কবি বেগম সুফিয়া কামালের মৃত্যুবার্ষিকী আজ

আগের সংবাদ

বিদেশি রাষ্ট্রদূতদের আচরণবিধি মনে করালেন মোমেন

পরের সংবাদ

দুঃসংবাদ পেল বেলজিয়াম

প্রকাশিত: নভেম্বর ২১, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ২১, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : শতভাগ ফিট না হয়েও কাতার বিশ্বকাপে বেলজিয়ামের চূড়ান্ত দলে জায়গা পান রোমেলু লুকাকু। তবে হ্যামেস্ট্রিং ইনজুরি থেকে এখনো পুরোপুরি ফিট হতে পারেননি এই ফরোয়ার্ড। যে কারণে বিশ্বকাপে বেলজিয়ামের প্রথম দুই ম্যাচে খেলতে পারবেন না তিনি। আগামী ২৪ নভেম্বর কানাডার বিপক্ষে ম্যাচ দিয়ে বিশ্বকাপ অভিযান শুরু করবে বেলজিয়াম। ২৭ নভেম্বর প্রতিপক্ষ মরোক্কো। এই দুই ম্যাচেই লুকাকুকে পাচ্ছে না বেলজিয়াম। ১ ডিসেম্বর ক্রোয়েশিয়া ম্যাচে দেখা যেতে পারে তাকে।
মাঠে নামার আগেই কাতার বিশ্বকাপে অংশগ্রহণকারী দলগুলো শুনছে একের পর এক দুঃসংবাদ। মাঠে পা রাখার আগে চোটের কাছে ছিটকে গেছেন অনেকে। আর্জেন্টিনার লো সেলসো, ফ্রান্সের এনগোলো কান্তেরা এই দলে। চোটে পড়লেও যাদের নিয়ে আশা ছিল, এবার নিভে যাচ্ছে তাদের খেলার আশা। সেনেগাল দল কাতারে পৌঁছানোর পর জানতে পেরেছে, তাদের সেরা তারকা সাদিও মানে খেলতে পারবেন না। এরপর ফ্রান্সও পেল হতাশার খবর, বিশ্বকাপ শেষ করিম বেনজেমার। এবার সে তালিকায় যুক্ত হলেন লুকাকু।
বেলজিয়ামের ইতিহাসে সর্বোচ্চ গোলদাতা তিনি। ১০২ ম্যাচে করেছেন ৬৮ গোল। তবে স¤প্রতি মাঠে পারফরমেন্সে ভাটা পড়েছে ২৯ বছর বয়সি এই ফুটবলারের। এ মৌসুমে চেলসি থেকে ধারে ফিরেছেন ইন্টার মিলানে।
চোটে বিপর্যস্ত লুকাকু সবমিলিয়ে খেলেছেন মাত্র ৫টি ম্যাচ। আক্রমণভাগে লুকাকুর বদলি হিসেবে রবার্তো মার্তিনেজের প্রথম বাছাই মিচি বাতশুয়াই। মিশরের বিপক্ষে প্রস্তুতি ম্যাচে এই ফরোয়ার্ডকে খেলিয়েছেন বেলজিয়াম কোচ।
বেলজিয়ামের ২৬ সদস্যের দলে আছেন রিয়াল মাদ্রিদে নিয়মিত খেলার না পাওয়া প্লেমেকার হ্যাজার্ড। দলের অপেক্ষমান তালিকায় চারজন খেলোয়াড়কে রেখেছেন মার্তিনেস। তারা হলেন ব্রায়েন হেইনেন, আলেক্সিস সালেমাকেরস, দোদি লুকেবাকিয়ো, জেসন দিনায়ার। ২৬ জনের দলের কেউ যদি নিজেদের প্রথম ম্যাচের ২৪ ঘণ্টা আগে ফিট না থাকেন, তাহলে এই চার জন থেকে বদলি নেয়া যাবে। চার বছর আগে রাশিয়া বিশ্বকাপ শুরুর আগে থেকেই আলোচনায় ছিল বেলজিয়াম দল।
মাঠে নামতেও দেখা যায় তাদের নিয়ে চর্চা হওয়ার যথেষ্ট কারণ ছিল। একের পর এক বড় দলকে হারিয়ে সেমিফাইনালে পৌঁছে গিয়েছিল তারা। শেষ পর্যন্ত তৃতীয় স্থান পেয়েই খুশি থাকতে হয়েছিল কেভিন দে ব্রুইনদের। এ বছর পদকের রংটা বদলাতে চাইবেন তারা। সেই লক্ষ্য নিয়েই মাঠে নামতে চলেছেন এডেন হ্যাজার্ডরা। ‘এফ’ গ্রুপে বেলজিয়ামের প্রথম ম্যাচ আগামী ২৩ নভেম্বর, কানাডার বিপক্ষে। তাদের অন্য দুই প্রতিপক্ষ ক্রোয়েশিয়া ও মরক্কো।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়