অমিত শাহের আশ্বাস : রোহিঙ্গা প্রত্যাবাসনে বাংলাদেশের পাশে থাকবে ভারত

আগের সংবাদ

বিশ্বকাপের বাঁশি বাজল কাতারে

পরের সংবাদ

ব্যাংককে শির সঙ্গে বৈঠক : চীনকে খোলাখুলি আলোচনার আহ্বান কমলা হ্যারিসের

প্রকাশিত: নভেম্বর ২০, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ২০, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : মার্কিন ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস চীনকে খোলাখুলি যোগাযোগের আহ্বান জানিয়েছেন। গতকাল শনিবার থাইল্যান্ডের ব্যাংককে চীনা প্রেসিডেন্ট শি চিন পিংয়ের সঙ্গে এক সংক্ষিপ্ত সাক্ষাতে তিনি এ আহ্বান জানিয়েছেন। ব্যাংককে এপেক সম্মেলন শেষে শির সঙ্গে বৈঠক করেন কমলা। মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে শি চিন পিংয়ের বৈঠকের কয়েকদিনের মাথায় মার্কিন ভাইস প্রেসিডেন্ট এবং চীনা প্রেসিডেন্টের আলাপ হলো।
হোয়াইট হাউসের এক কর্মকর্তা বলেন, এশিয়া-প্রশান্ত মহাসাগরীয় অর্থনৈতিক সহযোগিতাবিষয়ক জোটের (এপেক) সম্মেলন চলার সময় কমলা হ্যারিস চীনা প্রেসিডেন্টের সঙ্গে কথা বলেন।
নাম প্রকাশ না করার শর্তে এক কর্মকর্তা গণমাধ্যমকে জানান, শি জিন পিংয়ের সঙ্গে আলাপের সময় বাইডেনের বক্তব্যকে প্রতিধ্বনিত করেছেন কমলা হ্যারিস। তিনি বলেছেন, ‘দেশগুলোর মধ্যে প্রতিযোগিতাকে দায়িত্বশীলতার সঙ্গে ব্যবস্থাপনার জন্য আমাদের অবশ্যই খোলাখুলি আলোচনার সুযোগ রাখতে হবে।’
করোনা মহামারি শুরুর পর দ্বিতীয়বারের মতো বিদেশ সফরে আছেন শি চিন পিং। ব্যাংককে এপেক সম্মেলনের ফাঁকে বিদেশি নেতাদের সঙ্গে বৈঠক করছেন তিনি। গত সপ্তাহে ইন্দোনেশিয়ার বালিতে জি-২০ সম্মেলন চলার ফাঁকেও বিভিন্ন নেতার সঙ্গে তার বৈঠক হয়েছে।
গত শুক্রবার কমলা হ্যারিস যুক্তরাষ্ট্রের পাঁচ মিত্র দেশ জাপান, দক্ষিণ কোরিয়া, অস্ট্রেলিয়া, কানাডা ও নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রীদের সঙ্গে আলোচনা করেছেন। সেখানে উত্তর কোরিয়ার সবশেষ ক্ষেপণাস্ত্র নিক্ষেপের ঘটনা নিয়ে কথা বলেছেন তারা।
কমলা হ্যারিসের সঙ্গে থাকা এক জ্যেষ্ঠ মার্কিন কর্মকর্তা শুক্রবার বলেন, ‘আমরা মনে করি, এ ক্ষেত্রে বেইজিংয়ের ভূমিকা আছে। চীনের উচিত নিজেদের প্রভাব খাটিয়ে উত্তর কোরিয়াকে বোঝানো যে তারা যেন উসকানিমূলক আচরণ না করে। এ ধরনের আচরণ কেবল অঞ্চল ও বিশ্বকে অস্থিতিশীল করে দেয়।’
সম্প্রতি স্বায়ত্তশাসিত অঞ্চল তাইওয়ানকে কেন্দ্র করে যুক্তরাষ্ট্র ও চীনের মধ্যে উত্তেজনা বাড়তে দেখা গেছে। এ অঞ্চলকে নিজেদের ভূখণ্ড বলে দাবি করে বেইজিং। তবে চীনের এ দাবি নাকচ করে আসছে তাইওয়ান। তারা নিজেদের স্বাধীন-সার্বভৌম রাষ্ট্র হিসেবে দেখে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়