অমিত শাহের আশ্বাস : রোহিঙ্গা প্রত্যাবাসনে বাংলাদেশের পাশে থাকবে ভারত

আগের সংবাদ

বিশ্বকাপের বাঁশি বাজল কাতারে

পরের সংবাদ

রেকর্ডের হাতছানি রোনালদোর

প্রকাশিত: নভেম্বর ২০, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ২০, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : কাতার ফুটবল বিশ্বকাপে রেকর্ডের দ্বারপ্রান্তে দাঁড়িয়ে আছেন পর্তুগালের তারকা ক্রিস্টিয়ানো রোনালদো। তিনি এবার বিশ্বকাপ মঞ্চে গোল করলেই কিংবদন্তি পেলে, উভে জেলার ও মিরোস্লাভ ক্লোসারকে টপকে নতুন এক ইতিহাস গড়বেন। এর আগে চারটি বিশ্বকাপ টুর্নামেন্টে খেলেছেন রোনালদো। এমনকি প্রতি আসরেই দুর্দান্ত খেলে গোল করছেন তিনি। আগামী ২৪ নভেম্বর ঘানার বিপক্ষে ম্যাচ দিয়ে বিশ্বকাপ মিশন শুরু করবে পর্তুগাল। এই ম্যাচে গোল পেলেই প্রথম কোনো পুরুষ খেলোয়াড় টানা পাঁচ আসরে গোল করার রেকর্ড গড়বেন রোনালদো। তিনি গত চার বিশ্বকাপে গোল করে পেলে, উভে ও ক্লোসারের পাশে নিজের নাম তুলেছেন। এবার কাতার বিশ্বকাপে গোল করলে তিনি ছাপিয়ে যাবেন এই তিন কিংবদন্তিকে। এছাড়া এবার কাতার ফুটবল বিশ্বকাপে রোনালদোর সঙ্গে লিওনেল মেসি ও আন্দ্রিয়াস গুয়ার্দাদোকে বেশ কটি নতুন রেকর্ড হাতছানি দিয়ে ডাকছে। এর আগে অ্যান্তোনিও কারভাজল, লোথার ম্যাথিউস, রাফায়েল মার্কুয়েজ তিনজনেই পাঁচটি বিশ্বকাপ আসরে দলের প্রতিনিধিত্ব করেছেন। এবার সেই তালিকায় যুক্ত হবেন মেসি, রোনালদো ও আন্দ্রিয়াস। বিশ্বকাপে এখনো পর্যন্ত সবচেয়ে বেশি ম্যাচে অংশ নিয়েছেন লোথায় ম্যাথিউস। তিনি জার্মানির জার্সিতে খেলেছেন ২৫ ম্যাচ। আর্জেন্টিনা যদি এবার সেমিফাইনাল পৌঁছোয়, তবে তাকে টপকে যাবেন এখনো পর্যন্ত ১৯ ম্যাচ খেলা লিওনেল মেসি। তাছাড়া বিশ্বকাপে এখনো পর্যন্ত সবচেয়ে বেশি ম্যাচ জিতেছেন ক্লোসা। জার্মানির এই তারকা ১৭টি ম্যাচ জিতেছেন। আর মেসি এখনো পর্যন্ত বিশ্বকাপে ১৩টি ম্যাচ জিতেছেন। এবার কাতারে ৫টি ম্যাচ জিতলেই ক্লোসাকে টপকে যাবেন আর্জেন্টিনাইন সুপারস্টার। এই পর্যন্ত বিশ্বকাপে স্যানডোর কোক্সিস, জাস্ট ফন্টাইন, গার্ড মুলার এবং গ্যাব্রিয়েল বাতিস্তুতা দুবার হ্যাটট্রিক করেছেন। রোনালদো বা হ্যারি কেইন যদি এবারের আসরে হ্যাটট্রিক করতে পারেন, প্রথমবারের মত বিশ্বকাপের ইতিহাসে তিনটি হ্যাটট্রিক করার রেকর্ড গড়তে পারবেন তারা।
এদিকে ব্রাজিলের কিংবদন্তি পেলে ১৯৫৮, ১৯৬২, ১৯৬৬ ও ১৯৭০ সালে টানা চার বিশ্বকাপে গোল করার অনন্য কীর্তি গড়েছিলেন। তার সঙ্গে জার্মানির স্ট্রাইকার উভেও ১৯৫৮, ১৯৬২, ১৯৬৬ ও ১৯৭০ বিশ্বকাপে গোল করার কীর্তি গড়েছিলেন। এরপর জার্মানির ক্লোসা ২০০২, ২০০৬, ২০১০ ও ২০১৪ বিশ্বকাপে গোল করে পেলে ও ক্লোসার পাশে জায়গা করে নেন। আর রোনালদোর ২০০৬, ২০১০, ২০১৪ ও ২০১৮ বিশ্বকাপে গোল করে প্রবেশ করেন এই এলিট ক্লাবে। এবার ২০২২ সালে গোল করলেই তিন কিংবদন্তিকে ছাড়িয়ে যাবেন পর্তুগীজ তারকা। এর আগে ২০১৮ বিশ্বকাপে স্পেনের বিপক্ষে ৩ গোল করে বিশ্বকাপের ইতিহাসে সবচেয়ে বয়স্ক খেলোয়াড় হিসেবে হ্যাটট্রিক করার অনন্য নজির গড়েছেন রোনালদো।
তখন তার বয়স ছিল ৩৩ বছর ১৩০ দিন। এবার অবশ্য তিনি হ্যাটট্রিকের দেখা পেলে ৩৭ বছর বয়সে হ্যাটট্রিক করার নজির গড়বেন। ৫ বার ব্যালন ডি’অর জয়ী পর্তুগাল তারকা রোনালদো সর্বকালের অন্যতম সেরা খেলোয়াড়দের একজন। বর্তমানে তিনি ইংলিশ ক্লাব ম্যানচেষ্টার ইউনাইটেডের হয়ে খেলছেন। এর আগে রিয়াল মাদ্রিদ এবং জুভেন্টাসের হয়েও খেলেছেন তিনি। ক্লাব ও দেশের হয়ে ৮০০ টির বেশি গোল করেছেন রোনালদো। জাতীয় দলের হয়ে তার মোট গোল ১১৭টি।
এছাড়া এবার বিশ্বকাপে ঘানার বিপক্ষে প্রথম ম্যাচ খেলবেন রোনালদো। এরপর ২৮ নভেম্বর উরুগুয়ের মুখোমুখি হবে তারা। আর গ্রুপপর্বের শেষ ম্যাচে ২ ডিসেম্বর দক্ষিণ কোরিয়ার বিপক্ষে লড়বে পর্তুগাল। সব গুলো ম্যাচে দর্শকদের নজর থাকবে পর্তুগীজ তারকা রোনালদোর দিকে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়