ষার্থী মো. মূসা বলেন, আমাদের আন্দোলনের ফলে ঝুঁকিপূর্ণ মসজিদ ভেঙে নতুন মসজিদ নির্মাণকাজ শুরু হয়। কিন্তু প্রস্তাবিত নকশায় মুসল্লি ধারণক্ষমতা, অজুখানা ও টয়লেটসহ সবকিছুর সংকট থাকায় শিক্ষার্থীদের আন্দোলনের পরিপ্রেক্ষিতে নতুন নকশা প্রণয়ন করা হয়েছে। এখন নতুন নকশা প্রণয়নের কয়েক মাস পেরিয়ে গেলেও মসজিদ নির্মাণের কাজ শুরু হচ্ছে না। আমরা চাই অতিদ্রুত নির্মাণকাজ শুরু হোক। অন্যথায় অপ্রীতিকর কিছু ঘটলে তার দায় প্রশাসনকেই নিতে হবে।
উল্লেখ্য, ১৯৯০ সালে দুই হলের শিক্ষার্থীদের জন্য মসজিদ নির্র্মাণের পরের বছর থেকে ফাটল দেখা দেয়। দীর্ঘদিন ঝুঁকিপূর্ণ অবস্থায় থাকার পর চলতি বছরের এপ্রিল মাসে সেই মসজিদটি ভেঙে নতুন করে নির্মাণকাজ শুরু হয়। কিন্তু মসজিদের নকশায় ধারণক্ষমতা ৭৫০ জনের পরিবর্তে ৫৩৪ জন করায় নির্মাণকাজ বন্ধ করে দেয় শিক্ষার্থীরা। পরবর্তীতে শিক্ষার্থীদের দাবির পরিপ্রেক্ষিতে সংশোধিত নকশা প্রণয়ন করা হলেও পরিবর্ধিত নকশায় নির্মাণ খরচ বৃদ্ধির কারণে অর্থাভাবে মসজিদের নির্মাণকাজ বন্ধ রয়েছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়