অমিত শাহের আশ্বাস : রোহিঙ্গা প্রত্যাবাসনে বাংলাদেশের পাশে থাকবে ভারত

আগের সংবাদ

বিশ্বকাপের বাঁশি বাজল কাতারে

পরের সংবাদ

সমালোচনায় ক্ষুব্ধ ফিফা সভাপতি

প্রকাশিত: নভেম্বর ২০, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ২০, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : মরুর দেশ কাতার বিশ্বকাপের আয়োজক স্বত্ব পাওয়ার পর থেকেই বিভিন্ন ধরনের সমালোচনা শুরু হয়। শুরুতে দেশটির গরম আবহাওয়া এবং ইউরোপিয়ান ক্লাব ফুটবলের মৌসুমের মাঝামাঝি বিশ্বকাপ আয়োজনের সিদ্ধান্ত নিয়ে সমালোচনা হয়। এরপর মাঠে খেলা দেখার বিষয়ে নানা বিধিনিষেধের বেড়াজাল ও শ্রমিক শোষণের ঘটনায় বিতর্ক শুরু হয়। সে কারণে প্রচুর সমালোচনার শিকার হচ্ছে মরুর দেশটি। এমন অবস্থায় কাতারের সমালোচনা করার বিষয়টি ভালোভাবে নেননি ফিফা সভাপতি জিয়ান্নি ইনফান্তিনো।
নানামুখী সমালোচনায় তিনি বেশ ক্ষুব্ধ। গতকাল দোহায় সংবাদ সম্মেলনে বিশ্বকাপ শুরুর আগে নানা বিষয় নিয়ে কথা বলেন ফিফা সভাপতি। সেখানেই কাতারের সমালোচকদের এক হাত নিলেন ইনফান্তিনো।
এদিকে কাতার ন্যাশনাল কনভেনশন সেন্টারের সংবাদ সম্মেলনের কক্ষটি বেশ বড়। সেখানে বিশ্বের নানা প্রান্তের সংবাদকর্মীদের বসার জন্য এক হাজারের মতো আসন আছে। তবে গতকাল নির্ধারিত সময়ের আগেই আসনগুলো পরিপূর্ণ হয়ে যায়। আর সেই সময় ফিফা সভাপতি ইনফান্তিনো একাই আসেন সংবাদ সম্মেলনে। সেখানে ফিফা সভাপতি বলেন, সারা বিশ্ব ফুটবল বিশ্বকাপেই একত্রিত হয়। দয়া করে এটাকে বিভক্ত করবেন না। কোনো সমালোচনা করতে হলে ফিফাকে, আমাকে নিয়ে করুন, কাতারকে নয়। এমনকি খেলোয়াড়দের নিয়েও নয়। তাদের খেলায় মনোযোগ দিতে দিন। আমি তাদের বিষয়গুলো অনুভব করতে পারছি। কারণ আমি জানি একজন বিদেশি হিসেবে বিদেশের মাটিতে বৈষম্যের শিকার হলে কেমন লাগে। বুলিংয়ের শিকার হলে কেমন লাগে। ছোটবেলায় আমি বুলিংয়ের শিকার হয়েছি। কারণ আমার চুল লাল ছিল, মুখে গুঁড়ি গুঁড়ি বাদামি দাগ ছিল। পাশাপাশি আমি দেখতে ইতালিয়ানদের মতো ছিলাম। এ রকম হলে আপনি কী করতেন? আপনি হয়তো সমঝোতা করতেন, বন্ধুত্ব করার চেষ্টা করতেন।
কিছু ইউরোপিয়ানদের কাছ থেকে, কিছু পশ্চিমা বিশ্ব থেকে আমাদের অনেক শিক্ষা নিতে বলা হয়েছে। আমি নিজে ইউরোপিয়ান। আমার মনে হয়, বিশ্বব্যাপী আমরা ইউরোপিয়ানরা গত ৩ হাজার বছর ধরে যা করে আসছি, কাউকে নৈতিক উপদেশ দেয়ার আগে সেগুলোর জন্য পরবর্তী ৩ হাজার বছর আমাদের ক্ষমা চাওয়া উচিত। ইউরোপিয়ান কোম্পানিগুলো কাতার বা এই অঞ্চলের অন্যান্য দেশে মিলিয়ন মিলিয়ন ও বিলিয়ন বিলিয়ন আয় করে। তাদের মধ্যে কয়টি কোম্পানি কাতারে অভিবাসী শ্রমিকদের অধিকার নিয়ে কথা বলেছে? আমার কাছে উত্তর আছে, কেউই কথা বলেনি। কারণ, আইন পরিবর্তন করলে তাদের লাভ কম হতো। ফিফা কিন্তু কাতার থেকে এই কোম্পানিগুলোর চেয়ে অনেক অনেক কম লাভ করেছে। তাই আমি মনে করি, সমালোচনা ও অপমান করা বাদ দিয়ে সমঝোতা করুন। এটাই আমাদের এখন করা উচিত।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়