অমিত শাহের আশ্বাস : রোহিঙ্গা প্রত্যাবাসনে বাংলাদেশের পাশে থাকবে ভারত

আগের সংবাদ

বিশ্বকাপের বাঁশি বাজল কাতারে

পরের সংবাদ

বিশ্বকাপ মাতাবেন দশ অধিনায়ক

প্রকাশিত: নভেম্বর ২০, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ২০, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাতার ফুটবল বিশ্বকাপের উত্তাপ ছড়িয়ে পড়েছে গোটা বিশ্বে। দ্য গ্রেটেস্ট শো অন দ্য আর্থের পর্দা উঠবে ২০ নভেম্বর। তবে তার আগেই ফুটবলপ্রেমীরা প্রিয় দল কেমন খেলবে তা নিয়ে জল্পনা-কল্পনায় ডুবে আছেন। ইতোমধ্যে অংশগ্রহণকারী ৩২ দলের স্কোয়াড ঘোষণা হয়ে গেছে। এমনকি দলগুলো বেছে নিয়েছে তাদের অধিনায়কও। এবার কাতার বিশ্বকাপ মাতাবেন ১০ জন অধিনায়ক। অনেকে হয়তো ভাবনায় ডুবে গেছেন তারা কারা। যাদের নজর কাড়া পারফরম্যান্স দেখে মুগ্ধ গোটা বিশ্ব এমন ১০ জন অধিনায়ক হলেন- লিওনেল মেসি (আর্জেন্টিনা), থিয়াগো সিলভা (ব্রাজিল), ক্রিশ্চিয়ানো রোনালদো (পর্তুগাল), হ্যারি কেইন (ইংল্যান্ড), রবার্ট লেভানদোভস্কি (পোল্যান্ড), হুগো লোরিস (ফ্রান্স), লুকা মড্রিচ (ক্রোয়েশিয়া), ম্যানুয়েল নুয়্যার (জার্মানি), এডেন অ্যাজার (বেলজিয়াম) ও সার্হিও বুস্কেতস (স্পেন)।
লিওনেল মেসি : আর্জেন্টাইন এই তারকা ফুটবলের সম্ভাব্য সব শিরোপাই জিতেছেন। তার ঝুলিতে শুধু নেই বিশ্বকাপের শিরোপা। সে লক্ষ্যে ক্যারিয়ারে শেষবার বিশ্বমঞ্চে নামছেন ৩৪ বছর বয়সি পিএসজির এ ফরোয়ার্ড। সাতবারের ব্যালন ডি’অর ও ৪টি চ্যাম্পিয়ন্স লিগ জয়ের কাণ্ডারি মেসি স্পেন ও ফ্রান্স থেকে ১০টি লিগ শিরোপাসহ ক্যারিয়ারে জিতেছেন ৪০টি ট্রফি। ২০২১ সালে আর্জেন্টিনাকে কোপা আমেরিকা জেতানোর গৌরব অর্জন করেন তিনি। এবার বিশ্বকাপ মঞ্চে শিরোপার আক্ষেপ মেটাতে চান আর্জেন্টাইন এই তারকা।
ক্রিশ্চিয়ানো রোনালদো : কাতার বিশ্বকাপে পর্তুগালের দলপতির দায়িত্ব একটু বেশি। কারণ বিশ্বকাপ ফুটবলে পর্তুগালের সর্বোচ্চ সাফল্য তৃতীয় স্থান। সেটাও ৫৬ বছর আগে। ইউসেবিওর কাঁধে চড়ে ১৯৬৬ বিশ্বকাপে সেমিতে উঠলেও ফাইনাল থেকেছে অস্পর্শ। এরপর স্মরণকালে সর্বোচ্চ সাফল্য ২০০৬ বিশ্বকাপে চতুর্থ স্থান। পর্তুগালের হয়ে সর্বাধিক ১১৭টি গোল করেছেন রোনালদো। ৩৭ বছরেও গোলের ক্ষুধা কমেনি তার। প্লেমেকারের ভূমিকাতেও সফল। পর্তুগালের সাফল্য নির্ভর করবে তার ওপরেই।
থিয়াগো সিলভা : তারকায় ভরপুর আক্রমণভাগ নিয়েই এবার কাতার বিশ্বকাপ মঞ্চে নামবে ব্রাজিল। তাই অধিনায়ক থিয়াগো সিলভার দিকে নজর থাকবে ফুটবলপ্রেমীদের। ষষ্ঠ শিরোপায় চোখ রেখে ২৪ নভেম্বর সার্বিয়ার বিপক্ষে ম্যাচ দিয়ে নিজেদের বিশ্বকাপ অভিযান শুরু করবে ব্রাজিল। পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়ন ব্রাজিলের আরেকটি বিশ্বকাপের অপেক্ষার ২০ বছর হতে চলল। সাম্প্রতিক সময়ে ইউরোপিয়ানদের দাপটে খুব বেশি সুবিধা করতে পারেনি সেলেসাওরা। ২০১৪ সালে নিজ দেশের বিশ্বকাপের সেমিফাইনালে খেলায় ২০০২ সালের পর ব্রাজিলের সর্বোচ্চ অর্জন। এবার থিয়াগো সিলভা শিরোপা ঘরে তুলবেন এমন আশায় আছেন ব্রাজিলের সমর্থকরা।
হ্যারি কেন : কাতার বিশ্বকাপ মঞ্চে হ্যারি কেন আশার আলো দেখাচ্ছেন ইংল্যান্ডকে। তাছাড়া হ্যারি কেইনের পরিসংখ্যান বলছে, গড়ে বিশ্বকাপে প্রায় প্রতি ম্যাচেই গোল করেছেন তিনি। ইংলিশ অধিনায়ক সর্বাধিক ওয়েন রুনির ৫৩টি গোলের রেকর্ড ধরে ফেলবেন দুবার বল জালে জড়াতে পারলেই। সেন্ট্রাল মিডফিল্ড হোক বা একমাত্র স্ট্রাইকার যে কোনো ভূমিকায় প্রতিপক্ষ রক্ষণকে নাস্তানাবুদ করতে দক্ষ তিনি। হ্যারি কেইন এবার ইংল্যান্ডকে শিরোপার স্বাদ দেবে এমনটাই প্রত্যাশা ভক্তদের।
রবার্ট লেভানদোভস্কি : পোল্যান্ডের দলপতি রবার্ট লেভানদোভস্কি এবার কাতারে কেমন খেলবেন তা নিয়ে চুলচেরা বিশ্লেষণ চলছে ফুটবল পাড়ায়। তাই তিনি নিজের শেষ বিশ্বকাপটিকে স্মরণীয় করে রাখতে চাইছেন। লেভানদোভস্কির বয়স এখন ৩৪ বছর।
হুগো লোরিস : ২০১৮ সালে বিশ্বকাপ মঞ্চ দাপিয়ে শিরোপা ঘরে তোলে ফ্রান্স। এর পেছনে যার বড় অবদান তিনি হলেন অধিনায়ক ও গোলরক্ষক উগো লোরিস। তার সুবাদে গতবার গোল পোস্ট ছিল অক্ষত। ৬ ম্যাচের মধ্যে ২টিতে গোল হজম করেছেন লোরিস।
লুকা মড্রিচ : কাতারে শেষ বিশ্বকাপ খেলতে চলেছেন ক্রোয়েশিয়ার তারকা ফুটবলার লুকা মড্রিচ। তিনি ২০১৮ সালের বিশ্বকাপে নিজ দেশকে ফাইনালে নিয়ে গিয়েছিলেন। কিন্তু ফ্রান্স ৪-২ ব্যবধানে ক্রোয়েশিয়াকে হারিয়ে বিশ্বকাপ জিতেছিল। তবে অনবদ্য প্রচেষ্টার জন্য ২০১৮ সালে লুকা ব্যালন ডি’অর জিতেছিলেন। দেশের হয়ে এখনো অবধি ১৫৪টি ম্যাচে খেলে ২৩টি গোল করেছেন তিনি।
ম্যানুয়েল নুয়্যার : জার্মানি দলের প্রাণভোমরা ম্যানুয়েল নুয়্যার। ৩৬ বছর বয়সি ফুটবলার ইউরোপের অন্যতম গোলপোস্টের প্রাচীর। ২০১৪ বিশ্বকাপেও জার্মানিদের গোলবার রক্ষায় অবদান রেখে সেরা গোলরক্ষকের পুরস্কার জেতেন তিনি। তবে জার্মানির প্রথম পছন্দের গোলরক্ষকের শেষ বিশ্বকাপ হতে পারে এটি।
এডেন হ্যাজার্ড : বেলজিয়ামের জার্সি গায়ে এডেন কাতারে কেমন খেলবেন, তা দেখতে মুখিয়ে আছেন ভক্তরা। পরিসংখ্যান বলছে, বিশ্বকাপ মঞ্চে ৪১টি ম্যাচ খেলেছে বেলজিয়াম। তার মধ্যে জয় পেয়েছে ১৪টি আর ড্র করেছে ৯টিতে। হেরেছে ১৮ ম্যাচ। যাইহোক এডেন শিরোপা নিয়ে ঘরে ফিরবেন এমন আশা করে আছেন ভক্তরা।
সার্জিও বুস্কেতস : কাতার বিশ্বকাপে তারুণ্যের ঝাঁজের সঙ্গে অভিজ্ঞতার মিশেল এক দল গড়েছে স্পেন। ২০১০ সালে স্পেনের বিশ্বকাপজয়ী দলের একমাত্র সদস্য হিসেবে এবারের আসরে খেলবেন সার্জিও বুস্কেতস। তরুণরা স্পেনকে আরো শক্তিশালী করেছেন মনে করেন ৩৪ বছর বয়সি এই মিডফিল্ডার। অধিনায়ক হিসেবেও তিনি বেশ চৌকস। তার নেতৃত্বে ফের শিরোপার স্বাদ নিতে চায় স্পেন।
অভিজ্ঞদের উপস্থিতি দলটিকে করেছে আরো সুসংহত। সব মিলিয়ে বৈশ্বিক আসরে স্পেনের দুর্দান্ত কিছু করার পক্ষে বাজি ধরার লোকের সংখ্যা মোটেও কম নয়।
স্পেনের হয়ে গত দুই বিশ্বকাপে খেলা সিজার অ্যাজপিলিকুয়েতাও বিশ্বাস করেন, ‘আমাদের দলে অনেক তরুণ খেলোয়াড় আছে এবং এটাই তাদের প্রথম বিশ্বকাপ। অভিজ্ঞরা অবশ্যই তাদের সাহায্য করবে। আমরা ভাগ্যবান যে আমাদের দারুণ একটি স্কোয়াড আছে।’ ‘ক্লাব ফুটবলে নিজেদের সামর্থ্য প্রমাণ করেছে বলেই তরুণদের দলে নেয়া হয়েছে।

: কামরুজ্জামান ইমন

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়