কবি বেগম সুফিয়া কামালের মৃত্যুবার্ষিকী আজ

আগের সংবাদ

বিদেশি রাষ্ট্রদূতদের আচরণবিধি মনে করালেন মোমেন

পরের সংবাদ

ওষুধ ও জনবল সংকট : গবাদিপশুর স্বাস্থ্যসেবা থেকে বঞ্চিত খামারিরা

প্রকাশিত: নভেম্বর ২১, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ২১, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

তাজুল ইসলাম রাকিব, লৌহজং (মুন্সীগঞ্জ) থেকে : লৌহজং উপজেলা প্রাণিসম্পদ দপ্তর ও ভেটেরিনারি হাসপাতাল দীর্ঘদিন ধরে জনবল সংকটে ভুগছে। ফলে প্রাণিসম্পদের স্বাস্থ্যসেবা থেকে বঞ্চিত হচ্ছেন খামারি-উদ্যোক্তারা। এছাড়া রয়েছে ওষুধের সংকট।
কর্তৃপক্ষের দেয়া তথ্যানুযায়ী ১১টি পদের মধ্যে ৫টি পদ দীর্ঘদিন ধরে শূন্য রয়েছে। শূন্যপদগুলো হলো মাঠকর্মীর একটি, উপজেলা লাইভ-স্টক অ্যাসিস্ট্যান্ট (ইউএলএ) একটি, অফিস সহায়ক একটি, অফিস সহকারী (এমএলএস) পদ একটি, ড্রেসার একটি। এদিকে গবাদিপশুর প্রাণঘাতী রোগের প্রতিষেধক (পিপিআর) ভ্যাকসিন না থাকায় ঝুঁকির আশঙ্কায় রয়েছেন খামারিরা।
কর্তৃপক্ষের দাবি, চাহিদাপত্র পাঠালেও এখনো বরাদ্দ পাওয়া যায়নি। তবে অন্যান্য ওষুধ ও প্রতিষেধক ভ্যাকসিনের মজুত ও চিকিৎসাসেবা প্রদান স্বাভাবিক রয়েছে। অপরদিকে খামারিদের অভিযোগ, তারা প্রত্যাশিত চিকিৎসাসেবা ও ওষুধ পাচ্ছে না। সময় মতো ডাক্তার না থাকায় পরামর্শ ও চিকিৎসা পাওয়া যায় না। ফোন করেও ডাক্তার পাওয়া যায় না।
গবাদিপশুর খামারি মো. জসিম বলেন, পশু হাসপাতালটি বেশির ভাগ সময় বন্ধ থাকে। পর্যাপ্ত ওষুধ পাওয়া যায় না। বাইরে থেকে ওষুধ কিনে আনতে হয়।
নাম প্রকাশে অনিচ্ছুক এক খামারি বলেন, পশু হাসপাতাল খুঁজে পেতে অনেক কষ্ট হয়। কারণ মেইন রোড থেকে অনেক ভেতরে। এছাড়া ঠিক মতো ওষুধ পাওয়া যায় না।
এ ব্যাপারে উপজেলা প্রাণিসম্পদ অফিসার ডা. শ্যামল? চন্দ্র পোদ্দার বলেন, আন্তরিকতা থাকা সত্ত্বেও জনবল, ওষুধ ও প্রতিষেধক প্রয়োজনের তুলনায় অপ্রতুল হওয়ায় সেবাপ্রত্যাশী খামারি ও গৃহস্থালি গবাদিপশু পালনকারী সবাইকে খুশি করা সম্ভব হয়ে ওঠে না। তিনি আরো বলেন, আমি ৪ মাস হলো এখানে আছি। ফোন দিয়ে আমাকে পাওয়া যায় না এই অভিযোগ সঠিক নয়।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়