কবি বেগম সুফিয়া কামালের মৃত্যুবার্ষিকী আজ

আগের সংবাদ

বিদেশি রাষ্ট্রদূতদের আচরণবিধি মনে করালেন মোমেন

পরের সংবাদ

ইংল্যান্ড-নেদারল্যান্ডস এগিয়ে

প্রকাশিত: নভেম্বর ২১, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ২১, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

১৯৬৬ সালের বিশ্বকাপ শিরোপাজয়ী ইংল্যান্ড তাদের দীর্ঘ ৫৬ বছরের ব্যর্থতা ঘুচানোর লক্ষ্য নিয়ে ‘বি’-গ্রুপে পরিষ্কার ফেভারিট হিসেবে আজ তাদের মিশন শুরু করবে এশিয়ার বাঘ খ্যাত ইরানের বিপক্ষে। ‘বি’-গ্রুপের অন্য দুটি দল ওয়েলস এবং যুক্তরাষ্ট্র। তাই কোনো ধরনের বড় অঘটন না ঘটলে এই গ্রুপে ইংল্যান্ড এক নম্বরে থাকবে তা নিশ্চিত। কোচ সাউথগেটের অধীনে একঝাঁক প্রতিশ্রæতিবান খেলোয়াড় নিয়ে দলটা গতবারের মতো সেমিফাইনাল পর্যন্ত পৌঁছে যাওয়ার ক্ষমতা রাখে।
বিশ্বের সবচেয়ে শক্তিশালী লিগ এখন ইংলিশ প্রিমিয়ার লিগ। সারাবিশ্বের সেরা খেলোয়াড়রা ইংলিশ লিগে খেলার জন্য মুখিয়ে থাকে। তাদের সঙ্গে পাল্লা দিয়ে ইংলিশ খেলোয়াড়রা নিজেদের পরিণত করছে দিন দিন। তাই হ্যারি কেন, বুকায়ো সাকা, রাশফোর্ড, ফোডেনরা যে কোনো দলের জন্য মাথা ব্যথার কারণ হয়ে দাঁড়াতে পারে। আশা করছি ইরানের বিপক্ষে ম্যাচে তারাই সেই পার্থক্যটুকু তৈরি করে দেবে।
অন্যদিকে ইরান ষষ্ঠবারের মতো অংশ নিচ্ছে এবারের বিশ্বকাপে। গত পাঁচবারের একবারও তারা গ্রুপপর্ব অতিক্রম করতে পারেনি। এবার তারা চেষ্টা করবে যুক্তরাষ্ট্র ও ওয়েলসের বিপক্ষে পাল্লা দিয়ে সেই বন্ধ্যাত্বটুকু ঘোছাতে। দুই মাস আগে তারা গত বিশ্বকাপের কোচ কার্লোস কুইরোজের হাতে দায়িত্ব তুলে দিয়েছে। পর্তুগিজ ক্লাব পর্তোতে খেলা মেহদি তারেমি হচ্ছে তাদের সবচাইতে বড় তারকা। এই ম্যাচে দেখার বিষয় তারা কীভাবে ইংল্যান্ড দলের বিপক্ষে প্রতিরোধ গড়ে তোলে।
আজ রাত ১টায় ওয়েলসের মোকাবিলা করবে যুক্তরাষ্ট্র। ‘বি’ গ্রুপ থেকে দ্বিতীয় দল হিসেবে কে দ্বিতীয় পর্বে যাবে সে বিবেচনায় সবচেয়ে গুরুত্বপূর্ণ ম্যাচ এটি। যারা জিতবে তাদের জন্য দ্বিতীয় রাউন্ডের পথটা খুলে যাবে বলে আমার মনে হচ্ছে।
১৯৫৮ সালের পর এবার ৬৪ বছরের আক্ষেপ ঘুচিয়ে ওয়েলস বিশ্বকাপের চূড়ান্ত পর্বে খেলার যোগ্যতা অর্জন করেছে। এটাই কোচ রব পেইজের বড় সাফল্য। সেই সঙ্গে যদি দলটাকে দ্বিতীয় রাউন্ডে নিয়ে যেতে পারে তাহলে সেটাই হবে তার সবচেয়ে বড় পাওয়া। দীর্ঘ আট বছর রিয়াল মাদ্রিদে খেলা গ্যারেথ বেল তার ৩৩ বছর বয়সে বিশ্বকাপে খেলার স্বপ্ন পূরণ করতে যাচ্ছেন। তারকানির্ভর একটা দল নিয়ে কোচ গ্রেগ বারহল্টার যুক্তরাষ্ট্রকে দ্বিতীয় পর্বে নিয়ে যাওয়ার প্রত্যাশায় বিশ্বকাপে অংশ নিচ্ছে। বাছাইপর্বে ৫ গোল করা ক্রিস্টিয়ান পুলিসিক যদি গোল করতে পারেন তাহলে হয়তো তার সেই স্বপ্ন পূরণ হবে। আশা করছি প্রতিদ্ব›দ্বীতাপূর্ণ ম্যাচ হবে এবং জয়ী দলটার দ্বিতীয় পর্বে ওঠার সম্ভবনা থাকবে।
টোটাল ফুটবলের দেশ নেদারল্যান্ডস বিশ্বজয়ের স্বপ্ন নিয়ে তারা শুরু করবে বিশ্বকাপ মিশন, প্রতিপক্ষ সেনেগাল। টোলার ফুটবলের অগ্রদূত ইয়োহান ক্রুইফ। ২০১০ সালের বিশ্বকাপে দেখা গিয়েছিল ডাচ ফুটবলের পূর্ণজাগরণ। রোবেন, স্লাইডার, ফন ফার্সি, হোল্টারদের ছোঁয়ায় বদলে যায় তারা। স্বপ্ন দেখেছিল বিশ্বকাপ জয়ের কিন্তু পারেনি। এবার ফন ডাইক, মেম্ফিস ডিপাইরা অভিজ্ঞ কোচ লুই ফন গালকে সেই স্বপ্ন দেখাচ্ছে যা খুব সহজও নয়। ‘এ’ গ্রুপ থেকে তারা পরিষ্কার ফেভারিট দ্বিতীয় পর্বে উত্তীর্ণ হবে আশা করছি।
অন্যদিকে সেনেগাল ২০০২ সালের মতো বিশ্বকাপের প্রথম ম্যাচে আরেকটি অঘটনের জন্ম দিতে চায়। যা তারা করেছিল ফ্রান্সকে হারিয়ে। তাদের দলের সবচেয়ে বড় তারকা সাদিও মানে ইনজুরির কারণে ছিটকে যাওয়ায় কোচ আলিউ সিসের জন্য বড় ধাক্কা বলতে পারেন। আফ্রিকার দেশগুলো শারীরিক সামর্থের সঙ্গে কলাকৌশলের সমন্বয় ঘটিয়ে বড় দলগুলোর বিপক্ষে প্রতিদ্ব›দ্বীতায় অবতীর্ণ হয়। তারই চেষ্টা থাকবে এই ম্যাচে। তারপরেও বলব নেদারল্যান্ডস সহজে জিতবে এই ম্যাচে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়