অমিত শাহের আশ্বাস : রোহিঙ্গা প্রত্যাবাসনে বাংলাদেশের পাশে থাকবে ভারত

আগের সংবাদ

বিশ্বকাপের বাঁশি বাজল কাতারে

পরের সংবাদ

যুক্তরাষ্ট্রকে কিমের হুঁশিয়ারি : হুমকির জবাব পরমাণু অস্ত্রে দেয়া হবে

প্রকাশিত: নভেম্বর ২০, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ২০, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : এশিয়ার পরমাণু শক্তিসমৃদ্ধ দেশ উত্তর কোরিয়ার প্রেসিডেন্ট কিম জং উন যুক্তরাষ্ট্রকে আবারো সতর্ক করেছন। তিনি বলেছেন, পিয়ংইয়ংয়ের ওপর হুমকি অব্যাহত থাকলে পরমাণু অস্ত্র ব্যবহার করে এর জবাব দেয়া হবে। গতকাল শনিবার উত্তর কোরিয়ার রাষ্ট্রীয় বার্তা সংস্থা কোরিয়ান সেন্ট্রাল নিউজ এজেন্সি (কেসিএনএ) তাদের এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।
গত শুক্রবার নতুন করে আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের (আইসিবিএম) পরীক্ষা চালায় উত্তর কোরিয়া। নিজে উপস্থিত থেকে এ ক্ষেপণাস্ত্র পরীক্ষা প্রত্যক্ষ করেন কিম জং উন। বার্তা সংস্থা কেসিএনএ জানিয়েছে, শক্তিশালী এ ক্ষেপণাস্ত্র পরীক্ষা শেষে প্রেসিডেন্ট কিম হুঁশিয়ারি দিয়েছেন, উত্তর কোরিয়ার ওপর যুক্তরাষ্ট্রের হুমকি বরদাস্ত করা হবে না। এরপর তিনি বলেছেন, যদি শত্রæরা হুমকি অব্যাহত রাখে তাহলে সর্বশক্তি প্রয়োগ করে পরমাণু হামলার জবাব দৃঢ়ভাবে পরমাণু অস্ত্র দিয়েই দেয়া হবে। এদিকে শুক্রবার যে ক্ষেপণাস্ত্রটি ছোড়া হয়েছে সেটি যুক্তরাষ্ট্রের মূল ভূখণ্ডে আঘাত হানতে সক্ষম বলে জানায় জাপান ও দক্ষিণ কোরিয়া। ১৫ হাজার কিলোমিটার দূরের লক্ষ্যবস্তুতে নির্ভুল আঘাত করার ক্ষমতা আছে এ ক্ষেপণাস্ত্রের।
সাম্প্রতিক সময়ে উত্তর কোরিয়া তাদের পারমাণবিক কার্যক্রম বৃদ্ধির পর দক্ষিণ কোরিয়া ও জাপানের সঙ্গে যৌথ সামরিক মহড়া বৃদ্ধি করেছে যুক্তরাষ্ট্র। এসব সামরিক মহড়ারও তীব্র সমালোচনা করেছেন কিম জং উন। তিনি একে ‘যুদ্ধের আগ্রাসী প্রশিক্ষণ’ হিসেবে অভিহিত করেছেন। তিনি বলেছেন, যদি এসব প্রশিক্ষণ চলতে থাকে তাহলে কঠোরভাবে এগুলো মোকাবিলা করা হবে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়