অমিত শাহের আশ্বাস : রোহিঙ্গা প্রত্যাবাসনে বাংলাদেশের পাশে থাকবে ভারত

আগের সংবাদ

বিশ্বকাপের বাঁশি বাজল কাতারে

পরের সংবাদ

সোনামসজিদ স্থলবন্দর : এলসি সংকটে কমেছে পণ্য আমদানি, কর্মহীন শ্রমিকরা

প্রকাশিত: নভেম্বর ২০, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ২০, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

শিবগঞ্জ (চাঁপাইনবাবগঞ্জ) প্রতিনিধি : দেশের দ্বিতীয় বৃহত্তম চাঁপাইনবাবগঞ্জের সোনামসজিদ স্থলবন্দরে লেটার অব ক্রেডিট (এলসি) সংকটের কারণে কমেছে পণ্য আমদানি। বেশ কিছুদিন ধরে বন্দরে প্রবেশ করেনি কোনো ফলের ট্রাক। অন্য পণ্য আমদানি হলেও তা পরিমাণে খুব কম। এতে কর্মহীন হয়ে পড়েছে বন্দরের কয়েকশ শ্রমিক।
গতকাল শনিবার সোনামসজিদ স্থলবন্দর ঘুরে দেখা যায়, শ্রমিকরা কাজের আশায় বসে রয়েছে। কিন্তু বন্দরে যে পরিমাণ শ্রমিক রয়েছে, সে অনুযায়ী আসছে না ভারতীয় পণ্যবাহী ট্রাক। এতে কর্মহীন হয়ে সারাদিন বসে থেকে বাড়ি ফিরতে হচ্ছে শ্রমিকদের।
জানা গেছে, গত বছরের তুলনায় চলতি বছর পণ্য আমদানি কমেছে। গত বছর তাজা ফল আমদানি হয়েছিল ৩১৩ ট্রাক। চলতি বছর আমদানি হয়েছে ৭১ ট্রাক। পাথর আমদানি হয়েছিল ২৫ হাজার ৫৯৫ ট্রাক। এবার হয়েছে দুই হাজার ১২৭ ট্রাক। এছাড়া অন্যান্য পণ্য গত বছর আমদানি হয়েছিল দুই হাজার ৯৭০ ট্রাক। এ বছর আমদানি হয়েছে দুই হাজার ৬৯৮ ট্রাক।
রশিদ নামে এক শ্রমিক বলেন, ‘কিছু দিন আগে দিনে ১৫-২০ ট্রাকে পণ্য লোড দিয়েছি। কিন্তু গত ১৫ দিন ধরে দিনে চার-পাঁচ ট্রাকের বেশি পণ্য লোড দিতে পারি না। এভাবে কাজ করে সারাদিনের খরচ উঠছে না।’
নাজমুল নামে আরেক শ্রমিক বলেন, ‘আগে প্রতিদিন গাড়ি লোড-আনলোড করে প্রায় ৮০০-১০০০ টাকা আয় করেছি। কিন্তু গত মাস থেকেই ভারতীয় ট্রাকের সংখ্যা কমেছে। এতে আয়-রোজগার কমে ২০০-৫০০ টাকায় দাঁড়িয়েছে। কিন্তু নিত্যপণ্যের মূল্যবৃদ্ধি পাওয়ায় ভোগান্তিতে পড়েছি আমরা।’
সোনামসজিদ স্থলবন্দরের আমদানি-রপ্তানিকারক যুবরাজ আলম মানিক বলেন, ‘চাহিদামতো এলসি পাচ্ছি না। এতে ব্যাহত হচ্ছে বিভিন্ন পণ্য আমদানি। কিছুদিন ধরে বন্দর দিয়ে ফল আমদানি করতে পারছি না। এতে ব্যবসার ক্ষতি হচ্ছে। গত ১৫ দিনে ভুট্টা ছাড়া অন্য কোনো পণ্য আমদানি করতে পারিনি।’
সোনামসজিদ আমদানি-রপ্তানিকারক গ্রুপের সাধারণ সম্পাদক আতাউর রহমান রাজু জানান, কিছুদিন ধরে এলসিগুলো একটু দেরিতে হচ্ছে। তবে আশা করা যাচ্ছে, শিগগির এ সমস্যার সমাধান হবে।
পানামা সোনামসজিদ পোর্ট লিংক লিমিটেডের পোর্ট ম্যানেজার মইনুল ইসলাম জানান, গত মাস থেকেই পণ্য আমদানি কমেছে। আগে প্রতিদিন ৩৫০-৪০০ ট্রাক প্রবেশ করত। বর্তমানে ২৫০-২৮০ ট্রাক প্রবেশ করছে।
এ বিষয়ে সোনামসজিদ স্থলবন্দর শুল্ক স্টেশনের রাজস্ব কর্মকর্তা উদ্ধব চন্দ্র পাল জানান, কী কারণে পণ্য আমদানি কমেছে, এ বিষয়ে কথা বলতে ঊর্ধ্বতন কর্তৃপক্ষ থেকে নিষেধ রয়েছে। তাদের অনুমতি ছাড়া কথা বলা যাবে না।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়