কবি বেগম সুফিয়া কামালের মৃত্যুবার্ষিকী আজ

আগের সংবাদ

বিদেশি রাষ্ট্রদূতদের আচরণবিধি মনে করালেন মোমেন

পরের সংবাদ

চট্টগ্রামে নির্মাণাধীন ভবনে আগুন

প্রকাশিত: নভেম্বর ২১, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ২১, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

চট্টগ্রাম অফিস : চট্টগ্রাম নগরীর ওয়াসার মোড়ে মেরিডিয়ান গ্রুপের নির্মাণাধীন একটি বহুতল ভবনে আগুন লাগার ঘটনা ঘটে। আগুনের তীব্রতা ও কালো ধোঁয়ায় পুরো এলাকা অন্ধকারাচ্ছন্ন হয়ে যায়। জ্বলন্ত সিগারেটের অংশ থেকে এ আগুনের সূত্রপাত ঘটে বলে জানা গেছে। গতকাল রবিবার দুপুর পৌনে ৩টার দিকে নগরের বাংলাদেশ মহিলা সমিতি বালিকা উচ্চ বিদ্যালয় সংলগ্ন নির্মাণাধীন ভবনটিতে আগুন লাগে।
এ সময় বিদ্যালয়ে ছুটি হওয়ায় শিক্ষার্থীরা বের হয়ে আতঙ্কে ছোটাছুটি করতে থাকে। শিক্ষার্থীদের নিয়ে অভিভাবক এবং স্থানীয়দের মধ্যেও আতঙ্ক দেখা যায়। যদিও আগুন লাগার পর প্রায় পৌনে এক ঘণ্টার মধ্যে তা নিয়ন্ত্রণে আসে।
চট্টগ্রাম ফায়ার সার্ভিসের সহকারী পরিচালক এম ডি আবদুল মালেক বলেন, ৯ তলায় অব্যবহৃত পাটের বস্তায় ও প্লাস্টিকে নির্মাণ শ্রমিকরা জলন্ত সিগারেটের পেছনের অংশ ফেলে যায়। পরে সেখান থেকে আগুনের সূত্রপাত হয়। আগুন লাগার খবর পেয়ে দমকল বাহিনী ঘটনাস্থলে ছুটে যায়। তিনি বলেন, প্রথমে আগ্রাবাদ থেকে ৫টি গাড়ি আসার পর আগুন নিয়ন্ত্রণে না এলে চন্দনপুরা ও নন্দনকানন থেকে ৩টা ইউনিট নিয়ে আসা হয়। পরে প্রায় ৪০ মিনিটের চেষ্টায় আগুন নিয়ন্ত্রণে আসে। আগুনের সূত্রপাত হলে ৯তলায় দুইজন শ্রমিক আটকে পড়ে। আমাদের একটা ইউনিট গিয়ে তাদের উদ্ধার করে নিচে নামিয়ে আনে।
প্রত্যক্ষদর্শীরা জানান, ভবনটির মাঝামাঝিতে জানালা দিয়ে ধোঁয়ার কুণ্ডলি বের হতে দেখা যায়। শুরুর দিকে ভবনটির নিচে কাউকে দেখা যায়নি। স্কুল শিক্ষার্থীরা ছাড়া আশপাশের লোকজনও তেমনভাবে আগুনের বিষয়টি বুঝতে পারেননি। প্রায় আধাঘণ্টা পর স্কুল শিক্ষার্থীদের ছোটাছুটি ও কয়েকজন গণমাধ্যমকর্মী ঘটনাস্থলে যাওয়ার পর সেখানে উৎসুক জনতার ভিড় জমে। প্রায় আধঘণ্টা ধরে আগুনের ধোঁয়া বের হলেও ভবন কর্তৃপক্ষের কেউ বা শ্রমিকরা কেউই তখন বিষয়টি ফায়ার সার্ভিস কর্তৃপক্ষকে অবহিত করেননি। কয়েকজন গণমাধ্যমকর্মী ঘটনাস্থলে পৌঁছে বিষয়টি ফায়ার সার্ভিসের নিয়ন্ত্রণ কক্ষে জানান। এরপর ফায়ার সার্ভিসের কর্মীরা পাঁচটি ইউনিট নিয়ে আগুন নিয়ন্ত্রণে আনেন।
ভবনটির কয়েকজন নির্মাণ শ্রমিক জানান, সেখানে কিছু ফোম রাখা ছিল। সে কাপড়ে শ্রমিকরা সিগারেট ফেলে। পরে সিগারেটের আগুন ছড়িয়ে যায়। তবে কেউ কেউ বলছেন, ওয়েল্ডিংয়ের সময় বিদ্যুতের সংযোগ থেকে আগুনের সূত্রপাত হয়েছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়