কবি বেগম সুফিয়া কামালের মৃত্যুবার্ষিকী আজ

আগের সংবাদ

বিদেশি রাষ্ট্রদূতদের আচরণবিধি মনে করালেন মোমেন

পরের সংবাদ

বিদ্যুতের দাম বাড়ানোর প্রস্তাব, সিদ্ধান্ত আজধ

প্রকাশিত: নভেম্বর ২১, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ২১, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : পাইকারি বিদ্যুতের দাম বাড়াতে বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের যে প্রস্তাব গত অক্টোবরে নাকচ করা হয়েছিল, তা পুনর্বিবেচনা করে দাম বাড়ানো হবে কিনা, আজ সোমবার সেই সিদ্ধান্ত জানাবে বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন (বিইআরসি)। গতকাল রবিবার বিইআরসির এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, আজ সোমবার বেলা ১২টায় এক ভার্চুয়াল প্রেস ব্রিফিংয়ে কমিশনের সিদ্ধান্ত ঘোষণা করা হবে।
বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের সদস্য সেখ আকতার হোসেন বলেন, প্রয়োজনীয় তথ্য দিয়ে আমরা পাইকারি বিদ্যুতের দাম বাড়ানোর আবেদন করেছিলাম। আজ সোমবার সে বিষয়ে ঘোষণা আসবে। গণশুনানির ৯০ দিন পর গত ১৩ অক্টোবর ফলাফল ঘোষণা করে বিইআরসি, যাতে বিদ্যুতের দাম অপরিবর্তিতই রাখা হয়। কমিশনের চেয়ারম্যান মো. আবদুল জলিল সেদিন বলেন, বিদুতের বাল্ক মূল্যহার পুনর্নির্ধারণ করা হচ্ছে না। আগের মূল্যহারই অপরিবর্তিত থাকবে। ‘তথ্যের অস্পষ্টতাজনিত কারণে’ তারা দাম না বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছেন। সর্বশেষ ২০২০ সালের ফেব্রুয়ারি মাসে বিদ্যুতের পাইকারি দাম ইউনিটপ্রতি ৫ টাকা ১৭ পয়সা নির্ধারণ করে দিয়েছিল বিইআরসি। চলতি বছরের ১২ জানুয়ারি নিজেদের ৩০ হাজার কোটি টাকার বিশাল ঘাটতির তথ্য তুলে ধরে বিদ্যুতের পাইকারি দাম ৬৬ শতাংশ বাড়িয়ে ৮ টাকা ৫৮ পয়সা করার প্রস্তাব নিয়ে আসে বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ড- পিডিবি। তবে সেই আবেদনে বেশ কিছু অসঙ্গতি ও তথ্যের ঘাটতি তুলে ধরে তা ফেরত পাঠায় নিয়ন্ত্রক

সংস্থা বিইআরসি। দ্বিতীয় দফায় আবারো আবেদন করে পিডিবি। সেই আবেদনের ওপর গত ১৮ মে গণশুনানি হয়। বিইআরসি গঠিত কারিগরি কমিটি সেখানে ৫৮ শতাংশ দাম বাড়ানোর পরামর্শ দেয়। কিন্তু আরো কিছু তথ্য ও লিখিত মতামতের জন্য ৩১ মে পর্যন্ত পিডিবিকে সময় দেয় বিইআরসি।
বিইআরসি চেয়ারম্যান ১৩ অক্টোবর ফলাফল ঘোষণা করে বলেন, শুনানির পর ৯০ দিনের মধ্যে আদেশ দেয়ার বাধ্যবাধকতা ছিল। সেই হিসাবে আজ ৯০ দিনের শেষ কর্মদিবস। আমরা পাইকারি বিদ্যুতের মূল্যহার অপরিবর্তিত থাকবে বলে আদেশ দিয়েছি। এক্ষেত্রে পিডিবির ডেটা এম্বিগুইটি হচ্ছে সবচেয়ে বড় কারণ। বিদ্যুতের দাম বাড়ালে এর কী প্রভাব পড়বে তার একটা বিশ্লেষণ থাকা প্রয়োজন। কিন্তু সেটাও ঠিকভাবে দেয়া হয়নি।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়