কবি বেগম সুফিয়া কামালের মৃত্যুবার্ষিকী আজ

আগের সংবাদ

বিদেশি রাষ্ট্রদূতদের আচরণবিধি মনে করালেন মোমেন

পরের সংবাদ

কিয়েভে ঋষি সুনাক : ইউক্রেনে সহায়তা অব্যাহত থাকবে

প্রকাশিত: নভেম্বর ২১, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ২১, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : যুক্তরাজ্যের নতুন প্রধানমন্ত্রী ঋষি সুনাক ইউক্রেনের প্রধানমন্ত্রী ভলোদিমির জেলেনস্কির সঙ্গে দেখা করতে দেশটির রাজধানী কিয়েভে গিয়েছিলেন। এ সফরে রুশ সেনাদের আগ্রাসন রুখতে ইউক্রেনকে আরো অস্ত্র সহায়তা দেয়ার প্রতিশ্রæতি দিয়েছেন তিনি। যার মধ্যে থাকবে নতুন আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা। যেগুলো রাশিয়ার ড্রোন ভূপাতিত করতে কাজে লাগানো হবে।
ব্রিটিশ বার্তাসংস্থা রয়টার্স গতকাল রবিবার এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে। ইউক্রেনের স্থানীয় সময় শনিবার কিয়েভে গিয়েছিলেন ঋষি।
কিয়েভে জেলেনস্কির সঙ্গে সাক্ষাৎ শেষে ঋষি সুনাক টুইটে বলেছেন, ‘যুক্তরাজ্য জানে স্বাধীনতার লড়াইয়ের মানে কি। আমরা সব দিক দিয়ে আপনাদের সঙ্গে আছি।’
বিবৃতিতে সুনাক জানান, ইউক্রেনকে ৫০ মিলিয়ন পাউন্ডের সহায়তা দেবে যুক্তরাজ্য। যার মধ্যে থাকবে বিমানবিধ্বংসী অস্ত্র এবং ড্রোন প্রতিহত করার রাডার। এছাড়া ইউক্রেনীয় সেনাদের প্রশিক্ষণ বাড়ানোর আশ্বাসও দিয়েছেন তিনি।
ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি সুনাকের সঙ্গে বৈঠকের একটি ভিডিও প্রকাশ করেছেন। সেখানে দেখা যায় দুই নেতা আলোচনা করছেন। জেলেনস্কি কিয়েভকে দেয়া লন্ডনের সহায়তাকে স্বাগত জানিয়েছেন।

ব্রিটিশ প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠক শেষে টুইটে জেলেনস্কি লিখেছেন, ‘আপনাদের মতো বন্ধু আমাদের পাশে যখন আছে, আমরা আমাদের জয়ের ব্যাপারে আত্মবিশ্বাসী। আমাদের দুই দেশ জানে স্বাধীনতার লড়াইয়ের মানে কি।’
এদিকে লিজ ট্রাস প্রধানমন্ত্রিত্ব ছাড়তে বাধ্য হলে গত মাসে নতুন প্রধানমন্ত্রী হন সাবেক অর্থমন্ত্রী ঋষি সুনাক। তার আগের দুই ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন এবং লিজ ট্রাস ইউক্রেনকে সহায়তা দেয়ার আশ্বাস দিয়েছিলেন। সুনাকও এ বিষয়টি বজায় রাখলেন।
সা¤প্রতিক সময়ে রাশিয়া ইউক্রেনের জ্বালানি অবকাঠামো লক্ষ্য করে হামলা জোরদার করেছে। ইউক্রেনের দাবি, ইরানের তৈরি ড্রোন দিয়ে এসব হামলা চালাচ্ছে রুশ সেনারা। হামলা ঠেকাতে মিত্রদের কাছে আরো আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা চেয়েছে কিয়েভ।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়