কবি বেগম সুফিয়া কামালের মৃত্যুবার্ষিকী আজ

আগের সংবাদ

বিদেশি রাষ্ট্রদূতদের আচরণবিধি মনে করালেন মোমেন

পরের সংবাদ

শাহজালাল বিমানবন্দর : মশার উৎপাত বন্ধে পদক্ষেপ জানতে চান হাইকোর্ট

প্রকাশিত: নভেম্বর ২১, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ২১, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে মশার উৎপাত বন্ধে সংশ্লিষ্টদের পদক্ষেপ জানতে চেয়েছেন হাইকোর্ট। এ ব্যাপারে স্বাস্থ্য অধিদপ্তর, সিভিল এভিয়েশন ও ঢাকা উত্তর সিটি করপোরেশনকে সমন্বিত উদ্যোগ নিতে বলা হয়েছে। আগামী ১৫ ফেব্রুয়ারির মধ্যে এ বিষয়ে আদালতে প্রতিবেদন জমা দিতে হবে। গতকাল রবিবার এক রিটের শুনানি নিয়ে বিচারপতি জে বি এম হাসান ও বিচারপতি রাজিক আল জলিলের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন। আদালতে রিটের পক্ষে শুনানি করেন আইনজীবী তানভীর আহমেদ। অন্যদিকে ঢাকা উত্তর সিটি করপোরেশনের পক্ষে ব্যারিস্টার রিমি নাহরীণ এবং সিভিল এভিয়েশনের পক্ষে আইনজীবী সাইফুর রশিদ শুনানি করেন। ২০১৯ সালে বিমানবন্দরে মশার উৎপাত নিয়ে এক অনলাইন পত্রিকায় প্রতিবেদন প্রকাশিত হয়। এ বিষয়ে প্রতিকার চেয়ে সংশ্লিষ্ট সচিবসহ ৪ ব্যক্তি বরাবর আইনি নোটিস পাঠান সুপ্রিম কোর্টের আইনজীবী মো. তানভীর আহমেদ। কোন পদক্ষেপ না নেয়ায় ওই বছরের ৩ মার্চ এ বিষয়ে প্রয়োজনীয় নির্দেশনা চেয়ে হাইকোর্টে রিট করেন তিনি।
রিট আবেদনে উল্লেখ করা হয়, শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর ব্যবহার করে বছরে ৫০ লাখ যাত্রী আসা-যাওয়া করে, যার মধ্যে ৪০ লাখই আন্তর্জাতিক রুটে চলাচল করেন। কিন্তু বিমানবন্দরে মশার উৎপাত বেড়ে গেছে। মশার কামড়েই ডেঙ্গু ও চিকুনগুনিয়া জ্বর হয়ে থাকে। এমনকি প্রাণহানিও হয়। সংবিধানের ১৮ অনুচ্ছেদ অনুযায়ী জনস্বাস্থ্য রক্ষা করা রাষ্ট্রের অন্যতম কর্তব্য। অথচ কর্তৃপক্ষের মশা নিয়ন্ত্রণে নিষ্ক্রিয়তা ও উদাসীনতা সমর্থনযোগ্য নয়।
পরে এ বিষয়ে প্রাথমিক শুনানি নিয়ে কর্তৃপক্ষের নিষ্ক্রিয়তা ও উদাসীনতা কেন আইনগত কর্তৃত্ববহির্ভূত হবে না তা জানতে চেয়ে রুল জারি করেছিলেন হাইকোর্ট। আদালত আরো জানতে চান, বিমানবন্দরে মশা নিয়ন্ত্রণে দ্রুত প্রয়োজনীয় পদক্ষেপ নিতে বিবাদীদের কেন নির্দেশ দেয়া হবে না?

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়