অর্থপাচার মামলা : বরকত-রুবেলের আরেক সহযোগী কারাগারে

আগের সংবাদ

আরব্য রজনীর নতুন রূপকথা : সৌদি আরব ২ : আর্জেন্টিনা ১ > মেসিদের প্রত্যাশিত হারে স্তব্ধ ফুটবল বিশ্ব

পরের সংবাদ

ইরানের জালে ইংল্যান্ডের অর্ধডজন গোল

প্রকাশিত: নভেম্বর ২২, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ২২, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : কাতার বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচে ইরানকে ৬-২ গোলে উড়িয়ে বিশ্বকাপ মিশন শুরু করেছে ইংল্যান্ড। ইংলিশদের হয়ে জোড়া গোল করেন বুকায়ো সাকা। একটি করে গোল করেন স্টার্লিং, বেলিংহাম, র‌্যাশফোর্ড ও গ্রেলিশ। ইরানের হয়ে জোড়া গোল করেন মেহদি তারেমি।
আল রাইয়ানের খলিফা আন্তর্জাতিক স্টেডিয়ামে ইরানের বিপক্ষে ইংল্যান্ড যে ফেভারিট, প্রথম ম্যাচের প্রথমার্ধেই বুঝিয়ে দিয়েছে তারা। তুলনামূলক দুর্বল হলেও ইরানকে কোনো ছাড় দেয়নি ইংলিশরা। বরং ইরানের জালে একের পর এক বল জড়িয়েছে হ্যারি কেনের দল।
ম্যাচের নবম মিনিটে কেনের দারুণ ক্রসে আক্রমণ করে ইংল্যান্ড। সেটি বাঁচাতে গিয়ে আহত হন ইরানি গোলরক্ষক বেইরানভান্দ। নাক থেকে ঝরে রক্ত। সঙ্গে সঙ্গে মাটিতে লুটিয়ে পড়েন। ফিজিও-চিকিৎসকদের সেবা শুশ্রƒষার পর আবার গøাভস হাতে দাঁড়ান। কিন্তু মিনিট খানেকের বেশি থাকতে পারেননি। আবার লুটিয়ে পড়েন। ১৮ মিনিটের সময় স্ট্রেচারে করে মাঠ ছাড়েন তিনি। বদলি গোলরক্ষক হিসেবে নামেন হোসেইনি।
ম্যাচের ৩৫ মিনিটে দুর্দান্ত হেডে ইরানের বিপক্ষে গোলের তালা খোলেন জুড বেলিংহ্যাম। ৪৩ মিনিটে দ্বিতীয় গোল করেন বুকায়ো সাকা। হ্যারি ম্যাগুইরের কর্নার কিক থেকে ভেসে আসা বল আলতো হেডে ত্রিপিয়ার এগিয়ে দেন সাকাকে। বল পেয়েই বাঁ পায়ের দুর্দান্ত এক শট নেন তিনি এবং গোল হয়ে যায়। ৪৫+১তম মিনিটে তৃতীয় গোল করেন রাহিম স্টার্লিং। ইংলিশ গোলরক্ষক জর্ডান পিকফোর্ড বল এগিয়ে দিলে মাঝমাঠ থেকে সেই বল নিয়ে এগিয়ে আসেন হ্যারি কেন। এরপর তিনি বল দেন বেলিংহ্যামের দিকে। তিনি খুবই দুর্দান্ত একটি লো ক্রস করেন বক্সের দিকে। রাহিম স্টার্লিং দৌড়ে এসে দুর্দান্ত এক শটে বল জড়িয়ে দেন ইরানের জালে। গোলরক্ষক আলিরেজা বেইরানভান্দ আহত হলে খেলা নষ্ট হয় প্রায় ১৪ মিনিট। প্রথমার্ধ শেষ হওয়ার পর এই ১৪ মিনিটকে ইনজুরি টাইম হিসেবে গণ্য করা হয়।
ম্যাচের ৬২ মিনিটে জোড়া গোল পূর্ণ করেন সাকা। রহিম স্টার্লিং থেকে বল পেয়ে দ্বিতীয় গোল করতে ভুল করেননি তিনি। ডি বক্স থেকে দারুণ দক্ষতায় বাঁ দিক দিয়ে নিচু শটে লক্ষ্যভেদ করেন। এ গোলে হালি পূর্ণ করে ইংলিশরা। গুনে গুনে চারটি গোল হজমের পর প্রথম গোলের দেখা পায় ইরান। গোলিজাদেহর পাস থেকে বল পেয়ে দারুণ শটে পিকফোর্ডকে ফাঁকি দিয়ে ৬৫ মিনিটে ইংলিশদের জালে বল জড়ান মেহদি তারেমি।
ম্যাচের ৭১ মিনিটে গোল করেন র‌্যাশফোর্ড। কেনের সহায়তায় ডান দিক দিয়ে বল পেয়ে এগিয়ে যান তিনি। ইরানি ডিফেন্ডার মোহারারামিকে ফাঁকি দিয়ে পায়ের আলতো ছোঁয়ায় জাল খুঁজে নেন। অথচ ফিল ফোডেনের বদলি হিসেবে মাঠে নামার তখনো মিনিটও পার হয়নি। মাঠে নামার ৪৯ সেকেন্ডে তিনি গোলটি করেন। বিশ্বকাপের ইতিহাসে বদলি নামা কোনো ফুটবলারের দ্রুততম গোলের রেকর্ড এটি। ম্যাচের ৮৯ মিনিটে খেলার ব্যবধান ৬-১ করেন গ্রেলিশ। ৯০+১৩তম মিনিটে ইরানের হয়ে ব্যবধান কমান মেহদি তারেমি। পেনাল্টি থেকে নিজের দ্বিতীয় গোল পূর্ণ করেন তিনি। শেষ পর্যন্ত ৬-২ ব্যবধানে জয় নিয়ে মাঠ ছাড়ে হ্যারি কেনের দল।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়