কবি বেগম সুফিয়া কামালের মৃত্যুবার্ষিকী আজ

আগের সংবাদ

বিদেশি রাষ্ট্রদূতদের আচরণবিধি মনে করালেন মোমেন

পরের সংবাদ

বেড়ায় ফাঁদ পেতে দেশি বক ধরছে শিকারিরা

প্রকাশিত: নভেম্বর ২১, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ২১, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

বেড়া (পাবনা) প্রতিনিধি : বেড়ায় শীতের শুরুতেই মৌসুমি শিকারিরা পাখি শিকারে মেতে উঠেছে। প্রতিদিন অসংখ্য বক এসব শিকারির পেতে রাখা ফাঁদে আটকা পড়ছে। আর সেসব খাঁচায় ভরে প্রশাসনের চোখ ফাঁকি দিয়ে বিভিন্ন অলিগলিতে বিক্রি করে পকেট ভরছে তারা। এতে প্রকৃতির ভারসাম্য নষ্ট হচ্ছে। প্রকৃতি থেকে হারিয়ে যাচ্ছে এসব বক।
জানা গেছে, নদীর জল নেমে যাওয়ার পর সেসব স্থানে খাদ্যের খোঁজে প্রতিদিন বকসহ অসংখ্য পাখি ভিড় করে। এসব এলাকার মধ্যে রয়েছে বিভিন্ন চরাঞ্চল, হাটুরিয়া-নাকালিয়া, পেঁচাকোলা, কৈটলা, ভারেঙ্গা ইউনিয়ন, নগরবাড়ি উল্লেখযোগ্য। যমুনা নদী বেষ্টিত এসব চরাঞ্চলে বিভিন্ন প্রজাতির পাখি বর্ষার জল নেমে গেলে খাদ্যের জন্য ভিড় করে।
নাম প্রকাশে অনিচ্ছুক পেঁচাকোলার স্থানীয় এক শিক্ষার্থী বলেন, শিকারিকে বহুবার অনুরোধ করেও কোনো কাজ হয়নি। এমনকি তাকে বিকল্প আয়ের উৎসও করে দিতে চেয়েছিলাম। কিন্তু সেই পাখি শিকারি রাজি হননি। বক শিকারের জন্য রয়েছে নানা ধরনের ফাঁদ। বক ছাড়াও পানকৌড়ি ও বালিহাসও ধরা পড়ে। প্রতিটি বক ৫০ টাকায় বিক্রি হয়। তবে নিষিদ্ধ হওয়ার কারণে বাজারের ভেতর না ঢুকে অলিগলিতে বিক্রি করার কৌশল অবলম্বন করে এরা। এতে আইনশৃঙ্খলা বাহিনীর নজরে পড়ার সম্ভাবনা কম থাকে বলে জানা গেছে।
এ বিষয়ে বেড়া উপজেলা নির্বাহী অফিসার মো. সবুর আলী বলেন, পাখি শিকার আইনে দণ্ডনীয় অপরাধ। অভিযোগ আর তথ্য পেলে তার বিরুদ্ধে আইনুগত ব্যবস্থা নেয়া হবে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়