কবি বেগম সুফিয়া কামালের মৃত্যুবার্ষিকী আজ

আগের সংবাদ

বিদেশি রাষ্ট্রদূতদের আচরণবিধি মনে করালেন মোমেন

পরের সংবাদ

ছিটকে গেলেন বেনজেমা

প্রকাশিত: নভেম্বর ২১, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ২১, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : চোটের কারণে খেলতে পারেননি ক্লাব ফুটবলের এই মৌসুমের কয়েকটি ম্যাচ। তারপরেও চোট নিয়েই ফ্রান্সের বিশ্বকাপ স্কোয়াডে জায়গা করে নিয়েছিলেন করিম বেনজেমা। তবে গতকাল অনুশীলনে আবারো চোট পাওয়ায় এবার পুরো বিশ্বকাপ থেকেই ছিটকে গেলেন এই ফরোয়ার্ড।
গত পরশু জসিম বিন হাম্মাদ স্টেডিয়ামে দলের সঙ্গে অনুশীলন করার সময় উরুতে চোট পান বেনজেমা। পরবর্তীতে গতকাল ফ্রান্স দলের পক্ষ থেকে জানানো হয় এই ইনজুরির কারণে বিশ্বকাপে আর খেলতে পারবেন না তিনি। বেনজেমার বিশ্বকাপ থেকে ছিটকে যাওয়ার বিষয়টি নিশ্চিত করেছে ফ্রান্সের ফুটবল ফেডারেশন। এক বিবৃতিতে তারা জানিয়েছে, পুরো ফ্রান্স দল বেনজেমার বেদনার অংশীদার। আমরা সবাই তার দ্রুত আরোগ্য কামনা করছি। গত বছর ফ্রান্সের বিশ্বকাপজয়ী স্কোয়াডে ছিলেন না তিনি। এবারের আসরেও শিরোপার অন্যতম দাবিদার তার দেশ। শিরোপা ধরে রাখতে দলের অন্যতম ভরসার জায়গা ছিলেন তিনি। তবে চোটেই শেষ হয়ে গেল ৩৪ বছর বয়সি এই তারকার দেশের হয়ে বিশ্বকাপ জয়ের স্বপ্ন।
বেনজেমার ইনজুরিতে হতাশ ফ্রান্সের কোচ দিদিয়ের দেশম। তিনি বলেন, আমি বেনজেমার জন্য খুবই বেদনাহত। যে কিনা বিশ্বকাপকে মূল লক্ষ্য হিসেবে বিবেচনা করছিল। নতুন এই ধাক্কার পরেও আমি দল নিয়ে আত্মবিশ্বাসী। চ্যালেঞ্জ মোকাবিলায় আমরা সম্ভাব্য সবকিছুই করব।
বেনজেমার বদলি খেলোয়াড় হিসেবে ফ্রান্স কাকে নিবে সে বিষয়ে সিদ্ধান্ত হবে আজ। ৩৪ বছর বয়সি এই তারকা ফ্রান্সের হয়ে খেলেছেন ৯৭টি ম্যাচ। গোল করেছেন ৩৭টি। বিশ্বকাপে তিনটি ম্যাচ খেলতে পারলেই দেশের হয়ে শততম ম্যাচ পূর্ণ হতো তার।
এ নিয়ে টানা তিন বিশ্বকাপে খেলতে পারলেন না রিয়াল মাদ্রিদের এই তারকা। সেক্সটেপ নিয়ে সতীর্থ ম্যাথু ভালবুয়েনাকে ব্ল্যাকমেইল করার অভিযোগে সাড়ে ৫ বছর ছিলেন জাতীয় দলের বাইরে। যে কারণে ২০১৮ বিশ্বকাপে দেশের হয়ে অংশ নিতে পারেননি তিনি। তবে গত মৌসুমে দারুণ ছন্দে ছিলেন তিনি। রিয়াল মাদ্রিদের হয়ে জিতেছেন উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের শিরোপা পাশাপাশি জিতেছেন স্প্যানিশ লা লিগার শিরোপাও। ২০২১-২২ মৌসুমে রিয়ালের হয়ে ৪৬ ম্যাচে করেছিলেন ৪৪ গোল। সেই সুবাদে জিতেছেন ২০২২ এর ব্যালন ডি’অরও। বেনজেমার উরুর চোট থেকে সেড়ে উঠতে সময় লাগবে তিন সপ্তাহ। ফলে খেলতে পারবেন না এবারের আসরেও।
এর আগে ইনজুরির কারণে ফ্রান্সের বিশ্বকাপ স্কোয়াডে ছিলেন না দলের মাঝমাঠের অন্যতম দুই ভরসা তারকা মিডফিল্ডার পল পগবা ও এনগোলো কান্তে। তাদের জায়গা সামলাবেন দুই উদীয়মান তরুণ। এরপর গত বুধবার অনুশীলনের সময় ইনজুরিতে পড়ে ছিটকে গেছেন তাদের আরেক ফরোয়ার্ড ক্রিস্টোফার এনকুকু। এবার বেনজেমার ছিটকে যাওয়া ফ্রান্স দলের জন্য বড় দুঃসংবাদের কারণ। বিশ্বকাপে ফ্রান্স রয়েছে গ্রুপ-ডি তে। যেখানে তাদের প্রতিপক্ষ অস্ট্রেলিয়া, ডেনমার্ক ও তিউনিসিয়া। ২২ নভেম্বর রাত ১টায় অস্ট্রেলিয়ার বিপক্ষের ম্যাচ দিয়ে শুরু হবে ফ্রান্সের বিশ্বকাপ মিশন। এরপর ২৬ নভেম্বর রাত ১০টায় ডেনমার্কের মুখোমুখি হবে ফরাসিরা। আর ৩০ নভেম্বর রাত ৯টায় শেষ ম্যাচে তাদের প্রতিপক্ষ তিউনিসিয়া।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়